নিউ ইয়র্কে 'নারী' পত্রিকার বছর পূর্তি অনুষ্ঠান

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক থেকে প্রকাশিত দ্বিভাষিক পত্রিকা 'নারী'র প্রথম বর্ষ পূর্তি অনুষ্ঠান হতে যাচ্ছে শুক্রবার।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2016, 03:54 PM
Updated : 27 Oct 2016, 03:54 PM

নিউ ইয়র্কের জ্যাকসন হাইটস-এর জুইস সেন্টারে এ  উপলক্ষে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

দ্বিভাষিক এই 'নারীবান্ধব' পত্রিকার প্রথম বর্ষপূর্তি অনুষ্ঠানে যোগ দিতে নিউ ইয়র্ক, নিউ জার্সি, কলোরাডো, ম্যাসাচুসেটস, ফ্লোরিডা ও ভার্জিনিয়া অঙ্গরাজ্য এবং ওয়াশিংটন ডিসি থেকে অতিথিদের আসার কথা রয়েছে।

পপি চৌধুরী সম্পাদিত দ্বিভাষিক ‘নারী’র উপদেষ্টা সম্পাদক হিসাবে রয়েছেন খ্যাতিমান লেখিকা পূরবী বসু এবং উপদেষ্টামন্ডলীতে রয়েছেন বেগম নূরজাহান কাদের, রোকেয়া হায়দার, নাঈমা খান ও শারমিন হক শম্পা। বিভাগীয় সম্পাদক হিসাবে কাজ করছেন সোনিয়া কাদের, মেহের চৌধুরী ও মনিজা রহমান। পত্রিকাটিতে বাংলার সাথে সাথে ইংরেজি ভাষার লেখাও স্থান পাচ্ছে।

এ প্রসঙ্গে পূরবী এক ইমেইল বার্তায় জানান, মূলত নারীদের কথা বলতেই পত্রিকাটির আবির্ভাব। সমাজে অনেক বাঁধা-বিপত্তি মোকাবেলা করেই পথ চলতে হয় নারীদের। তাদের যে সংগ্রাম, সুখ-দুঃখ, সাফল্য-সংস্কৃতি ও অধিকারসহ বিভিন্ন প্রসঙ্গ তুলে ধরার চিন্তা ভাবনা থেকেই পত্রিকাটির প্রকাশ, তারই ধারাবাহিকতায় আয়োজন করা হয়েছে এই প্রথম বর্ষপূর্তির অনুষ্ঠানের।

ইমেইলে বলা হয়, এই অনুষ্ঠানে সম্মাননা জানানোর উদ্যোগ নেয়া হয়েছে আলোকিত পাঁচ নারীকে। বিভিন্ন ক্ষেত্রে রয়েছে তাঁদের উল্লেখযোগ্য অবদান।

এই নারীরা হলেন- সাংবাদিক ও সমাজকর্মী নূরজাহান কাদের, সাহিত্যিক-কণ্ঠশিল্পী ও সাংবাদিক দিলারা হাশেম, সমাজকর্মী ও লেখক নূরজাহান বোস, অভিনেত্রী রেখা আহমেদ এবং লেখক ও শিক্ষয়িত্রী তাহমিনা জামান।

অনুষ্ঠানে প্রবাসের শত কর্মব্যস্ততার মাঝেও সমাজ, নারী ও শিশুদের জন্য কাজ করে যাচ্ছেন এমন বেশ কিছু নারীকেও স্বীকৃতি স্বরূপ অতিথিদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হবে বলে ইমেইলে জানান হয়।

এছাড়া বর্ষপূর্তি অনুষ্ঠানে থাকছে গান, কবিতা, অভিনয়, ম্যাজিক দিয়ে সাজানো সাংস্কৃতিক অনুষ্ঠান।