নিউ ইয়র্কে ‘বাংলাদেশ সোসাইটি’র নির্বাচন: ‘কামাল-রুহুল’ প্যানেলের বিজয়

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ‘বাংলাদেশ সোসাইটি’র নির্বাচনে ‘কামাল-রুহুল’ প্যানেল নিরঙ্কুশভাবে জয়ী হয়েছে।  

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2016, 03:08 PM
Updated : 24 Oct 2016, 03:18 PM

স্থানীয় সময় রোববার দিনভর অনুষ্ঠিত নির্বাচনে প্রচার সম্পাদক ও নির্বাহী সদস্যের একটি পদ ছাড়া সভাপতি ও সেক্রেটারিসহ ১৭ পদেই ‘কামাল-রুহুল’ প্যানেলের প্রার্থীরা জয়ী হয়েছেন বলে নির্বাচন কমিশন ঘোষণা করে।

এর আগে প্রবাসী বাংলাদেশিদের এই সংগঠনটির ভোটাররা সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত ভোট দেন।

নিউ ইয়র্ক, নিউজার্সি এবং কানেকটিকাট অঙ্গরাজ্যের ৫ লাখেরও বেশি বাংলাদেশির প্রতিনিধিত্বকারি বাংলাদেশ সোসাইটির ৪১ বছরের ইতিহাসে এবারের নির্বাচনেই সবচেয়ে বেশি ভোটার ভোট দেন। মোট ১৮ হাজার ৫৫১ জন ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ১১ হাজার ১৫৭ জন।

পাঁচ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশনের অন্যতম সদস্য জামান তপন বলেন, "উত্তেজনা ছিল দিনভরই, কিন্তু কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সকলেই শান্তিপূর্ণ ভোট গ্রহণে ছিলেন অঙ্গিকারাবদ্ধ।"

ফলাফল ঘোষণার সময় সংগঠনের সাবেক সভাপতি এম আজিজ উপস্থিত ছিলেন। তিনি বলেন, "প্রবাসীরা শান্তিপূর্ণভাবে তাদের রায় প্রদান করে গণতন্ত্রের ইতিহাসে নবঅধ্যায়ের সূচনা ঘটালেন। অনেকের আশংকা ছিল গোলযোগের। কিন্তু তেমন কিছু ঘটেনি।"

বাংলাদেশ সোসাইটির নির্বাচনে বিজয়ী সভাপতি কামাল আহমেদ এবং সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী।

"অধিকন্তু ভোট যুদ্ধে পরাজিতরাও এ ফলাফলকে মেনে নিয়েছেন। আমি সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি যোগ্যতর প্রার্থীদের জয়ী করার জন্যে।"

নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটস-এর কাছে উডসাইডে ‘গুলশান টেরেস’ মিলনায়তনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের বিপুলসংখ্যক সমর্থক এবং কম্যুনিটির বিভিন্ন শ্রেণি ও পেশার বিপুলসংখ্যক মানুষের উপস্থিতিতে প্রধান নির্বাচন কমিশনার সৈয়দ টিপু সুলতান ভোটের ফলাফল ঘোষণা করেন।

সভাপতি হিসেবে নির্বাচিত কামাল আহমেদ ভোট পেয়েছেন পাঁচ হাজার ৭৪৪। একই পদে পরাজিত প্রার্থী ‘কুনু-আজম’ প্যানেলের সভাপতি আজমল হোসেন কুনু পেয়েছেন চার হাজার ৭৫৪ ভোট।  স্বতস্ত্র সভাপতি হিসেবে প্রতিদ্বন্দ্বিতাকারি ওসমান চৌধুরী পেয়েছেন ৩০৭ ভোট।

সাধারণ সম্পাদক পদে নির্বাচিত ‘কামাল-রুহুল’ প্যানেলের রুহুল আমিন সিদ্দিকী পাঁচ হাজার ৫৮৪ ভোট পেয়েছেন। সাধারণ সম্পাদক হিসেবে পরাজিত কাজী সাখাওয়াত হোসেন আজম পেয়েছেন চার হাজার ৯৭৩ ভোট।  

নির্বাচনের ফল ঘোষণার পরই বিজিত আজমল হোসেন কুনু বিজয়ী সভাপতি কামাল আহমেদকে ফুল দিয়ে বরণ করেন।

ফলাফল ঘোষণার পরই বিজয়ী সভাপতি কামাল আহমেদ এবং সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকীর মাঝে উৎফুল্ল সাবেক সভাপতি এম আজিজ

দু’বছর আগের কমিটিতেও সভাপতি ছিলেন এই কামাল আহমেদ। সে নির্বাচনে তাকে পরাজিত করে আজমল হোসেন কুনু সভাপতি হন।

বাংলাদেশ সোসাইটির সভাপতি পদে দাঁড়ানো কামাল ও কুনু সম্পর্কে মামা-ভাগ্নে। তাদের দুজনের বাড়িই বাংলাদেশের সিলেটের বিয়ানীবাজার উপজেলায়।

ঘোষিত ফলাফল অনুযায়ী ‘কামাল-রুহুল’ প্যানেলের বিজয়ী প্রার্থীরা হলেন: সভাপতি- কামাল আহমেদ, সিনিয়র সহ সভাপতি- আব্দুর রহিম হাওলাদার, সহ সভাপতি- আ. খালেক খায়ের, সাধারণ সম্পাদক- মোহাম্মদ রুহুল আমিন সিদ্দীকি, কোষাধ্যক্ষ- মোহাম্মদ আলী, সহ সাধারণ সম্পাদক- সৈয়দ এমকে জামান, সাংগঠনিক সম্পাদক- আবুল কালাম ভুইয়া, সাংস্কৃতিক সম্পাদক- মনিকা রায়, সমাজ কল্যাণ সম্পাদক- নাদির এ আইয়ুব, সাহিত্য সম্পাদক- নাসির উদ্দীন আহমদ, ক্রীড়া ও আপ্যায়ন সম্পাদক- মোহাম্মদ এম হোসেন, স্কুল ও শিক্ষা বিষয়ক সম্পাদক- আহসান হাবিব, এবং নির্বাহী সদস্য- মোহাম্মদ সাদি মিন্টু, আবুল কাসেম চৌধুরী, ফারহানা চৌধুরী, মোহাম্মদ আজাদ বাকির ও মাইনুদ্দীন মাহবুব।

‘কুনু-আজম’ প্যানেলের দুই বিজয়ী প্রার্থী হলেন: প্রচার ও প্রকাশনা সম্পাদক- মোহাম্মদ রিজু এবং কার্যকরী পরিষদ সদস্য সরোয়ার খান বাবু।