আইফোন সেভেন: হেল অর হ্যাভেন?

মোটামুটি দিন দুনিয়ার সবারই জানা, অ্যাপলের নতুন আইফোন ৭ ও ৭ প্লাস ১৬ সেপ্টেম্বর থেকে যুক্তরাজ্যের ক্রেতাদের হাতে পৌঁছনো শুরু হয়েছে।

শারমিন জান্নাত ভুট্টো, লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2016, 11:42 AM
Updated : 17 Sept 2016, 12:01 PM

আকর্ষণীয় ডিজাইন আর আভিজাত্যের কারণে এমনিতেই সবার মন কেড়ে নিয়েছে অ্যাপলের মোবাইল। তারপর এবার যোগ হয়েছে বেশ কিছু নতুন ফিচার যা নিয়ে বন্ধুমহলে হট্টগোল লেগে গেছে। একপক্ষ যথারীতি আইফোনের গুণগানে ব্যস্ত তো অন্যপক্ষ এর খুঁত ধরতে।

বিশ্বের অন্যান্য দেশের মতো, যুক্তরাজ্যের বাংলাদেশি কমিউনিটি বিশেষত তরুণ-তরুণীদের মাঝে আইফোন ৭ ও ৭ প্লাস নিয়ে তৈরি হয়েছে বিশেষ আগ্রহ।

২২ বছর বয়সী অন্তরা রহমান লন্ডনে থাকেন, পড়েন অ্যাকাউন্টিংয়ে। পার্টটাইম কাজও করেন একটা অ্যাকউন্টিং ফার্মে। অ্যাপল বলতে অজ্ঞান প্রায়।

ডেস্কটপ থেকে শুরু করে মোবাইল, যত ধরনের গেজেট আছে অন্তরার সবই অ্যাপল থেকে কেনা। বন্ধুরা তাকে অ্যাপলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর বলে থাকে।

আর তাই আইফোন ৭ ও ৭ প্লাস বাজারে এসেছে বলে, অন্তরা সবার আগে গিয়ে প্রি-অর্ডার দিয়ে এসেছিলো।

শুধু কী বন্ধুদের দেওয়া তকমা হালালের জন্য নতুন আইফোন কেনা না কি অন্য কোন কারণ আছে জানতে চাইলে অন্তরা বলেন, “আইফোনের ব্র্যান্ড ইমেজের পাশাপাশি ব্যবহারকারীরও একটা ইমেজ তৈরি হয়। আইফোনের ওপর ভরসা ও আস্থা তৈরি হওয়াতে অন্য কোন মোবাইল আর ভালো লাগে না।”

প্রথমবারের মতো আইফোন ৭ প্লাসে সেলফি তোলার জন্য যুক্ত হয়েছে নতুন আরও একটি ক্যামেরা। অর্থাৎ ৭ মেগাপিক্সেলের ফেসটাইম এইচডি থাকছে আইফোনের সামনে ও পেছনে থাকছে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা। আর দুটি ১২ মেগাপিক্সেলের ক্যামেরার মধ্যে একটি হবে ওয়াইড অ্যাঙ্গেল আর অন্যটি ৫৬ মিলিমিটার টেলিফটো লেন্স।

তবে এত কিছুর পরও আইফোন নিয়ে তেমন একটা উচ্ছ্বাস প্রকাশ করলেন না অন্তরারই আরেক বন্ধু ইস্ট লন্ডনের আনোয়ার জাহিদ (২৬)। কভেন্ট্রি ইউনিভার্সিটি থেকে এমবিএ শেষ করে সময় দিচ্ছেন লন্ডনের বাংলাদেশি একটি ব্যাংকে।

জাহিদের মতে, আইফোন দিনকে দিন একটা ছোট-খাটো টিভির মতো হয়ে যাচ্ছে যা দেখলেই বিরক্ত লাগে। নতুন আইফোন দেখে ৯০ দশকের মোবাইল ফোনের কথা মনে পড়ে। কেবল নাকি ওজন আর প্রযুক্তিগত উৎকর্ষতায় পার্থক্য!

এদিকে জাহিদের সাথে সুর মিলিয়ে আল্পনাও জানালো, আইফোন ৬ প্লাস পকেটে ভরার অসুবিধা। সাইজে বড় হওয়ায় না রাখা যায় ডেনিমের পকেটে, না রাখা যায় ঠিকমতো হাতে।

ঠিক একই রকম ঝামেলা আইফোন ৭ ও ৭ প্লাসের ক্ষেত্রে হবে বলে নতুন আইফোন কেনার ব্যাপারে কম আগ্রহ আল্পনা আহমেদের (২৪) যিনি গত সাড়ে চার বছর ধরে যুক্তরাজ্যে পড়ালেখা করছেন।

একটি কফি শপে কাজ করে যে আয় হয় তা দিয়ে বেড়ানোই পছন্দ আল্পনার।

আল্পনা বলেন, “শুধু সেলফি তোলার জন্য নতুন করে আইফোন কেনা বেকুবি ছাড়া আর কিছু নয়। আর তার ওপর আইফোনের দাম শুনলে আমার গায়ে জ্বর চলে আসে।”

আর সে কারণেই ঘরে সবসময় প্যারাসিটামল রাখেন বলে আল্পনা ঠাট্টা করলেন।

ফটোগ্রাফির ওপর পড়াকেই পেশা হিসেবে নিয়েছেন আল্পনার সহপাঠী নাহিদ আদনান (২৫)। একবাক্যেই বলে দিলেন, “অ্যাপলের আইফোন ৭ প্লাস মডেলের স্মার্টফোন হবে মোবাইল ফটোগ্রাফির মাইলফলক।”

এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, “আইফোন ক্যামেরায় আছে নতুন ধরনের ইমেজিং অ্যালগোরিদম। ইসরায়েলি ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান লিনেক্স ইমেজিং থেকে অ্যাপল এটা নিয়েছে।”

তার ওপর আইফোন ৭ প্লাসে ছবি তোলার সময় দুটি লেন্সই কাজ করবে একসঙ্গে। থ্রিডি ভিডিও করা যাবে। লেন্সে রিফোকাসিং করার ব্যবস্থাও থাকবে।

নাহিদ বলেন, “এ কারণেই আইফোনের ৭ সিরিজ মডেলকে এখন পর্যন্ত সেরা বলে মনে হচ্ছে।”

তবে নাহিদের আরেক বন্ধু নীলিমার মতে, ফোনে ক্যামেরা বিষয়ক যত ফিচারই থাকুক না কেনো, ছবি তোলার জন্য আসল ক্যামেরার কোন বিকল্প নেই।

“আইফোন আর যাই করুক না কেনো ফটোগ্রাফির মজা কখনই দিতে পারবে না।”

নতুন আইফোনের দাম নিয়েও বেশ খ্যাপা নীলিমা চৌধুরী (২৩)। ৩২ জিবির আইফোন ৭ এর দাম ধরা হয়েছে ৬৪৯ আর আইফোন ৭ প্লাস ৭৬৯ মার্কিন ডলার। এটা সাধারণ মানুষের হাতের নাগালের বাইরে বিশেষত শিক্ষার্থীদের।

বিদেশের মাটিতে টিউশন ফি আর থাকার খরচ দিয়ে তার হাতে যা থাকে, তা দিয়ে আর যাই হোক আইফোনের বিলাসিতা মানায় না বলে জানালেন নীলিমা। ফিল্ম নিয়ে পড়ার পাশাপাশি কাজ করছেন একটি প্রডাকশন হাউজে। চাকরির আয় দিয়ে টিউশন ফি আর নিজের খরচ চালানোর পর যা থাকে তা দিয়ে দামি ফোন বা গেজেট কেনার পক্ষপাতি নন নীলিমা।

তিনি বলেন, “যখন দেখি সোশাল মিডিয়ায় বাংলাদেশের কেউ কেউ আইফোন কেনার জন্য কিডনি বিক্রি করতেও রাজি, তখন সত্যিই নিজেদের তৃতীয় বিশ্বের নাগরিক মনে হয়। কথা বলার জন্য যেখানে যেকোন একটি মোবাইলই যথেষ্ট, সেখানে ইয়াং জেনারেশনের কেন এতো দামি ফোন ব্যবহার করতে হবে এটা ঠিক বোধগম্য নয়।”

তবে প্রযুক্তিগত উন্নতি, ডিজাইন, আস্থা আর আভিজাত্যের দিক দিয়ে বরাবরই অ্যাপল স্মার্টফোন সবার চেয়ে এগিয়ে আছে।

ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের মোবাইল অপারেটর স্প্রিন্ট জানিয়েছে, আইফোন ৭ অর্ডার আগের বছরের আইফোনের চেয়ে চারগুণ বেশি।

লেখক: সাংবাদিক ও নিউজ প্রেজেন্টার