লন্ডনে প্রথমবারের মতো হচ্ছে ‘বাংলাদেশ ফ্যাশন উইক’

বাংলাদেশি বস্ত্র ও বুনন শিল্প তুলে ধরার পাশাপাশি যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যকার বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় করার লক্ষ্যে লন্ডনে ‘বাংলাদেশ ফ্যাশন উইক’ আয়োজন করা হয়েছে।

যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2016, 04:56 PM
Updated : 31 August 2016, 04:56 PM

ব্রিটিশ বাংলাদেশ ফ্যাশন কাউন্সিলের (বিবিএফসি) উদ্যোগে আগামী ১ অক্টোবর লন্ডনের ক্যানরি ওয়ার্ফের ফাইভ স্টার উইন্টার গার্ডেনে এই ফ্যাশন সপ্তাহ শুরু হবে।

মঙ্গলবার পূর্ব লন্ডনের কবি নজরুল সেন্টারে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ আয়োজনের বিস্তারিত তুলে ধরেন ‘বাংলাদেশ ফ্যাশন উইক লন্ডন’র নির্বাহী পরিচালক ফকরুল হক। তার সঙ্গে অন্যদের মধ্যে বাংলাদেশ হাই কমিশনের প্রেস মিনিস্টার নাদিম কাদির, নতুন প্রজন্মের ফ্যাশন ডিজাইনার নাদিয়া আলী ও আয়েশা খান এবং ফ্যাশন প্রিন্ট ডিজাইনার রুকিয়া উল্লাহ বক্তব্য রাখেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ফ্যাশন সপ্তাহে বাংলাদেশ ও যুক্তরাজ্যের ১২ জন ডিজাইনার তাদের সর্বশেষ পণ্য উপস্থাপন করবেন, যাতে বাংলাদেশি ঐতিহ্যের পাশাপাশি আন্তর্জাতিক ফ্যাশন জগতের হালের ধারা তুলে ধরা হবে। উপস্থাপন করা হবে বাংলাদেশি ফ্যাশনের আধুনিক ডিজাইন ও বিশ্বমানের ফেব্রিক ও টেক্সটাইল।

সংবাদ সম্মেলনে ফকরুল বলেন, “এক সময় ভারতীয় মহারাজাদের, সুলতানদের প্রাসাদ থেকে শুরু করে ব্রিটিশ রাজপরিবারসহ অভিজাতদের কাছে সবচেয়ে সমাদৃত ছিল বাংলার (আজকের বাংলাদেশ ও ভারতের বাংলা) বস্ত্র ও বুনন শিল্প। রাজকীয় সভাসদ থেকে শুরু করে আজকের আধুনিক ক্যাটওয়াকে বাংলাদেশি ফ্যাশনের আধিপত্য ও প্রভাব অনস্বীকার্য।

“বাংলা ও যুক্তরাজ্যের মধ্যে বাণিজ্যিক সমঝোতা শত শত বছর ধরে চলে এলেও বিশ্বের দ্বিতীয় বৃহত্তম শিল্প হিসেবে আজ বাংলাদেশের টেক্সটাইল অন্যতম এক পরাশক্তি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। রাজধানী ঢাকায় এখন আধুনিক এক্সক্লুসিভ বুটিকসহ ফ্যাশন শিল্পের বিপ্লব ঘটে চলেছে।”

ফকরুল হক বলেন, “আন্তর্জাতিক ফ্যাশন ক্যালেন্ডারে প্রতিভাবান ও খ্যাতিমান বাংলাদেশি ফ্যাশন ডিজাইনারদের সৃষ্টিগুলোকে তুলে ধরার প্রথম বিশ্বমানের আয়োজন হচ্ছে এই বাংলাদেশি ফ্যাশন উইক। এটা শুধু মূলধারার ফ্যাশন শিল্পের সামনে আমাদের ডিজাইনার কিংবা মেকারদের সৃষ্টিশীলতাকে তুলে ধরার অনন্য সুযোগ নয়, ক্রিয়েটিভ বিজনেস ও মিডিয়া সেক্টরের নেতৃস্থানীয়দের সাথে নেটওয়ার্কিংয়েরও সুযোগ এনে দিবে এই আয়োজন।”

বাংলাদেশি ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল এই আয়োজনে যোগ দেবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।