মন্ট্রিয়লে কৃতীদের সম্মাননা

পেশায় কৃতিত্বপূর্ণ অবদানের জন্য মন্ট্রিয়লবাসী বাংলাদেশিদের সম্মাননা দিয়েছে জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজোট কানাডা শাখা।

সদেরা সুজন, কানাডা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2016, 01:17 PM
Updated : 31 August 2016, 01:17 PM
রোববার মন্ট্রিয়লের কোট দ্য নেইজের লাইব্রেরি মিলনায়তনে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে  এই সম্মাননা দেওয়া হয়।  

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ এবং জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের প্রথম পর্বে ‘সাধের নাগর’ ও ‘সাতটি তারার দীপ’ নামে দুটি গানের অ্যালবামের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। গীতিকার সহিদ রাহমানের গানে, গৌতম ঘোষাল ও উদয় বন্দ্যোপাধ্যায়ের সুরে এবং বাংলাদেশের বিভিন্ন সঙ্গীত শিল্পীদের কণ্ঠে ‘সাধের নাগর’ বাংলা লোক গানের একটি অ্যালবাম।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মন্ট্রিয়লে বসবাসরত প্রবাসীদের নিজের পেশায় কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে সম্মাননা দেওয়া হয়। জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজোট কানাডা শাখার সভাপতি মাশরেকুল আলম খান ও সাধারণ সম্পাদক সহিদ রাহমানের তত্ত্বাবধানে সম্মাননা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মল্লিকা পাল, সিনথিয়া দাস ও রাসপিয়া  রাহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম।

২০১৫-২০১৬ সালের জয়বাংলা সাংস্কৃতিক সম্মাননা যারা পেয়েছেন তারা হলেন- সঙ্গীতে শফিউল ইসলাম (আজীবন), তৃপ্তি দাস (আজীবন), শান্তনু দে (মরণোত্তর), শর্মিলা ধর, মনিকা ‍মুনা, অনুজা দত্ত, রুবী তালুকদার, সরোয়ারুল হক (যন্ত্রশিল্প), শংকর রায় চৌধুরী (শব্দ ব্যবস্থাপনা)। সাংবাদিকতায় হিমাংশু শেখর ধর, ঝর্না বাবু (মরণোত্তর), দিলীপ চৌধুরী (টিভি সাংবাদিকতা), সদেরা সুজন (ফ্রিল্যান্স সাংবাদিকতা), শরীফ ইকবাল চৌধুরী (প্রিন্ট ও টিভি), খ.ম. তানভীর ইউসূফ রনী (প্রিন্ট ও টিভি), মাহমুদুল হাসান রুবেল (প্রিন্ট মিডিয়া) ও বিদ্যুৎ ভৌমিক (লেখক)।

এছাড়া চারুকলায় সম্মাননা পেয়েছেন রাকীব হাসান ও আরিফুর রহমান, নাট্য বিভাগে শর্বরী চৌধুরী (মঞ্চ ও টেলিভিশন) এবং সমাজ সেবায় জয়দত্ত বড়ুয়া।

সম্মাননাপ্রাপ্তদের ফুল, সম্মাননাপত্র, ক্রেস্ট ও উত্তরীয় পরিয়ে দেন প্রধান অতিথি সৈয়দ হাসান ইমাম। এসময় সঙ্গীতশিল্পী তপন চৌধুরী, মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম, দিদার মাহমুদ ভূইয়া, মুন্সী বশীর, আব্দুল কাদের চৌধুরী, রশীদ খান ও মিন্টু হাওলাদার মঞ্চে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শেষ পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন তনুশ্রী। সঙ্গীত পরিবেশন করেন অনুজা দত্ত, মনিকা মুনা, কল্যাণী দাস, রুবী তালুকদার ও শিশুশিল্পী শিশলিয়া দাস।