যুক্তরাষ্ট্রে পাটের বাজার খুঁজতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান

যুক্তরাষ্ট্রে পাটজাত পণ্যের বাজার খুঁজতে প্রবাসী ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2016, 01:00 PM
Updated : 27 August 2016, 01:00 PM

বাংলাদেশের পাটজাত পণ্য আন্তর্জাতিক মানের মন্তব্য করে তিনি এর প্রচার অভিযান পরিচালনার জন্যও ব্যবসায়ী নেতাদের প্রতি আহ্বান জানান।

শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় নিউ ইয়র্কে বাংলাদেশের কনস্যুলেট ভবনে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এই আহ্বান জানানো হয়। সভায় উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি-আমেরিকান ব্যবসায়ী ও প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে পাটমন্ত্রী ইমাজ উদ্দিন বলেন, “পরিবেশ দূষণ কমাতে পাটজাত পণ্যের কার্যকারিতা অপরিসীম। এ ব্যাপারে আমেরিকানদের সজাগ করতে পারলে যুক্তরাষ্ট্রে পাটজাত দ্রব্যের বাজার সৃষ্টির ব্যাপক সম্ভাবনা রয়েছে।”

মন্ত্রী তার বক্তব্যে পাটের ঐতিহাসিক গুরুত্ব ও অর্থনীতিতে পাটের অবদান সম্পর্কে আলোকপাত করে বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার পাটের বাজার সম্প্রসারণকে অগ্রাধিকার দিচ্ছে।”

কনসাল জেনারেল শামীম আহসানের পরিচালনায় সভায় অন্যদের মধ্যে প্রাক্তন সংসদ সদস্য মো. মনিরুল ইসলাম, জেবিবি'র প্রতিষ্ঠাতা সভাপতি সাঈদ মান্নান, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মতিউর রহমান, ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর শেখ আকতার হোসেন ও মন্ত্রণালয়সহ মিশনের উর্ধবতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে উপস্থিত প্রবাসী ব্যবসায়ীদের মধ্যে পাটের তৈরি পণ্য বিতরণ করা হয়।

বস্ত্র ও পাট মন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক পাট ও পাটজাতীয় পণ্যের বাজার সম্প্রসারণের উদ্দেশ্যে বর্তমানে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে ৬ সদস্যবিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দলটির নেতৃত্ব দিচ্ছেন।