কংগ্রেস ভবনে বাংলাদেশি সামিয়ার ‘মোমেন্টস অব লাইফ’

বাংলাদেশি বংশোদ্ভূত শিক্ষার্থী সামিয়া ফাগুনের চিত্রকর্ম ‘মোমেন্টস অব লাইফ’ আগামী এক বছর যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবনের ক্যানেল টানেলে প্রদর্শিত হবে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2016, 07:14 AM
Updated : 30 June 2016, 07:14 AM

‘অ্যান আর্টিস্টিক ডিসকভারি’ প্রতিযোগিতায় সামিয়ার ছবিটি সেরা দশের একটি হওয়ায় এটি প্রদর্শন করা হবে বলে কংগ্রেসনাল ইন্সটিটিউট কর্তৃপক্ষ জানিয়েছে।

জলরংয়ে আঁকা ‘মোমেন্টস অব লাইফ’ হবে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবনে স্থান পাওয়া প্রথম কোনো বাংলাদেশি চিত্রকর্ম।

কংগ্রেসনাল ইন্সটিটিউট জানিয়েছে, এ বছরের এপ্রিলে ৪৩৫টি কংগ্রেসনাল স্কুল ডিস্ট্রিক্টের শিক্ষার্থীদের মধ্যে ‘অ্যান আর্টিস্টিক ডিসকভারি’ প্রতিযোগিতা হয়। ৪৩৫টি ছবি থেকে পরে সেরা ১০টি চিত্রকর্ম বাছাই করা হয়।

২৩ জুন ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভিজিটর সেন্টারের কংগ্রেসনাল অডিটরিয়ামে সামিয়াসহ সেরা চিত্রকর্ম আঁকিয়ে দশ শিক্ষার্থীকে সনদ দেওয়া হয়।

অনুষ্ঠানে নিউ ইয়র্কের কংগ্রেসওম্যান ও কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের সদস্য গ্রেস মেং উপস্থিত ছিলেন। তিনি সামিয়ার আঁকা ছবির প্রশংসা করে বলেন, ব্যতিক্রমী দৃষ্টিভঙ্গি সামিয়াকে অনেকদূর নিয়ে যাবে। 

মা ও ভাইয়ের সঙ্গে সামিয়া ফাগুন

“আমি তার (সামিয়া) ব্যতিক্রমধর্মী দৃষ্টিভঙ্গিতে অভিভূত। অবিস্মরণীয় প্রতিভার স্বাক্ষর রেখেছেন সামিয়া।”

বিজয়ী হিসেবে ‘সাভান্নাহ কলেজ অব আর্ট অ্যান্ড মিউজিয়াম’-এ বৃত্তি পেলেও বাবা-মার কাছ থেকে দূরে থাকতে হবে বলে তা না নেওয়ার কথা জানিয়েছেন সামিয়া।

এর পরিবর্তে আগামী সেপ্টেম্বর থেকে সিটি কলেজ অব নিউ ইয়র্কে শিল্পকলা নিয়ে পড়া শুরু করবেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন সামিয়া।

লক্ষীপুরে জন্ম নেওয়া এ শিক্ষার্থী ২০১২ সালে বাবা মঞ্জুরুল হক, মা গুলশানা রহমান নীলা ও ভাই সৈয়দ ফারাবিকে নিয়ে যুক্তরাষ্ট্রে আসেন। তার বাবা বর্তমানে যুক্তরাষ্ট্রে নিরাপত্তা পরিদর্শক হিসেবে কাজ করছেন।

কুইন্সের নিউ টাউন হাই স্কুল থেকে গ্রাজুয়েশন করা সামিয়া আগেও বিভিন্ন বিষয়ে পুরস্কার জিতেছেন।