আশ্রয়প্রার্থীদের যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কারের প্রতিবাদ নিউ ইয়র্কে

বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে আসা রাজনৈতিক আশ্রয়প্রার্থীদের যুক্তরাষ্ট্র থেকে ‘নির্বিচার বহিষ্কারের’ প্রতিবাদ জানিয়েছে একটি মানবাধিকার সংগঠন।  

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2016, 08:53 AM
Updated : 29 May 2016, 08:53 AM

শনিবার নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় মানববন্ধন থেকে এই পদক্ষেপের নিন্দা জানায় ‘ওয়ার্ল্ড হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট’।

আয়োজক সংগঠনের প্রধান শাহ শহীদুল হক সাঈদ মানবাধিকার বিষয়ে যুক্তরাষ্ট্রের ‘দ্বিমুখী অবস্থানের’ সমালোচনা করে বলেন, “বিভিন্ন দেশের মানবাধিকার নিয়ে যুক্তরাষ্ট্র ‘দাদাগিরি’ দেখালেও নিজেরাই প্রতিনিয়ত মানবাধিকারের লঙ্ঘন করে চলেছে।

“সম্প্রতি বাংলাদেশ, ভারত, নেপাল, চীন ও পাকিস্তানসহ বিভিন্ন দেশের ৫০ হাজারের বেশি রাজনৈতিক আশ্রয়প্রার্থীকে যুক্তরাষ্ট্র থেকে ফেরত পাঠানো হয়েছে। আরও ৫০ হাজারের বেশি মানুষকে ডিটেনশন সেন্টারে রাখা হয়েছে; যেকোনও মুহূর্তে ফেরত পাঠানো হবে।”

এভাবে আশ্রয়প্রার্থীদের জীবন সঙ্কটের মধ্যে ঠেলে দেওয়া হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

“নিজ নিজ দেশের ক্ষমতাসীন দলের নির্যাতনে অতিষ্ঠ হয়ে তারা যুক্তরাষ্ট্রে এসে রাজনৈতিক আশ্রয় চেয়েছিলেন। কিন্তু ইমিগ্রেশন কোর্ট কারোরই কথা বিশ্বাস না করে তাদেরকে দেশে পাঠিয়ে দিচ্ছে। সেখানে তাদের জীবননাশেরও শঙ্কা আছে।

এ ধরনের ‘মানবাধিকারবিরোধী’ কার্যক্রম থেকে সরে আসতে যুক্তরাষ্ট্র সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

“তাদের মনে রাখা উচিত অভিবাসীদের শ্রম আর মেধায় তারা আজ বিশ্বের সবচেয়ে শক্তিশালী রাষ্ট্রে পরিণত হয়েছে।”

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার শরণার্থীদের যুক্তরাষ্ট্রে আশ্রয় দেওয়ার পাশাপাশি ‘ধর্মীয় বিদ্বেষমূলক’ আক্রমণের হাত থেকে অভিবাসীদের রক্ষায় আরও ভূমিকা রাখতে যুক্তরাষ্ট্রের পুলিশের প্রতি আহ্বান জানান সাঈদ।

নিউ ইয়র্ক: মানববন্ধনের মধ্যপ্রাচ্যে নারী নির্যাতন ও মিয়ানমারে মুসলমানদের উপর দমন-পীড়নের প্রতিবাদ জানানো হয়। ছবি-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ব্রংকসে সিরাজুল ইসলাম খান নামে এক বাংলাদেশি ‘ধর্মীয় বিদ্বেষমূলক আক্রমণের’ মুখে পড়েন বলে নিউ ইয়র্কের গণমাধ্যমের খবর। আগেও একই এলাকায় আরও বাংলাদেশি হামলা শিকার হয়।

মানববন্ধনে মিয়ানমারের মুসলিম জনগোষ্ঠী ও বাংলাদেশসহ বিভিন্ন দেশে বিরোধী দলীয় নেতাকর্মীদের ‍উপর দমন-নির্যাতনের প্রতিবাদ জানানো হয়।

বাংলাদেশে ধারাবাহিকভাবে লেখক-বুদ্ধিজীবী-শিক্ষক ও রাজনৈতিক কর্মী হত্যাকাণ্ডের প্রতিবাদের পাশাপাশি মানববন্ধনে বক্তারা জঙ্গিবাদ নির্মূলে বাংলাদেশ সরকারের রহস্যজনক আচরণেরও সমালোচনা করেন।

সম্প্রতি সৌদি আরব থেকে ৩০ হাজার গৃহকর্মীকে বাংলাদেশে ফেরত পাঠানোরও নিন্দা জানান মানবাধিকার কর্মীরা।

ওয়ার্ল্ড হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্টের সাধারণ সম্পাদক মো. আখতার হোসেন, সমাজকর্মী ওসমান চৌধুরী, বাংলাদেশ লীগ অব আমেরিকার সাবেক সভাপতি এমাদ চৌধুরী, বাংলাদেশ সোসাইটির সহ-সভাপতি ফারুক হোসেন মজুমদার, সাধারণ সম্পাদক আব্দুর রহিম হাওলাদার, কম্যুনিটি এক্টিভিস্ট মোহাম্মদ হোসেন খান, মঈনউদ্দিন নাসের, আলী ইমাম সিকদার মানববন্ধনে উপস্থিত ছিলেন।