‘এশিয়ান হেরিটেজ ডে’-তে সম্মানিত বাংলাদেশিসহ ৩ সমাজকর্মী

এশিয়ান ও অ্যামেরিকানদের মধ্যে ‘সম্প্রীতির বন্ধন’ জোরদার করতে আয়োজিত এবারের ‘এশিয়ান হেরিটেজ ডে’তে তিন এশিয়ান-অ্যামেরিকাকে সম্মাননা দেওয়া হয়েছে।

নিউইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2016, 06:33 PM
Updated : 28 May 2016, 06:33 PM

নিউইয়র্ক সিটির ম্যানহাটনে স্থানীয় সময় শুক্রবার এই সম্মাননার আয়োজন করে যুক্তরাষ্ট্রের অন্যতম বড় শ্রমিক সংগঠন ‘ডিসি-৩৭’।

‘ডিসি-৩৭’ এর নিজস্ব ভবনে আয়োজিত এই অনুষ্ঠানে নিজ নিজ ক্ষেত্রে বিশেষ সাফল্য প্রদর্শনের জন্যে সম্মাননাপ্রাপ্ত তিনজনের মধ্যে বাংলাদেশি বংশোদ্ভূত এক অ্যামেরিকানও রয়েছেন।

সম্মাননা পাওয়াদের মধ্যে বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক খান শওকত গত ১৫ বছরে ৮৫টি ‘জব সেমিনার’ আয়োজন করে নতুন অভিবাসীদের চাকরি বিষয়ে বিভিন্ন ধরনের তথ্য সহায়তা দিয়ে প্রশংসিত হয়েছেন।

সম্মাননা পাওয়া অন্য দুজন হলেন- নিউজার্সির নির্বাচিত অ্যাসেম্বলিম্যান ভারতীয় বংশোদ্ভূত রাজ মুখার্জী, যিনি পুরো যুক্তরাষ্ট্রের অ্যাসেম্বলিম্যানদের মধ্যে একমাত্র বাংলাভাষী।

এছাড়া রয়েছেন চায়নিজ বংশোদ্ভূত সুক টু কে, যিনি নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের কমিউনিটি অ্যাফেয়ার্সের ডিক্টেকটিভ হিসেবে কর্মরত।

‘এশিয়ান হেরিটেজ ডে’র এই আয়োজনে ‘ডিসি-৩৭’র সদস্য ও কর্মকর্তারা সপরিবারে অংশ নেন।

এশিয়ানদের ইতিহাস-ঐতিহ্যের আলোকে স্বাগত বক্তব্য দেন হোস্ট সংগঠনের প্রধান ও ‘এশিান হেরিটেজ ডে’ কমিটির সভাপতি মাফ মিসবাহ উদ্দীন।

মিসবাহ জানান, ডিসি-৩৭ এ ৫২টি লোকাল ইউনিয়ন আছে। সব মিলিয়ে এক লাখ ২১ হাজার সদস্য এবং আরও ৬০ হাজার অবসরপ্রাপ্ত সদস্যের সরব অংশগ্রহণে পরিচালিত হচ্ছে এ সংগঠন।

সদস্যদের একটি উল্লেখযোগ্য অংশ এশিয়ান বংশোদ্ভূত জানিয়ে তাদের মধ্যে পারস্পরিক হৃদ্যতা সৃষ্টির জন্য প্রতিবছর এই ‘এশিয়ান হেরিটেজ ডে’ পালন করা হয় বলে জানান তিনি।

তিনজনকে সম্মাননা দেওয়ার পর চলে হেরিটেজ ডে’র সাংস্কৃতিক পর্ব।

এ পর্বে চায়নিজ সাংস্কৃতিক গোষ্ঠী, ভারতীয় সাংস্কৃতিক সংস্থাসহ বাংলাদেশি, জাপানি ও ইন্দোনেশিয়ানদের নৃত্য পরিবেশনা দর্শকদের মাতিয়ে রাখে।

এছাড়া চায়নিজ ফ্যাশন শো ‘কুইপো’ র পাশাপাশি প্রবাসে যাদুশিল্পী হিসেবে বিশেষভাবে খ্যাত খান শওকতের যাদু-প্রদর্শনীর আয়োজন ছিল সাংস্কৃতিক পর্বে।

সবশেষে বাংলাদেশি, ভারতীয়, চায়নিজ, জাপানি এবং ইন্দোনোশিয়ান খাদ্য পরিবেশনের মধ্য দিয়ে শেষ হয় এই আয়োজন।