নিউ ইয়র্কে ‘ট্রাম্পবিরোধী’ বিক্ষোভে বাংলাদেশিরাও

মুসলিমবিদ্বেষী বক্তব্যের জন্য সমালোচিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পকে বর্জনের দাবিতে নিউ ইয়র্কে সর্বস্তরের মানুষের বিক্ষোভে অংশ নিয়েছেন প্রাবাসী বাংলাদেশিরা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2015, 07:03 AM
Updated : 22 Dec 2015, 07:03 AM

২০ ডিসেম্বর নিউ ইয়র্ক সিটির মিডটাউনে ৫৬ স্ট্রিট এবং ফিফথ এভিনিউয়ে ট্রাম্পের মালিকানাধীন ‘ট্রাম্প টাওয়ারের’ সামনে এই বিক্ষোভ দেখানো হয়।

বিক্ষুব্ধরা ‘ইমিগ্র্যান্টস, নিউইয়র্ক ইউর হোম- উই ডিক্লেয়ার এ নো ট্রাম্প জোন’; ‘সে নো টু এন্টি-ইমিগ্র্যান্ট বিগোটি- সে নো টু ট্রাম্প’; ‘উই আর মুসলিম-আমেরিকান, উই আর নট টেররিস্ট’; ‘আইএসআইএস ইজ নট রিপ্রেজেন্টিং মুসলিম- দে আর টেররিস্ট’; ‘উই হেইট আইএসআইএস’; ‘নো টু ফ্যাসিস্ট মুভমেন্ট’; ‘নো টু পুলিশ ভায়োলেন্স অ্যান্ড ওয়ার’; ‘নো টু ট্রাম্প’ ইত্যাদি স্লোগান দেন।

স্বেচ্ছাসেবী সংগঠন ‘ইন্টারন্যাশনাল অ্যাকশন সেন্টারের’ উদোগে আয়োজিত বিক্ষোভ সমাবেশে অংশ নেওয়া বাংলাদেশিদের মধ্যে ছিলেন মূলধারার রাজনীতিক অ্যাডভোকেট এন মজুমদার, ধর্মীয় সংগঠক জুলকিফল চৌধুরী, কম্যুনিটি অ্যাক্টিভিস্ট মাজেদা উদ্দিন, যুবনেতা জামাল হোসেন প্রমুখ।

এন মজুমদার এ সময় বলেন, “গুটিকতক বাজে লোকের অপকর্মের দায় যারা শান্তিপ্রিয় মুসলিম জনগোষ্ঠির ওপর চাপাতে চাচ্ছে, তারা আসলে রেসিস্ট। আমেরিকায় রেসিস্টদের ঠাঁই নেই।

“সামনের নির্বাচনে ব্যালটের মধ্য দিয়ে ডোনাল্ড ট্রাম্পের মত রেসিস্টদের আস্তাকুঁড়ে নিক্ষেপ করতে হবে।”

গত ২ ডিসেম্বর ক্যালিফোর্নিয়ার একটি প্রতিবন্ধী সেবাকেন্দ্রে এক মুসলিম দম্পতি গুলি চালিয়ে ১৪ জনকে হত্যার পর যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশ নিষিদ্ধ করার দাবি তোলেন ডোনাল্ড ট্রাম্প।

এরপর থেকে দেশে-বিদেশে সমালোচিত হচ্ছেন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টি থেকে মনোনয়ন পাওয়ার দৌঁড়ে এগিয়ে থাকা ট্রাম্প।

বরখাস্ত মিস পুয়ের্টো রিকো

এদিকে ম্যানহাটনে ট্রাম্প টাওয়ারের সামনে ‘উই আর অল মুসলিম’ পোস্টার হাতে অবস্থান নেওয়া চিত্র পরিচালক ও লেখক মাইকেল ম্যুর সম্পর্কে বিরূপ মন্তব্য এবং বিশ্বব্যাপী সন্ত্রাসের জন্য মুসলিমদের দায়ী করে টুইট করায় পুয়ের্টো রিকোর সুন্দরী ডেস্টিনি ভেলেজকে অনির্দিষ্টকালের জন্যে বরখাস্ত করেছে ‘মিস পুয়ের্টো রিকো অর্গানাইজেশন’।

নিউ ইয়র্কে ডোনাল্ড ট্রাম্পবিরোধী বিক্ষোভ

নিউ ইয়র্কে ডোনাল্ড ট্রাম্পবিরোধী বিক্ষোভ

ভেলেজ তার টুইট বার্তায় লিখেছিলেন, “মুসলমানরা আমাদের সংবিধানকে ব্যবহার করে সন্ত্রাস করছে যুক্তরাষ্ট্রে এবং গ্যাস স্টেশনগুলো উড়িয়ে দেওয়ার ষড়যন্ত্র করছে। মুসলমানরা আমেরিকা এবং আরো অনেক দেশে সন্ত্রাস করছে।”

‘মিস পুয়ের্টো রিকো অর্গানাইজেশন’ ভেলেজের মন্তব্য প্রসঙ্গে এক বার্তায় বলেছে, “আমাদের সংস্থা এ ধরনের মতামতকে কোনোভাবেই সহ্য করে না। মিস ভেলেজ যা বলেছেন তা আমাদের সংস্থার মনোভাবের পরিপন্থি। এমন মন্তব্য আমাদের নীতি-আদর্শের পরিপূরক নয়। এজন্য আমরা তাকে অনির্দিষ্টকালের জন্যে বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছি।”

অবশ্য বরখাস্ত হওয়ার আগেই নিজের মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন ডেস্টিনি ভেলেজ।