‘পদ বাণিজ্যে’র খবরে ক্ষোভ যুক্তরাষ্ট্র বিএনপিতে

যুক্তরাষ্ট্র বিএনপির কমিটিতে পদ পেতে আগ্রহীদের দুই বছর ধরে লন্ডনে তারেক রহমানের কাছে ছোটাছুটি এবং মোটা অংকের অর্থের বিনিময়ে পদ দেওয়ার খবরে দলটির প্রবাসী নেতা-কর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2015, 11:24 AM
Updated : 1 Dec 2015, 11:49 AM

গত ৩০ নভেম্বর নিউ ইয়র্ক থেকে প্রকাশিত একটি বাংলা সাপ্তাহিকে অর্থের বিনিময়ে যুক্তরাষ্ট্র বিএনপির বিভিন্ন পদ ‘বিক্রির’ খবর আসে।

ওই প্রতিবেদনে দাবি করা হয়, বিএনপির কেন্দ্রীয় একজন আন্তর্জাতিক সম্পাদক নিউ ইয়র্কে বসে কমিটির বিভিন্ন পদের জন্য অর্থমূল্য নির্ধারণ করছেন।

প্রতিবেদনে বিএনপির ওই নেতার নাম উল্লেখ না করে বলা হয়, সভাপতি পদের জন্য এক লাখ এবং সাধারণ সম্পাদকের জন্য ৫০ হাজার ডলার ছাড়াও বিভিন্ন পদের জন্যই বিভিন্ন অংকের অর্থ চাওয়া হচ্ছে।

দুই বছর আগে যুক্তরাষ্ট্র বিএনপির মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দেওয়ার পর লন্ডনে অবস্থানরত দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান চার নেতাকে তলব করে দ্রুত নতুন কমিটি ঘোষণার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু দীর্ঘ সময়েও কমিটি না হওয়ায় বিভক্তি দেখা দেয় সংগঠনে।

বিভিন্ন সময়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের নেতারা যুক্তরাষ্ট্র সফর করলেও কেউই কমিটি গঠনের আশ্বাস শোনাতে পারেননি।

গত ৩০ নভেম্বর লন্ডন থেকে ফেরেন বিএনপির আরেক নেতা মোহাম্মদউল্লাহ মামুন। তিনিও নতুন কমিটির তথ্য নিয়ে আসতে পারেননি।

সোমবার কমিটির ‘পদ বাণিজ্যের’ খবর গণমাধ্যমে আসার পর ওই রাতেই জ্যাকসন হাইটসের একটি মিলনায়তনে আলোচনায় বসেন যুক্তরাষ্ট্র বিএনপির ক্ষুব্ধ নেতারা।

বিলুপ্ত কমিটির সভাপতি আব্দুল লতিফ সম্রাট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিগত দিনেও ত্যাগী ও পরীক্ষিতদের বাদ দিয়ে মোটা অর্থে পদ-পদবি বিক্রির মতো অপতৎপরতায় বিএনপিকে কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে, যা সকলের জন্যেই বিব্রতকর।”

তিনি ক্ষোভের সঙ্গে বলেন, “পদ-পদবি বিক্রির অর্থ দিয়ে মার্কিন প্রশাসনে বিএনপির পক্ষে লবিং চালানোর কথা বলছেন আন্তর্জাতিক সম্পাদক ও সাবেক এক প্রতিমন্ত্রী। অথচ তিনি মন্ত্রী থাকাকালে বিপুল অর্থ-সম্পদ বানিয়েছেন বলে জেনেছি। সে অর্থ দিয়ে লবিং চালাতে দোষ কোথায়?”

ক্ষুব্ধ বিএনপি নেতা দেলোয়ার হোসেন বলেন, “অঙ্গরাজ্য কমিটির সভাপতি ও সেক্রেটারি বানানোর টোপ দিয়ে কিছু হাতিয়ে নেওয়ার মতলবে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে, যা মেনে নেওয়া যায় না।

“এছাড়া অঙ্গরাজ্য কমিটি করার দায়িত্ব যুক্তরাষ্ট্র বিএনপির। যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি হলেই অঙ্গরাজ্য কমিটির পথ সুগম হবে।”

২ ডিসেম্বর রাতে সংবাদ সম্মেলন করে এ ধরনের কর্মকাণ্ড সম্পর্কে কেন্দ্রীয় নেতাদের দৃষ্টি আকর্ষণ করা হবে জানান বিক্ষুব্ধরা।

প্রবাস জীবনের অভিজ্ঞতা সরাসরি আমাদের জানান। নাম, ঠিকানা ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com

Also Read: ফ্রান্সে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান, একাংশের বয়কট

Also Read: নিউ ইয়র্ক বিএনপির ৭ নভেম্বর পালন

Also Read: ভুয়া বিবৃতিতে সমস্যার কথা স্বীকার যুক্তরাষ্ট্র বিএনপির

Also Read: ভুয়া বিবৃতি: খালেদা-তারেককে ক্ষমা চাওয়ার আহ্বান

Also Read: শফিক রেহমানকে প্রতিরোধের ঘোষণা যুক্তরাষ্ট্রে

Also Read: ‘নিয়ন্ত্রিত গণতন্ত্রে’ বাংলাদেশ:  নিউ ইয়র্কে খোকা

Also Read: আওয়ামী লীগে এখন ‘ভবঘুরেরা’: খোকন

Also Read: ছাত্রদল সভাপতির মুক্তি দাবিতে নিউ ইয়র্কে সভা

Also Read: সাকা চৌধুরীর মৃত্যুদণ্ড বহালের দাবি নিউ ইয়র্কে

Also Read: সিজারের বাবা মামুনের ‘যুদ্ধাপরাধের’ বিচার দাবি

Also Read: যুক্তরাজ্য বিএনপির নতুন কমিটি

Also Read: মালয়েশিয়া বিএনপির ৭ নভেম্বর পালন

Also Read: জাতিসংঘের সামনে বিএনপির বিক্ষোভ