দুবাইয়ে ‘বর্ণিল বাংলাদেশ’

সংযুক্ত আরব আমিরাতের জাতীয় দিবসের উদযাপন উপলক্ষে দুবাইয়ে আয়োজিত এক স্ট্রিট প্যারেডে বর্ণিল পরিবেশনা করেছে ‘টিম বাংলাদেশ’।

লুৎফুর রহমান,দুবাই থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2015, 01:53 PM
Updated : 29 Nov 2015, 03:02 PM

শনিবার দেশটির ৪৪ তম জাতীয় দিবস উপলক্ষে দুবাইয়ে বিশ্বের উচ্চতম দালান বুর্জ খলিফার সামনের রাজপথে আয়োজিত প্যারেডে অংশ নিয়েছে প্রবাসী বাংলাদশিরা। 

প্যারেডে অংশ নেওয়া ‘টিম বাংলাদেশ’র সার্বিক পরিচালনায় ছিল সামাজিক সংগঠন বাংলাদেশ সোশাল ক্লাব আর সহায়তায় এনআরবি কেয়ার ফর গালফ।

বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত এই সড়কটি যানবাহন যাতায়াতের জন্য বন্ধ করে দেয় কতৃপক্ষ। আর প্যারেড শুরু হয় আমিরাত সামরিক বাহিনীর কুজকাওয়াজ দিয়ে।

প্যারেডে বাংলাদেশের প্রতিপাদ্য ছিল ‘টিম টাইগার’। ক্রিকেটে বাংলাদেশের অগ্রযাত্রা জানান দিতেই এই থিম নির্বাচন করা হয়। প্রতীকী বাঘ, ৫০ মিটারের ব্যাট এবং বল নিয়ে প্যারেডে অংশগ্রহণ করে প্রবাসী বাংলাদেশিরা। এছাড়াও বৈশাখি সাজের দল, বাউলের দলের বর্ণিল আর জাকজমকপূর্ণ পরিবেশনায় দর্শকরাও মুগ্ধ হয়েছেন এটা বলা যায়।

টিম বাংলাদেশের হয়ে অংশ নেওয়া জুলফিকার আলী খান জানিয়েছেন, প্যারেডে দুই শতাধিক প্রবাসী অংশ নিয়েছেন।

বর্ণানুক্রমে আমিরাতের পরেই ছিল বাংলাদেশ। এরপর ভারত, আমেরিকা, ফ্রান্স, সৌদি আরবসহ অনান্য দেশ তাদের পরিবেশনা তুলে ধরে দুবাইয়ের রাজপথে।

প্যারেডে বাংলাদেশের হয়ে ছাত্র-ছাত্রী, শিক্ষক, রাজনৈতিক নেতা, সাংবাদিক, সংস্কৃতিকর্মীসহ সর্বস্তরের প্রবাসীরা অংশ নিয়েছে।

টিম বাংলাদেশের তত্ত্বাবধানে ছিলেন স্থানীয় বাংলাদেশ সোশাল ক্লাবের সভাপতি নওশের আলী। সমন্বয়কারী ও সহায়তাকারী হিসেবে ছিলেন এনআরবি কেয়ার ফর গালফের প্রধান নির্বাহী রফিকুল্লাহ গাজ্জালী। তারা দুইজন একযোগে বলেন, ‘এই আয়োজনে দুবাইয়ে পজিটিভ বাংলাদেশকে উপস্থাপন করার চেষ্টা করছি আমরা।’

প্রবাস জীবনের অভিজ্ঞতা সরাসরি আমাদের জানান। নাম, ঠিকানা ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com