প্যারিসে ‘দানোত্তম কঠিন চীবর দান’ পালিত

ফ্রান্সে বসবাসরত বৌদ্ধ ধর্মাবলম্বীরা তাদের অন্যতম ধর্মীয় উৎসব ‘দানোত্তম কঠিন চীবর দান’ পালন করেছেন।

বদরুজ্জামান, ফ্রান্সের প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2015, 12:04 PM
Updated : 28 Nov 2015, 09:15 AM

রাজধানী প্যারিসের অভারবিলিয়ের সার্বজনীন বৌদ্ধ বিহারে দিনব্যাপী এ অনুষ্ঠানে ফ্রান্সের বিভিন্ন অঞ্চলে বসবাসরত প্রবাসী বৌদ্ধ ধর্মাবলম্বীরা অংশ নেন।

রোববার সকাল ৮ টায় পূজার মধ্য দিয়ে শুরু হয় এ অনুষ্ঠান। কে আনন্দ নায়োকা থেরোর সভাপতিত্বে এবং বিধান বড়ুয়ার সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন ড. জিনপ্রিয় মহাথেরো। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জিন বোধী মহাথেরো, জ্যোতিসার ভিক্ষু এবং ও জীনানন্দ মহাথেরো।

সাংবাদিক ও কলামিষ্ট আবদুল গাফফার চৌধুরী অতিথি হিসেবে উপস্থিত হওয়ার কথা থাকলেও প্যারিসের সন্ত্রাসী হামলার কারণে তার এ সফর বাতিল করা হয়।

এছাড়া প্যারিসের সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়ে নিহতদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয় এবং তাদের আত্মার শান্তির কামনা করা হয়।

অনুষ্টানে ধর্মীয় আলোচনায় অংশগ্রহণ করেন উদযাপন পরিষদের চেয়ারম্যান তাপস বড়ুয়া রিপন, উত্তম বড়ুয়া, রিজু বড়ুয়া, সুনিল বড়ুয়া সানি, ছোটন বড়ুয়া, মিল্টন বড়ুয়া, রিপন বড়ুয়া, শ্রীদ্বীপ বড়ুয়া, জয়দত্ত বড়ুয়া, ঝুনু বড়ুয়া প্রমূখ।

অনুষ্ঠানে সার্বজনীন বৌদ্ধবিহারের পক্ষ থেকে প্রধান অতিথিকে বুদ্ধজ্ঞান স্মারক প্রদান করেন অ্যাডভোকেট প্রদীপ বড়ুয়া এবং সুদ্বেশ বড়ুয়া মনা।

প্রবাস জীবনের অভিজ্ঞতা সরাসরি আমাদের জানান। নাম, ঠিকানা ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com