ক্যানবেরায় স্থায়ী দূতাবাসের কাজ শুরু: হাই কমিশনার 

অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাই কমিশনার কাজী ইমতিয়াজ হোসেন জানিয়েছেন, ক্যানবেরায় স্থায়ী দূতাবাস ভবন নির্মাণের কাজ শুরু হয়েছে। 

নাইম আবদুল্লাহ, অস্ট্রেলিয়ার সিডনি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 01:05 PM
Updated : 29 Nov 2015, 11:58 AM

বৃহস্পতিবার বাংলাদেশ হাই কমিশন কার্যালয়ে এসবিএস রেডিও'র বাংলা বিভাগের প্রধান আবু রেজা আরেফিনের এক প্রশ্নের জবাবে অস্ট্রেলিয়ায় কর্মরত বাংলাদেশের হাই কমিশনার কাজী ইমতিয়াজ হোসেন ক্যানবেরার ইয়ারালামলাতে দূতাবাসের স্থায়ী কার্যালয় স্থাপনের সরকারি সিদ্ধান্তের কথা জানান।

তিনি আরও জানান, অস্ট্রেলিয়ান সরকারের প্রস্তাবিত জমিতে বাংলাদেশ সরকারের স্থায়ী দূতাবাস নির্মাণের প্রাথমিক কাজ শুরু হয়েছে। পুরো নির্মাণ কাজ কবে শেষ হবে তা নিশ্চিত করে বলতে না পারলেও আগামী তিন-চার বছরে দূতাবাস নিজস্ব ভবনে স্থানান্তরিত হবে, এমন আশাবাদ ব্যক্ত করেন হাই কমিশনার।

উল্লেখ্য, প্রায় তিন দশক আগে বাংলাদেশ সরকারকে দূতাবাস নির্মাণের লক্ষ্যে এই স্থানটি গ্রহণের প্রস্তাব পেশ করে। বিভিন্ন জটিলতায় পর ২০১১ সালে প্রাক্তন হাই কমিশনার ক্যানবেরায় দূতাবাসের স্থায়ী কার্যালয় পুনরায় স্থাপনার উদ্যোগ নেন।

ক্যানবেরার বাংলাদেশ দূতাবাসে প্রবাসী সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় হাই কমিশনার এসব তথ্য দেন। 

কাজী ইমতিয়াজ হোসেন অস্ট্রেলিয়ায় বাংলাদেশ হাই কমিশনারের দায়িত্ব নেওয়ার পর এই প্রথম প্রবাসী সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করলেন। অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিকরা হাই কমিশনারের এই উদ্যোগকে স্বাগত জানান এবং আশা করেন এই মতবিনিময় প্রক্রিয়া চলমান থাকবে। 

কাজী ইমতিয়াজ হোসেন বলেন, “বাংলাদেশ হাইকমিশন প্রবাসে কি করছে অথবা প্রবাসী বাংলাদেশিদের জন্য আরও কার্যকর কি করতে পারে এই বিষয়ে চিন্তা করবার গ্রহণযোগ্য একটি মাধ্যম মিডিয়া কর্মীরা।” প্রবাসে হাই কমিশনের কার্যক্রম পরিচালনায় বিভিন্ন তথ্য প্রচারের প্রয়োজন হয় আর সেক্ষেত্রে স্থানীয় মিডিয়া এতেও কার্যকরী ভূমিকা রাখতে পারে বলেও মত দেন তিনি।

একটি প্রবাসী পত্রিকায় প্রকাশিত সংবাদের প্রতি হাই কমিশনারের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি জানান, সিডনি, মেলবোর্ন এবং অ্যডিলেইডে স্থায়ী কনস্যুলাট অফিস স্থাপনের পরিকল্পনাও নেওয়া হয়েছে। আর সিডনিতে স্থায়ী কনস্যুলেট অফিসের চুড়ান্ত রূপদান আগামী বছরের (২০১৬)মধ্যেই শেষ হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেন। সিডনির প্রবাসী বাংলাদেশিরা এতে করে বেশ কিছু সুবিধা ভোগ করতে পারবেন বলেও জানান তিনি।

মতবিনিময় সভায় বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, দূতাবাসের কাউন্সিলর ওয়াহিদা আহমেদ, ফার্স্ট সেক্রেটারি নাজমা আক্তার, ফার্স্ট সেক্রেটারি নাহিদ আফরোজ (মিডিয়া বিভাগ) এবং সেকেন্ড সেক্রেটারি শামীমা পারভিন।

আর সাংবাদিক এবং সম্পাদকদের মধ্যে উপস্থিত হয়েছিলেন বাংলা-সিডনি’র সম্পাদক আনিসুর রহমান, ভয়েস অব বাংলাদেশ রেডিওর পরিচালক ড. নার্গিস আক্তার, বেতার বাংলা রেডিও'র পরিচালক আজাদ হারুনুর রশিদ, বিদেশবাংলা২৪ ডট কমের সম্পাদক মোহাম্মেদ আবদুল মতিন, মাসিক মুক্তমঞ্চের সম্পাদক আল নোমান শামীম, বিদেশ বাংলা টেলিভিশনের প্রযোজক রহমত উল্লাহ, নবধারা নিউজ ডটনেটের সম্পাদক আবুল কালাম আজাদ খোকন, সুপ্রভাত সিডনির প্রধান প্রতিবেদক ফজলে রাব্বি, রিপোর্টার আবদুল আউয়াল, ভোরের কাগজের সিডনি প্রতিনিধি কাজী সুলতানা শিমি, বাংলা রেডিও ক্যানবেরার কোঅর্ডিনেটর রাকিবুল শেখ প্রমুখ।

প্রবাস জীবনের অভিজ্ঞতা সরাসরি আমাদের জানান। নাম, ঠিকানা ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com