ফ্রান্সে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান, একাংশের বয়কট

বিশৃঙ্খলা, উত্তেজনা আর  একটি অংশের বয়কটের মধ্য দিয়ে শেষ হয়েছে বিএনপি ফ্রান্স শাখার আয়োজনে দলের ৩৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান।

শামসুল ইসলাম, ফ্রান্সের প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2015, 04:32 PM
Updated : 14 Oct 2015, 12:39 PM

রোববার প্যারিসের কাছে ওভার ভিলার একটি মিলনায়তনে ফ্রান্স বিএনপির উদ্যোগে দলের প্রতিষ্ঠাবার্ষিকী ও ঈদ পুনর্মিলনী উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ফ্রান্স বিএনপির সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক জালাল খানের পরিচালনায় হয়েছে এই সভা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি নেতা মাহিদুর রহমান।

এক বছর আগে ঘোষিত ফ্রান্স বিএনপির এটাই ছিল প্রথম বড় অনুষ্ঠান। তবে গত এক বছরে সভাপতি ও সাধারণ সম্পাদকের ‘সমন্বয়হীনতা’, দলের গঠনতন্ত্র বিরোধী ‘কার্যক্রম’র প্রতিবাদে অনুষ্ঠান বয়কটের ডাক দিয়ে অনুপস্থিত ছিলেন ফ্রান্স বিএনপির কার্যকরী কমিটির অনেক সদস্য।

বিএনপি ফ্রান্স শাখার আয়োজিত ৩৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে হট্টগোল

সভা চলাকালে ইকবাল হুসেনের নেতৃত্বে বিএনপির প্রায় শতাধিক সমর্থক মিলনায়তনে প্রবেশ করলে উত্তেজনা দেখা দেয়। হট্টগোল ও বিশৃঙ্খলার মধ্যেই তারা প্রধান অতিথিকে ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানিয়ে রাস্তায় বেড়িয়ে এসে  বর্তমান কমিটির প্রতি তাদের ক্ষোভ দেখান এবং কমিটি পুনর্গঠনের দাবি জানান।

ফ্রান্স মহিলা দলের সভানেত্রী মমতাজ আলো তার বক্তব্যে সভাপতি ও সাধারণ সম্পাদকের সমালোচনার পাশাপাশি ফ্রান্স বিএনপির অচলাবস্থা নিরসনে প্রধান অতিথির দৃষ্টি আকর্ষণ করলে আরেক দফা বিশৃঙ্খলার শুরু হয়। প্রতিবাদে মহিলা দলের এই নেত্রী তার বক্তব্য শেষ না করেই সভাস্থল ছেড়ে যান।

ফ্রান্স বিএনপির ৩৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী বয়কটকারী কার্যকরী কমিটি সদস্যদের সভা

প্রধান অতিথি মাহিদুর রহমান ফ্রান্স বলেন, “বাংলাদেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে হলে বিএনপির সবাইকে ঐক্যবদ্ধ থেকে কাজ করতে হবে।”   

আলোচনা সভার পর সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

একই সময় প্যারিসের একটি মিলনায়তনে ফ্রান্স বিএনপির কার্যকরী কমিটির বয়কটকারী একটি অংশ এক সভায় মিলিত হয়ে বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদকের তীব্র সমালোচনা করেন। এ সভায় উপস্থিত ছিলেন বিএনপি ফ্রান্সের সহসভাপতি হাজি হাবিব, কবির হুসেন, সহ সাধারণ সম্পাদক রেজাউল করিম, আজিজুর রহমান, ফ্রান্স যুবদল সভাপতি আহমেদ মালেক, শিপার আহমেদ প্রমুখ।   

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com