প্রবাসে পূজার প্রস্তুতি

যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যের সাউথ জার্সির প্রবাসী বাংলাদেশি হিন্দু ধর্মাবলম্বীরা দুর্গা পূজার  জন্য  নানা আয়োজনে ব্যস্ত দিন কাটাচ্ছেন।

সুব্রত চৌধুরি, যুক্তরাষ্ট্রের সাউথ জার্সি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2015, 04:32 PM
Updated : 10 Oct 2015, 11:32 AM

প্রথমেই আসা যাক পোশাকের কথায়। প্রবাসে বেড়ে ওঠা তরুণ প্রজন্ম স্যাটেলাইট টেলিভিশনের কল্যাণে হাল ফ্যাশন সম্পর্কে খানিকটা অবগত। তরুণীরা অনলাইনে অর্ডার দিয়ে বা নিউ ইয়র্কের বিভিন্ন বাঙালি মালিকানাধীন ফ্যাশন হাউজ থেকে কিনেছেন তাদের পছন্দসই জামাকাপড়।

কেউ কেউ আবার বাংলাদেশ থেকে পরিচিতজনদের মাধ্যমেও তাদের পছন্দের পোশাক সংগ্রহ করেছে। বাচ্চারা পোশাক ও জুতার জন্য মা-বাবার হাত ধরে ছুটছে এখানকার শপিং মলগুলোতে। 

সাউথ জার্সিতে  দুর্গোৎসবের প্রস্তুতি চলছে দুটি পূজার আয়োজন নিয়ে।

পূজার বড় আয়োজন করছে আটলান্টিক সিটির শ্রী শ্রী গীতা সংঘ। ফ্লোরিডা  অ্যাভিনিউতে এদর নিজস্ব প্রাঙ্গণে পাঁচ দিনব্যাপী দুর্গোৎসবের বিভিন্ন আয়োজন প্রসঙ্গে সভাপতি বিপ্লব বরণ দাশ ও সাধারণ সম্পাদক বিপ্লব দেব জানান, তিথি অনুযায়ী পূজা অর্চনা, অঞ্জলি, প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রসাদ বিতরণসহ বিজয়া দশমীর রাতে স্থানীয়  অডিটোরিয়ামে সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে, যা এখানকার প্রবাসী বাংলাদেশিদের জন্য হবে এক বাড়তি পাওনা।

সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মর অংশগ্রহণ থাকছে। গীতা সংঘের দুর্গোৎসবের বিভিন্ন আয়োজনে নিউ জার্সি ছাড়াও নিউ ইয়র্ক, পেনসিলভেনিয়াসহ অন্যান্য রাজ্য থেকেও প্রবাসীদের সমাগম ঘটে থাকে।

সাউথ জার্সিতে  জাগরণী কালচারাল সোসাইটি’র উদ্যোগে পোমনা মন্দিরে দূর্গা পুজার আয়োজন করা হয়েছে। এর সভাপতি উওম চৌধুরি জানান,  ২৫ ও ২৬ অক্টোবর, রবিবার ও সোমবার তারা দুর্গোৎসবের আয়োজন করেছেন। তাদের দুর্গোৎসবের বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে পূজার্চনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশ-বিদেশের শিল্পীরা অংশগ্রহণ করবেন বলে জানান তিনি।

 দুর্গোৎসবের অন্যতম অনুসঙ্গ পোশাক-পরিচ্ছদের  ব্যাপারে আটলান্টিক সিটির চেলসি হাইটসে বসবাসকারী  প্রবাসী বাঙালি মনিকা দাশ বলেন, “ ছেলে ও স্বামীর জন্য পাঞ্জাবি কিনেছেন নর্থ জার্সির এডিসন থেকে।”

নিজের পছন্দসই  কেনাকাটার কথা উঠতেই দাশ জানান, শাড়ির  জন্য খোঁজ নিয়েছেন নিউ ইয়র্ক আর  অনলাইনে! বিজয়া দশমীর দিন নিজেদের বাসস্থানে ভুড়ি ভোজনের আয়োজন করবেন বলেও  জানান। আর খাবারের আয়োজনের কেনাকাটা  আটলান্টিক সিটির বাংলাদেশি গ্রোসারি  থেকেই সেরেছেন বলেও জানান।

 সাউথ জার্সির নর্থফিল্ডের বাসিন্দা কাঞ্চণ বল ও  জয়শ্রী দে। তারা জানান, এবারের দুর্গোৎসবে উচ্চশিক্ষার জন্য ভিন রাজ্যে থাকা বড় ছেলেকে কাছে পাবেন না বলে তাদের মনের কোণে বিষাদের কালো মেঘ জমেছে।  

এগ হারবারে প্রবাসী বাসিন্দা গোপাল ও মনি ঘোষ দম্পতি  জানান, দুর্গোৎসবে নিউ জার্সিসহ পার্শ্ববর্তী রাজ্যগুলোতে অনুষ্ঠেয় পূজামণ্ডপে সপরিবারে ঘুরে বেড়াবেন তারা। এতেকরে বাংলাদেশে থাকাকালীন পূজামণ্ডপে ঘুরে বেড়ানোর  আমেজ কিছুটা হলেও পাবেন বলে জানান তারা।

প্রবাস জীবনের গল্প ও অভিজ্ঞতা এখন থেকে আমাদের সরাসরি জানাতে পারেন। পুরো নাম ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com