নিউ ইয়র্কে বাংলা উচ্চারণ কর্মশালা

নিউ ইয়র্কের ‘শব্দ রিসাইটেশন ইনস্টিটিউট অ্যান্ড কালচারাল মিডিয়া ইনক’র উদ্যোগে ‘সঠিক উচ্চারণ ও বাচন কর্মশালা’ ২৭ সেপ্টেম্বর এবং ৪ অক্টোবর নিউ ইয়র্ক শহরের জ্যাকসন হাইটসে অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2015, 01:41 PM
Updated : 9 Oct 2015, 03:12 PM

কর্মশালায় আবৃত্তি, সঙ্গীত, টিভি সংবাদ পাঠ, উপস্থাপনা ও নাটকে উচ্চারণ বিষয়ে প্রশিক্ষণ দেন সঙ্গীতজ্ঞ মুত্তালিব বিশ্বাস, নাট্য ব্যক্তিত্ব জামালউদ্দিন হোসেন, প্রবাসী উপস্থাপক আবীর আলমগীর, সংবাদ পাঠিকা শামসুন নাহার নিম্মি, সঙ্গীতশিল্পী শফিকুল ইসলাম ও আবৃত্তিকার ইভান চৌধুরী।

প্রশিক্ষণ শেষে মঙ্গলবার, ৬ অক্টোবর অনাড়ম্বর এক অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের সনদপত্র বিতরণ করা হয়।

প্রবাসে বড় হওয়া প্রজন্মকে বাংলা ভাষা, সংস্কৃতি এবং উচ্চারণগত বিষয়ে সম্যক ধারণা দেয়ার জন্য এমন কর্মশালা খুবই জরুরী বলে মন্তব্য করেন একুশে পদকপ্রাপ্ত নাট্য ব্যক্তিত্ব জামালউদ্দিন হোসেন।

সঙ্গীতজ্ঞ মুত্তালিব বিশ্বাস তার শুভেচ্ছা বক্তব্যে বাংলা সংস্কৃতির বিভিন্ন মাধ্যম বিশেষ করে সঙ্গীত, নাট্যশিল্প, আবৃত্তি, উপস্থাপনা ও সংবাদ পাঠ পরিবেশনায় সঠিক বাংলা উচ্চারণের গুরুত্বের কথা তুলে ধরেন। ।

আয়োজক সংগঠনটির অন্যতম পরিচালক ইভান চৌধুরীর পরিচালনায় সনদপত্র বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন তমিজ উদ্দীন লোদী, শামস আল মমীন এবং নিনি ওয়াহেদ।

আরও বক্তব্য রাখেন সংগঠনের অন্যতম পরিচালক শফিকুল ইসলাম, সদস্য সেমন্তী ওয়াহেদ এবং তানজিন আক্তার সানি।

সংগঠনটি সঠিক উচ্চারণ ও বাচন বিষয়ে এই নিয়ে তিনটি কর্মশালার আয়োজন করল। কর্মশালা ছাড়াও সংগঠনটি দীর্ঘমেয়াদে একই বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকে।

প্রবাস জীবনের গল্প ও অভিজ্ঞতা এখন থেকে আমাদের সরাসরি জানাতে পারেন। পুরো নাম ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com