প্যারিসে গান গাইলেন জেমস

প্যারিস!শিল্পের শহর, সংস্কৃতির শহর, সংগীতের শহর, চির তারুণ্যের শহর, আবার কারও কারও কাছে রোমান্টিক শহর!

দেবেশ বড়ুয়া, ফ্রান্সের প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2015, 11:47 AM
Updated : 7 Oct 2015, 05:47 PM

প্যারিস নামটার সঙ্গেই যেন মিশে আছে নাচ, গান, সুর, লয়, তাল ইত্যাদি।

আর সেই প্যারিসে বাঙালি প্রবাসীদেরকে সুরের রঙে রাঙিয়ে দিতে এসেছিলেন বাংলাদেশের জনপ্রিয় শিল্পী জেমস। তিনি আসলেন, সুরের রঙ ছড়ালেন আর     যেন জয় করলেন প্রবাসীদের মন।

রবিবার সন্ধ্যায় প্যারিসের বন নবেল মিলনায়তনের আবহ ছিল খানিকটা আলাদা। জেমসের সুরের মায়ায় যেন আবিষ্ট হয়েছিলেন হলভর্তি দর্শকরা।

বাঙালি একটি সংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত জেমসের লাইভ কনসার্টটি যেন হয়ে উঠেছিল প্যারিস শহরের প্রবাসীদের মিলনমেলা। ব্যস্ততম শহরে এই বাংলা সঙ্গীতসন্ধ্যা প্রবাসীদের ব্যস্ততা থেকে একধরনের প্রশান্তির পাশাপাশি যেন ফিরিয়েছে শেকড়ের কাছাকাছি।   

নগর বাউলের প্রথম পরিবেশনা ‘ও বিজলী চলে যেও না’র সঙ্গে হলভর্তি দর্শকরাও  ‘বিরহ ব্যাথায়’ কাতর হয়ে সুরে সুর মেলান।

প্রবাসী দর্শকের মনের অবস্থা বুঝে বাউল একে একে গেয়ে শোনান - মা, দুঃখিনী দুঃখ করো না, আমি তারায় তারায় রটিয়ে দেব, ফুল নেবে না অশ্রু নেবে, লেইছ ফিতা লেইছ, গুরু ঘর বানাইলা কি দিয়া,  দুষ্ট ছেলের দল, পদ্ম পাতার জল,  বেদের মেয়ে জোছনা সব জনপ্রিয় গান।

আয়োজক রানা শিকদার, সুব্রত ভট্টাচার্য্য, সানু ভূঁইয়া, এমদাদুল হক স্বপন এবং  জুয়েলদের এই সন্ধ্যা আয়োজন করার জন্য ধন্যবাদ দিতে ভোলেননি হলভর্তি দর্শকরা। উপস্থাপনায় ছিলেন প্যারিস প্রবাসী এম মুহিত।

প্রবাস জীবনের গল্প ও অভিজ্ঞতা এখন থেকে আমাদের সরাসরি জানাতে পারেন। পুরো নাম ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com