আটলান্টিক সিটিতে নতুন প্রজন্মের সাংস্কৃতিক পরিবেশনা

যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যের আটলান্টিক সিটিতে হয়েছে বাংলাদেশি আমেরিকান শিশু-কিশোরদের সাংস্কৃতিক পরিবেশনা।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2015, 02:48 PM
Updated : 5 Oct 2015, 02:48 PM

শনিবার আটলান্টিক সিটির পাবলিক লাইব্রেরি হলে ‘ফ্রি পাবলিক লাইব্রেরি’র আয়োজনে হয়েছে বাংলাদেশি আমেরিকান শিশু-কিশোরদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রবাসে জন্ম নেওয়া এবং বেড়ে ওঠা বাংলাদেশি প্রজন্ম স্বদেশ থেকে হাজারো মাইল দূরে থেকেও অন্তরে লালন করছে আবহমান বাংলার সাংস্কৃতিক ঐতিহ্য তা জানান দিতেই যেন ছিল এই আয়োজন।

অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন আটলান্টিক সিটি ফ্রি পাবলিক লাইব্রেরির প্রোগ্রাম কো-অর্ডিনেটর মরিন মফিট।

পুরো অনুষ্ঠানে বাংলাদেশি-আমেরিকান শিশু-কিশোররা তাদের মনোজ্ঞ পরিবেশনায় উপস্থিত সবাইকে মাতিয়ে রাখে।

শিশু-কিশোরদের সুললিত কন্ঠে আবহমান বাংলার সংগীত পরিবেশনা সবাইকে মোহিত করে রাখে।কারও কারও কণ্ঠে বিশুদ্ধ উচ্চারণে কবিতা আবৃত্তি শুনে ভ্রম হয়, এরা কী সত্যিই প্রবাসে বেড়ে ওঠা প্রজন্ম? সেই ভ্রম আরও বেড়ে যায় যখন শিশু-কিশোরদের নূপুরের নিক্কণে আন্দোলিত হয় উপস্থিত সুধীজনের মনপ্রাণ।

কবিতার ছন্দে দুলতে দুলতে, গানের সুরে মোহিত হতে হতে ,নূপুরের নিক্বণে আন্দোলিত হতে হতে কখন যে অনুষ্ঠানের যবনিকাপাত ঘটে যায় সে ব্যাপারে উপস্থিত যেন কারও খেয়ালই নেই!

অনুষ্ঠানের পরিকল্পক  সুব্রত চৌধুরির সমাপনী বক্তব্যে সবার সম্বিৎ ফেরে! তখন সবারই কণ্ঠে যেন আফসোস ঝরে পড়ে- কেন যে অনুষ্ঠানের স্থায়ীত্ব  আরও দীর্ঘ হলো না?

সুব্রত চৌধুরির গ্রন্থনা, পরিকল্পনা, নির্দেশনা  ও নিবেদিতা ভট্টাচার্যর কোরিওগ্রাফিতে অনুষ্ঠানে অংশ নেয় সুজন,  পার্বতী,  কানাই, শ্যাম,অনামিকা, পঞ্চতপা, চন্দ্রিমা, ঐশিকা, সারদা, হৃদিকা, করনেলিয়া, তিলাঞ্জলি, সুদিপ্তা, রিয়া, অদ্রি, আদৃতা।

অনুষ্ঠান শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে  অংশগ্রহনকারীদের মাঝে সনদ বিতরণ করেন  মরিন মফিট। 

প্রবাস জীবনের গল্প ও অভিজ্ঞতা এখন থেকে আমাদের সরাসরি জানাতে পারেন। পুরো নাম ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com