কাতারে  ‘দ্রুততম সময়ে’ এমআরপি

মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) খুব দ্রুত সময়ে পাওয়া যাবে বলে জানিয়েছে কাতারের বাংলাদেশ দূতাবাস। 

আনোয়ার হোসেন মামুন, কাতারের দোহা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2015, 10:37 AM
Updated : 2 Oct 2015, 11:54 AM

বৃহস্পতিবার দুপুরে রাজধানী দোহায়  বাংলাদেশ দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমআরপি বিষয়ক লিখিত বক্তব্য পড়ে শোনান দূতাবাসের কাউন্সিলর ও শার্জ দ্য অ্যাফেয়ার্স কাজী জাবেদ ইকবাল ।

তিনি জানান, কাতারের বাংলাদেশ দূতাবাস ২০১২ সালের  ৪ জানুয়ারি তারিখে এমআরপির কার্যক্রম শুরু করে। একটি ওয়ার্ক স্টেশন দিয়ে এমআরপির কার্যক্রম শুরু করার ফলে পাসপোর্টে আবেদনকারীকে দিতে প্রায় ৬ মাস পর্যন্ত সময় লেগে যেত।

কাউন্সিলর ও শার্জ দ্য অ্যাফেয়ার্স  আরও জানান, ২০১৪ সালের অগাস্ট মাসে দূতাবাস এমআরপি কার্যক্রমে দ্বিতীয় ওয়ার্ক স্টেশন যোগ করে। তাই কোনও আউট সোর্সিং ছাড়াই দূতাবাসের এমআরপি কার্যক্রম চলছে এবং ইতোমধ্যে অপেক্ষমাণ সকল আবেদনকারীর বায়ো মেট্রিক তথ্যসহ প্রয়োজনীয় সব কাজ শেষ করা হয়েছে।

তিনি আরও জানিয়েছেন, চলতি অক্টোবর মাসের প্রথম দিন থেকে যারা আবেদন করেছেন তাদের এমআরপি সংশ্লিষ্ট সব কাজ  এক দিনে শেষ করা হবে। ফলে এখন থেকে আবেদনের দ্রুততম সময়ের মধ্যে মেশিন রিডেবল পাসপোর্ট আবেদনকারীর হাতে পৌঁছে দেয়া সম্ভব হবে।

যারা এখনও এমআরপি এর জন্য আবেদন করেননি তাদেরকে এসএমএস, বিভিন্ন স্থানে মতবিনিময় সভা এবং বিভিন্ন মাধ্যমে উৎসাহিত করবে দূতাবাস, বলে জানিয়েছেন কাজী জাবেদ ইকবাল।

এই সময় আরও উপস্থিত ছিলেন,  শ্রম কাউন্সিলর ড.সিরাজুল ইসলাম, শ্রম প্রথম সচিব রবিউল ইসলাম, দ্বিতীয় সচিব নাজমুল হক, পাসপোর্ট বিভাগের অফিসার অলিউল্লাহ প্রমুখ ।

প্রবাস জীবনের গল্প ও অভিজ্ঞতা এখন থেকে আমাদের সরাসরি জানাতে পারেন। পুরো নাম ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com