‘ফিরে চল মাটির টানে’ দিয়ে শুক্রবার শুরু হচ্ছে ফোবানা সম্মেলন

উত্তর আমেরিকা প্রবাসীদের মিলনমেলা ফোবানা সম্মেলনের পর্দা উঠছে শুক্রবার।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2015, 12:33 PM
Updated : 4 Sept 2015, 03:06 PM

দেশ ও প্রবাসের ১৩৫ জন শিল্পীর অংশগ্রহণে ‘ফিরে চল মাটির টানে’ গানের মধ্য দিয়ে নিউ ইয়র্কে ফোবানার ২৯তম আসরের সূচনা হবে বলে আয়োজকরা জানিয়েছেন।

 তিনদিনের এ সম্মেলনে বিষয়ভিত্তিক ১৫টি সেমিনার ছাড়াও দেশ ও প্রবাসের গুণীজন এবং উত্তর আমেরিকায় জন্মগ্রহণকারীদের মধ্যে ’সেরার চেয়েও সেরা’দের পুরস্কার প্রদান অনুষ্ঠান থাকবে। বিদেশে বড় হওয়া বাংলাদেশি প্রজন্মের মধ্যে যোগাযোগের ‘ব্যতিক্রমধর্মী’ একটি পর্বও থাকছে।

ফোবানার ২৯তম বাংলাদেশ সম্মেলনের সর্বশেষ প্রস্তুতির জানাতে গত সোমবার নিউ ইয়র্কে সাংবাদিকদের মুখোমুখি হন আয়োজকরা।

এবারের সম্মেলনের শ্লোগান হচ্ছে ‘হৃদয়ে আকাশ-প্রকাশে বাঙালি। সম্মেলন উপলক্ষে ‘চিরকালের বাংলা’ নামের একটি স্মরণিকাও প্রকাশ করা হচ্ছে। সম্মেলনে বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কিত সেমিনারের পাশাপাশি মূলধারার রাজনীতিতে বাংলাদেশিদের অবস্থান নিয়েও আলোচনা হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে আয়োজকরা জানান, আড়াই লাখ ডলার বাজেটের এ সম্মেলনে কানাডা ও যুক্তরাষ্ট্রের ৫৫টি সংগঠন অংশ নেবে। সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেবে ১৭টি সংগঠন। অতিথি  শিল্পীর মধ্যে থাকছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায় ও শহীদ হাসান, তরুণ প্রজন্মের হাবিব ওয়াহিদ এবং তার বাবা ফেরদৌস ওয়াহিদ, শুভ্র দেব, রবী চৌধুরী, ইমরান, ভারতের শিল্পী মিতালি মুখার্জি, প্রবাসের জনপ্রিয় শিল্পী তাজুল ইমাম, শিখা রৌফ, চিত্রনায়ক আরেফিন শুভ ও তার দল।

সিলেটের সন্তান এবং দীর্ঘদিন লস এঞ্জেলেসে বসবাসকারী সমাজসেবক ডা. কালিপদ রায়কে এবারের সম্মেলনের প্রধান অতিথি করা হয়েছে। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার এশিয়ান-আমেরিকান ও প্যাসিফিক আইল্যান্ডার্স সম্পর্কিত উপদেষ্টা ড. নীনা আহমেদ, মার্কিন কংগ্রেসে ফরেন এফেয়ার্স কমিটির সদস্য কংগ্রেসওম্যান গ্রেস মেং, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) হেলাল মোর্শেদ খান বীর বিক্রম, আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান আব্দুল হান্নান খান, এনআরবি ব্যাংকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান নিজাম চৌধুরী, দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত প্রমুখ।

সেমিনারগুলোতে বিভিন্ন বিষয়ে অভিজ্ঞতাসম্পন্নরাই অংশ নেবেন বলে আয়োজকরা জানিয়েছেন। প্রবাসীদের সংখ্যা বাড়তে থাকায় ভবিষ্যত চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় নিয়েও মুক্ত আলোচনা হবে। যুক্তরাষ্ট্রের কয়েকজন টিভি সাংবাদিকও সেমিনারে বক্তা হিসেবে থাকছেন বলে আয়োজকরা জানিয়েছেন।

সব অনুষ্ঠানে বাংলা ও ইংরেজিতে উপস্থাপনা থাকবে।

মূলমঞ্চের অনুষ্ঠান দেখতে টিকিট লাগলেও বিষয়ভিত্তিক সেমিনার এবং কেনাকাটার স্টলে প্রবেশ করতে কোনো টিকিট লাগবে না। খাবারের স্টলও থাকবে মুক্ত এলাকায়।

এবারের সম্মেলনের আয়োজন করছে ‘বাংলাদেশ লীগ অব আমেরিকা’ নামের প্রবাসীদের একটি সংগঠন।

আয়োজক কমিটির আহ্বায়ক বেদারুল ইসলাম বাবলার সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন কমিটির সদস্য-সচিব জাকারিয়া চৌধুরী। এ সময় অন্যদের মধ্যে কমিটির প্রধান সমন্বয়ক আব্দুল চৌধুরী শাহীন, জ্যেষ্ঠ নির্বাহী কো-কনভেনর এন আমিন, নির্বাহী কো-কনভেনর আব্দুল হাই জিয়া, কো-কনভেনর আব্দুল কাদের মিয়া, স্পন্সর আনোয়ার হোসেন, মিডিয়া সম্পর্কিত চেয়ারপারসন আকবর হায়দার কিরণ, কালচারাল কমিটির চেয়ারপারসন শারমিন রেজা ইভা এবং উৎসব ডটকমের মার্কেটিং বিষয়ক ম্যানেজার কামাল হোসেন মিঠু উপস্থিত ছিলেন।

প্রবাস জীবনের গল্প ও অভিজ্ঞতা এখন থেকে আমাদের সরাসরি জানাতে পারেন। পুরো নাম ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com