টরন্টোতে ‘জয়ী’র মঞ্চায়ন

কানাডার টরেন্টোতে মঞ্চস্থ হল ‘অন্য থিয়েটারে’র নাটক জয়ী।

কানাডা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2015, 02:45 PM
Updated : 3 August 2015, 02:45 PM

প্রবাসে মঞ্চ নাটকের চর্চা যেকোনো বিবেচনায়ই দুরূহ কাজ। আর সেই কঠিন কাজটিই নিষ্ঠার সঙ্গে করার চেষ্টা করছে ‘অন্য থিয়েটার’।

প্রবাসে দেশজ সংস্কৃতি বিকাশের অঙ্গীকার নিয়ে যাত্রা শুরু করা অন্য থিয়েটারের পরিবেশনায় টরন্টোতে মঞ্চস্থ হলো নাটক ‘জয়ী’। শনি এবং রোববারে নাটকটি তিনবার মঞ্চস্থ হল রয়্যাল কানাডিয়ান লিজিয়ন হলের মিলনায়তনে।

জয়া, জয় এবং জীবন – তিনটি চরিত্রের সম্পর্ক এবং টানাপোড়েন এই নাটকের কাহিনি। শামীম আহসানের লেখা এই নাটকটির নিদের্শনায় ছিলেন প্রবাসী নাট্য নির্দেশক ও আবৃত্তিশিল্পী আহমেদ হোসেন। আর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মানিক চন্দ, নিশীথ প্রশান্তি নির্ঝুম ও জহিরুল ইসলাম।

মানিক চন্দ পেশাদার অভিনেতা। ঢাকা পদাতিকের দীর্ঘদিনের কর্মকর্তা আর অভিনেতা হিসেবেও রয়েছে মঞ্চে কাজ অভিজ্ঞতা। প্রবাসে অভিনয় করতে এসেও যেন পুরনো দক্ষতাকেই তুলে ধরেছেন দর্শকদের সামনে।

অন্যদিকে প্রবাসে বেড়ে ওঠা নির্ঝুম ২০০৫ সালে আকতার হোসেনের নির্দেশনায় ‘আলতা বানু’ নাটকে অভিনয় করেছিলেন। এরপর থেকে তিনি কাজ করেন কানাডার মূলধারার থিয়েটারের সঙ্গে। মূলধারার নাটক এবং নৃত্যে ‘দাপটের’ সঙ্গে নিজেকে প্রতিষ্ঠা করা নির্ঝুম মূলত কাজ করেন ইংরেজি ভাষায়। দীর্ঘদিন পর মঞ্চে বাংলা নাটকে তিনি অভিনয় করলেন। বাঙালি একটি মেয়ের চরিত্র ফুটিয়ে তোলার ক্ষেত্রে অসাধারণ দক্ষতা দেখিয়েছেন নির্ঝুম।

হাবিবউল্লা টরি ও জহিরুল ইসলাম এখানকার প্রবাসীদের কাছে পরিচিত অভিনেতা। বরাবরের মতোই তারা তাদের অভিনয় দক্ষতা দেখিয়েছেন নাটকটিতে।

নাটকের নির্দেশক আহমেদ হোসেন জানান, প্রবাসে বাংলা নাট্য চর্চাকে পেশাদার পর্যায়ের মানে নিয়ে গিয়ে দর্শকদের কাছে জনপ্রিয় করে তুলতেই অন্য থিয়েটারের প্রতিষ্ঠা করেছিলেন।এর আগ পর্যন্ত তারা ৭টি নাটক প্রযোজনা ও মঞ্চস্থ করেছেন। জয়ী তাদের অষ্টম প্রযোজনা। আহমেদ হোসেন আরও জানান প্রবাসে জয়ীর শততম মঞ্চায়ন করার স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছেন।

জয়ী নাটকের মঞ্চায়নের নেপথ্যে সহযোগিতা করেছেন যথাক্রমে মঞ্চ ব্যবস্থাপনায় জহিরুল ইসলাম ও আসিফ, পোশাক ও রুপ সজ্জায় শারমিন শর্মী, সেট –গোলাম হিলালী, আবহ সঙ্গীতে তানজীর আলম রাজীব, আলোক সম্পাতে এনায়েত করীম বাবুল ও আমিনুল ইসলাম খোকন, নেপথ্য কণ্ঠে ফারহানা শান্তা ও আসিফ।

দর্শনীর বিনিময়ে বিপুল সংখ্যক প্রবাসীকে নাটকটি উপভোগ করতে দেখা গেছে।

প্রবাস জীবনের গল্প ও অভিজ্ঞতা এখন থেকে আমাদের সরাসরি জানাতে পারেন। পুরো নাম ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com