‘প্রবাসে রাজনীতি করে বাংলাদেশের সরকার পরিবর্তন করা যাবে না’

নিউ ইয়র্কে বাংলাদেশের বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতি ও অর্থনৈতিক উন্নতির কথাও বলেছেন সাবেক মন্ত্রী আ স ম আব্দুর রব। 

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2015, 11:20 AM
Updated : 28 July 2015, 12:00 PM

সোমবার রাতে জ্যাকসন হাইটসে ‘প্রবাসী বাংলাদেশি সমাজ’র ব্যানারে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় অংশ নেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেসিডি) নেতা ও সাবেক মন্ত্রী আ স ম আব্দুর রব। 

সভায় তিনি বলেন, “এই প্রবাসে রাজনীতি অথবা আন্দোলন করে বাংলাদেশের সরকার পরিবর্তন করা যাবে না। সেটি কখনোই সম্ভব নয়। তবে দেশের উন্নতি চাইলে, প্রবাসীদের উচিত হবে প্রবাসের অভিজ্ঞতা প্রিয় মাতৃভূমির স্বার্থে ব্যবহার করা।”

তিনি মত প্রকাশ করেন যে বাংলাদেশ থেকে রাজনীতিকরা প্রবাসে এসে সুযোগ পেলেই নেতিবাচক তথ্য, হতাশাব্যঞ্জক কথা বলেন। তার মতে এটা ঠিক নয়। “বাংলাদেশের মানুষের জীবনমানের অনেক উন্নতি ঘটেছে এবং বাংলাদেশ অনেক সম্ভাবনাময় একটি দেশ এ সত্য উল্লেখ করা উচিত”, বলেন তিনি। বাংলাদেশের এসব সম্ভাবনা বাস্তবায়ন করবে পরবর্তী প্রজন্ম- এ প্রত্যাশা তার।

মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন তানিয়া রব। ছবি-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

মতবিনিময় সভায় সুধীর একাংশ। ছবি-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

বাংলাদেশের স্বাধীনতার পতাকা উত্তোলনকারী আ স ম রব আরও উল্লেখ করেন, “এটি দু:খজনক হলেও সত্য যে, বাংলাদেশে আমরা যারা রাজনীতি বা রাষ্ট্র পরিচালনা করি, তারা কখনোই জনগণের মতামতের তোয়াক্কা করি না। এটি হচ্ছে বাংলাদেশের জন্যে বড় একটি দুর্ভাগ্যের ঘটনা।”

রবের মতে বাংলাদেশে বর্তমানে সংসদীয় স্বৈরতন্ত্র বিরাজ করলেও বাংলাদেশ এগিয়ে চলেছে। “তবে উন্নয়নের গতি আরো ১০০ গুণ বৃদ্ধি পেত যদি জনগণকে প্রকৃত অর্থে রাষ্ট্র ক্ষমতার মালিক বলে মনে করা হতো’-এমন অভিমত পোষণ করেন তিনি।

সভায় আরও বক্তব্য রাখেন আ স ম রবের স্ত্রী তানিয়া রব, রবের রাজনৈতিক সচিব শহীদুল্লাহ ফারায়জি, আওয়ামী লীগ যুক্তরাষ্ট্র শাখার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এম এ সালাম, উপদেষ্টা হাকিকুল ইসলাম খোকন, জাতীয় পার্টি যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক আবু তালেব চৌধুরী, সাবেক এমপি লিয়াকত আলী, জাসদের কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক মুজিবর রহমান অ্যাডভোকেট, জাসদের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সদস্য মাসুম মোহাম্মদ মহসিন, কম্যুনিটি অ্যাক্টিভিস্ট ড. সব্যসাচী দস্তিদার, মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরী, হাসান চৌধুরী, মইনুদ্দিন নাসের। সভাপতিত্ব করেন জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটন এবং পরিচালনায় ছিলেন শামসুদ্দিন আহমেদ।

প্রবাস জীবনের গল্প ও অভিজ্ঞতা এখন থেকে আমাদের সরাসরি জানাতে পারেন। পুরো নাম ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com