‘প্রবাসীদের প্রত্যেকে একেকজন রাষ্ট্রদূত’

বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের ভূমিকা তুলে ধরে যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় বলেছেন, প্রবাসীরা প্রত্যেকে একেকজন ‘রাষ্ট্রদূত’। তারা বিদেশে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2015, 08:31 PM
Updated : 29 Nov 2015, 02:42 PM

নিউ ইয়র্কে শুক্রবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্র শ্রমিক লীগ আয়োজিত এক সমাবেশে তিনি বলেন, “প্রবাসীদের পাঠানো রেমিটেন্সেই বাংলাদেশের অর্থনীতির ভিত মজবুত হয়েছে। এ কারণে শেখ হাসিনা এবং তার সরকার প্রবাসীদের ব্যাপারে সবচেয়ে বেশি উদার।”

দেশের যুবশক্তিকে সঠিকভাবে কাজে লাগানোর জন্য সঠিক নেতৃত্বের প্রয়োজন-মন্তব্য করে তিনি বলেন, “বাংলাদেশের যুবশক্তি আজ বাংলাদেশের সম্পদ। দেশের গন্ডি পেরিয়ে বাংলাদেশের তরুণরা আজ বিশ্বেও সুনাম অর্জন করছে। বাংলাদেশের অদম্য তরুণরাই ক্রিকেট বিশ্বে বাংলাদেশের মাথা উঁচু করেছে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে সব সময় ‘কার্যকরী’ সিদ্ধান্ত নিচ্ছেন বলে মন্তব্য করেন উপমন্ত্রী জয়।

শাহবাগে গণজাগরণ মঞ্চের আন্দোলন নিয়ে তিনি বলেন, “এই আন্দোলন বিফলে যায়নি। গত বছরের ৫ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচন না হলে দেশ আবার স্বৈরশাসকদের কবলে পড়ত। ভূলুণ্ঠিত হত জনগণের অধিকার। স্বাধীনতাবিরোধী শক্তি বাংলাদেশকে ‘আইয়ামে জাহিলিয়াতের’ যুগে নিয়ে যেত। জননেত্রী শেখ হাসিনা ১৭ কোটি মানুষকে অন্ধকার থেকে টেনে বের করে আলোর পথে নিয়ে যাচ্ছেন।”

সব বিভেদ ভুলে দলমত নির্বিশেষে ‘এই আলোর পথে’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযাত্রী হতে সবার প্রতি আহ্বান জানান জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক জয়।  

উপমন্ত্রী আরিফ খান জয় আরও বলেন “হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাঙালির জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত স্বাধীন-সার্বভৌম সোনার বাংলাদেশ গড়ার যে স্বপ্ন দেখেছিলেন, শেখ হাসিনার নেতৃত্বে সেই বাংলাদেশ গড়তে আমরা স্বপ্নের ফেরিওয়ালা।”   

অনুষ্ঠানের বিশেষ অতিথি জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত এ কে এ মোমেন বলেন, “বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি যথাযথভাবে অনুসরণ করায় আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ আজ বিশেষ একটি স্থান করে নিতে সক্ষম হয়েছে। আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে এখন বাংলাদেশের পরামর্শকে গুরুত্ব দেওয়া হচ্ছে। এ অবস্থা তৈরি  হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণতাপূর্ণ নেতৃত্বের পরিপ্রেক্ষিতে।”

শ্রমিক লীগ যুক্তরাষ্ট্র শাখার আহ্বায়ক আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ-সভাপতি মাহবুবুর রহমান, সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ এবং আইরিন পারভিন, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মোজাহিদুল ইসলাম, প্রচার সম্পাদক হাজী এনাম এবং উপ প্রচার সম্পাদক তৈয়বুর রহমান টনি।

প্রবাস জীবনের অভিজ্ঞতা সরাসরি আমাদের জানান। নাম, ঠিকানা ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com