নিজেদের নির্দোষ দাবি করলেন নাছির-নিজাম

২২ বছর আগের একটি হত্যাচেষ্টা মামলায় আদালতে নিজেদেরকে নির্দোষ দাবি করেছেন মামলার আসামি চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন ও ফেনীর সাংসদ নিজাম হাজারী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2015, 01:02 PM
Updated : 7 July 2015, 01:02 PM

মঙ্গলবার চট্টগ্রাম জেলা ও দায়রা জজ নুরুল হুদার আদালতে হাজির হয়ে জবানবন্দি দেন তারা।

আসামি পক্ষের আইনজীবী মো. মঞ্জুরুল আজম চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ৩৪২ ধারায় পরীক্ষা করার সময় ১৫ জন আসামির প্রত্যেকে নিজেকে নির্দোষ দাবি করেছেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ও চট্টগ্রাম জেলা পিপি আবুল হাশেম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আদালত আগামী ১৪ জুলাই মামলার যুক্তিতর্ক উপস্থাপনের দিন ঠিক করেন।

এ মামলায় অভিযোগ পত্রের বাইরে চারজন সাক্ষীসহ এ পর্যন্ত ১৫ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।  

আদালত সূত্র থেকে জানা যায়, ১৯৯৩ সালের ২৪ জানুয়ারি নগরীর লালদীঘির মাঠে দলীয় সভানেত্রী শেখ ‍হাসিনার জনসভায় সেসময়ের নগর ছাত্রলীগ নেতা সুফিয়ান সিদ্দিকীর ওপর অস্ত্র ও লাঠিশোটা নিয়ে হামলার অভিযোগ ওঠে।

এ ঘটনায় সুফিয়ান সিদ্দিকী বাদি হয়ে নাছিরসহ ১৮ জনের বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা করেন। ওই বছরের ৭ মার্চ সব আসামির বিরুদ্ধে ‍অভিযোগপত্র দেয় পুলিশ। মামলায় ১৮ জন আসামির মধ্যে তিন জন পলাতক ও  ১৫ জন জামিনে আছেন।

মামলার ১২ সাক্ষীর মধ্যে আট জনের সাক্ষ্য গ্রহণ শেষে সাক্ষীদের অধিকতর জেরার আবেদন করে আসামিপক্ষ। ওই আবেদন নাকচ হলে এক আসামি উচ্চ আদালতে ১৯৯৪ সালে রিভিশন মামলা করেন। আর মামলা স্থগিত চেয়ে উচ্চ আদালতে আবেদন করেন আরেক আসামি। সেই থেকে মামলাটি স্থগিত ছিল।

স্থগিতাদেশ প্রত্যাহারের পর গত বছর মার্চ মাসে হাইকোর্টের একটি বেঞ্চ রিভিশন মামলায় আদেশ দেন। আদেশে আগের আট সাক্ষীকে আবারও জেরা এবং ছয় মাসের মধ্যে মামলাটি শেষ করতে বলা হয়।

চলতি বছরের মার্চে ওই আদেশটি চট্টগ্রাম আদালতে এসে পৌঁছায়। এরপর ৬ এপ্রিল শুনানির দিন ধার্য করেন  আদালত।

আদালতের আদেশ অনুসারে, আট সাক্ষীর সবাইকে পুনঃজেরা করেন আসামি পক্ষের আইনজীবীরা।