দেশের অগ্রগতি চাইলে ‘দলীয় বাধা’ পেরোতে হবে: সুরঞ্জিত

দেশের অগ্রগতির জন্য ‘দলীয় বাধা’ পেরিয়ে আর্থিক জালিয়াতিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2015, 03:39 PM
Updated : 4 July 2015, 03:58 PM

শনিবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত বলেন, “অর্থমন্ত্রীর কথা অনুযায়ী দলীয় নেতাকর্মীদের বাধায় বিভিন্ন অপরাধীদের জেলে নেওয়া যাচ্ছে না। দেশকে অগ্রগতির দিকে নিয়ে যেতে হলে এই দলীয় প্রতিবন্ধকতা থেকে বের হয়ে আসতে হবে।”

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর রাষ্ট্রায়ত্ত কয়েকটি ব্যাংকে কয়েক হাজার কোটি টাকা ঋণের অনিয়ম বাংলাদেশ ব্যাংকের তদন্তে ধরা পড়ে। এর মধ্যে হল-মার্ক গ্রুপসহ ছয়টি গ্রুপ সোনালী ব্যাংক থেকে প্রায় চার হাজার কোটি টাকা হাতিয়ে নেয়।

এ ঘটনায় হল-মার্ক গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক, একজন উপ মহাব্যবস্থাপকসহ ১৬ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

তবে দলের মধ্য থেকে ‘বাধা’ পাওয়ায় হল-মার্ক জালিয়াতির আসামি সব ব্যাংক কর্মকর্তাদের ধরতে পারছেন না বলে সম্প্রতি বলেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, “২০২১ সালের আগেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। তবে এই সময়ের মধ্যে দেশকে দুর্নীতি, সন্ত্রাস ও জঙ্গিমুক্ত করতে হবে।”

দেশের স্বার্থে দল-মত নির্বিশেষে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, “বাংলাদেশ একটি অগ্রসরমান দেশ- এটা প্রমাণিত। এখন অতীতের হিংসা বাদ দিয়ে দল-মত নির্বিশেষে চলুন আমরা এগিয়ে যাই।”

বঙ্গবন্ধু যুব ফাউন্ডেশন আয়োজিত আলোচনা সভায় মো. ইউসুফ আলী জীবনের সভাপতিত্বে অন্যদের মধ্যে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সহসম্পাদক বাবু নারায়ণ দেবনাথ, মুন্সী হাবীবুল্লাহ পলাশ, মো. জামাল হোসেন প্রমুখ বক্তব্য দেন।