লতিফ সিদ্দিকীর মুক্তিতে বায়তুল মোকাররমে বিক্ষোভ

ধর্মীয় অনুভূতিতে আঘাতের মামলায় জামিনে মুক্ত সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীকে ফের গ্রেপ্তার করার দাবিতে রাজধানীর বায়তুল মোকাররম এলাকায় বিক্ষোভ মিছিল করেছে ধর্মভিত্তিক বিভিন্ন দল ও সংগঠন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2015, 09:57 AM
Updated : 3 July 2015, 09:57 AM

সম্মিলিত ইসলামী দলসমূহ, খেলাফত মজলিস ও ইসলামী শাসনতন্ত্র আন্দোলনসহ বেশ কয়েকটি ধর্মভিত্তিক রাজনৈতিক দল ও জোট এবং ধর্মভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম শুক্রবার জুমার নামাজের পর এ বিক্ষোভ করে।

তাদের এ বিক্ষোভের সময় কোনো গোলযোগ না ঘটলেও প্রায় ৪৫ মিনিট যান চলাচল ব্যাহত হয়।

জুমার নামাজ শেষে বেলা ২টার দিকে প্রথমে ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের ব্যানারে আজাদ প্রোডাক্টসের গলি থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়।

এর পরপরই বায়তুল মোকাররম উত্তর গেট থেকে সম্মিলিত ইসলামী দলসমূহ ও হেফাজতে ইসলাম বিক্ষোভ মিছিল বের করে।

ধর্মভিত্তিক এসব দল ও সংগঠনের মিছিল পল্টন মোড়ে পুলিশের বাধার মুখে পড়ে। সেখানে মিছিলকারীরা লতিফ সিদ্দিকীর একটি কুশপুতুল পোড়ায়।

লতিফ সিদ্দিকীকে আবারও গ্রেপ্তারের দাবিতে বিভিন্ন ধর্মভিত্তিক দল জুমার পর বায়তুল মোকাররম এলাকায় বিক্ষোভ করে।

এরপর তারা পল্টন মোড় থেকে দৈনিক বাংলা মোড় পর্যন্ত মিছিল নিয়ে ঘুরতে থাকে। ফলে পল্টন থেকে মতিঝিলে যাওয়ার রাস্তায় বেলা পৌনে ৩টা পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকে।

পল্টন থানার ওসি মোরশেদ আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শান্তিপূর্ণ বিক্ষোভ করা হলে আইনশৃঙ্খলা বাহিনীর কোনো আপত্তি নেই। কিন্তু বিশৃঙ্খলা তৈরি করা হলে প্রয়োজনে ব্যবস্থা নেওয়া হত।”

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে একাধিক মামলায় আদালতে আত্মসমর্পণের পর সাত মাসের বেশি কারাগারে থেকে গত ২৯ জুন জামিনে ছাড়া পান সাবেক আওয়ামী লীগ নেতা সাংসদ লতিফ সিদ্দিকী।

গত বছর ২৯ সেপ্টেম্বর নিউ ইয়র্কে প্রবাসীদের এক অনুষ্ঠানে হজ ও তাবলিগ জামায়াত নিয়ে মন্তব্য করে সমালোচনার মুখে পড়েন তখনকার টেলিযোগাযোগ মন্ত্রী লতিফ।

এরপর ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে দেশের বিভিন্ন স্থানে তার বিরুদ্ধে প্রায় দুই ডজন মামলা হয়।

ইসলামপন্থি দলগুলোর আন্দোলনের হুমকি ও সামাজিক যোগাযোগের মাধ্যমে সমালোচনার মুখে মন্ত্রিসভা থেকে সরানোর পাশাপাশি আওয়ামী লীগ থেকেও বহিষ্কার করা হয় লতিফকে।