পুলিশের হাত অনেক লম্বা হয়েছে: খালেদা

সরকারের মদদ পেয়ে পুলিশ জনগণের উপর নিপীড়ন চালাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2015, 02:59 PM
Updated : 28 June 2015, 05:46 PM

তিনি বলেছেন, “কিছু কিছু পুলিশ সদস্য আছেন, যারা চরম অত্যাচার ও চরম দুর্নীতির সঙ্গে লিপ্ত হয়ে পড়েছেন। আজকে পুলিশ মানুষ গুম করে তাদের কাছেই টাকা দাবি করে। টাকা না দিলে তাদেরকে হয় ক্রসফায়ারে দেবে, না হলে জেলে নিয়ে যাবে।

“আজ পুলিশ আর সেবক নয়। তাদের হাত অনেক লম্বা হয়েছে। আগে আমরা শুনতাম, আইনের হাত অনেক লম্বা। কিন্তু এখন পুলিশের হাত অনেক বেশি লম্বা হয়েছে। কারণ তারা বলে এই সরকারকে টিকিয়ে রেখেছে।”

রোববার ইস্কাটন গার্ডেনের লেডিস ক্লাব মিলনায়তনে ডক্টরস অ্যাসোসিয়েশনের (ড্যাব) ইফতার অনুষ্ঠানে পুলিশের সমালোচনা করে এই বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসন।

পুলিশসহ রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠানে দলীয়করণের অভিযোগ তুলে তিনি বলেন, “দেশে আজ গণতন্ত্র নির্বাসিত। আইনের শাসন অনুপস্থিত। মানুষ আজ প্রতিনিয়ত গুম-খুন-নির্যাতনের শিকার হচ্ছে।

“এজন্য দায়ী বর্তমান জবর দখলকারী এই সরকার। তারা কোনো কিছু নিয়ন্ত্রণ করতে পারছে না। তাদের নিয়ন্ত্রণে কোনো কিছু নেই।”

খালেদা বলেন, “ভালো ভালো চিকিৎসক যারা জাতীয়তাবাদী দলের সমর্থক তাদের চাকরি থাকে না। বিচার বিভাগে দলীয়করণ হয়েছে। ফলে বিচারকরা সাধারণ মানুষকে ন্যায়বিচার দিতে পারছেন না।

“সরকারি দলের লোকজন খুন-খারাবি যাই করুক না কেন, তাদের কোনো বিচার নেই, তাদের ধরা হয় না, শাস্তি হয় না।”

আওয়ামী লীগের এমপি, ছাত্রলীগ-যুবলীগের নেতা-কর্মীদের চাঁদাবাজিতে মানুষ অতিষ্ঠ বলেও দাবি করেন বিএনপি চেয়ারপারসন।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারকে হটাতে দেশবাসীকে ‘দোয়া’ করার আহ্বান জানান তিনি। 

“দেশবাসীর কাছে একটাই আমাদের আহ্বান, এই রমজান মাসে প্রতিটি নামাজে আল্লাহর কাছে দোয়া করব, ফরিয়াদ করব, যাতে তিনি (আল্লাহতালা) এই জালেমদের দ্রুত বিদায় করেন।”

ড্যাবের এই ইফতার অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, বিভিন্ন মেডিকেল কলেজের অধ্যাপকসহ তিন হাজার চিকিৎসক অংশ নেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি বিএনপি চেয়ারপারসন যানজটের কারণে ইফতারের শুরুর মিনিট খানেক পর উপস্থিত হন। তারপরই উপস্থিত হন বিকল্প ধারা সভাপতি একিউএম বদরুদ্দোজা চৌধুরী। ইফতার শেষে বক্তব্য রাখেন খালেদা।

ইফতারে খালেদা জিয়ার সঙ্গে এক টেবিলে ছিলেন বদরুদ্দোজা চৌধুরী, অধ্যাপক এম এ মাজেদ, অধ্যাপক এমাজউদ্দীন আহমদ, বিএনপি নেতা মওদুদ আহমদ, এম কে আনোয়ার, নজরুল ইসলাম খান, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন, সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমিন গাজী, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি শওকত মাহমুদ, ড্যাব সভাপতি অধ্যাপক এ কে এম আজিজুল হক ও মহাসচিব অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন।

ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, অধ্যাপক বায়েস ভুঁইয়া, অধ্যাপক আবু আহমেদ, অধ্যাপক সদরুল আমিন, শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের জাকির হোসেন, সাংবাদিক নেতা এম আজিজ, আবদুল হাই শিকদার, সৈয়দ আবদাল আহমেদ, লেবার পার্টির সভাপতি মোস্তাফিজুর রহমান ইরান, জাগপার খন্দকার লুৎফর রহমান, আসাদুর রহমান আসাদ, বিএনপি চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খান ইফতারে উপস্থিত ছিলেন।

বিএনপি নেতাদের মধ্যে ছিলেন চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আলতাফ হোসেন চৌধুরী, ইনাম আহমেদ চৌধুরী, রুহুল আলম চৌধুরী, আবদুল হালিম, আহমেদ আজম খান, ফজলুল হক মিলন, আসাদুজ্জামান রিপন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবীর খোকন, সানাউল্লাহ মিয়া, আ ন হ আখতার হোসেন, আবদুস সালাম আজাদ প্রমুখ।