জিয়ার দর্শনে বিএনপির পুনর্গঠনই এখন চ্যালেঞ্জ: মওদুদ

জিয়াউর রহমানের দর্শনের ভিত্তিতে বিএনপিকে পুনর্গঠিত করে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনা দলের সামনে এখন চ্যালেঞ্জ বলেছেন স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2015, 08:19 AM
Updated : 30 May 2015, 08:19 AM

শনিবার সকালে সাবেক রাষ্ট্রপতি জিয়ার ৩৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদনের আগে একথা বলেন তিনি।

মওদুদ বলেন, “আজ গণতন্ত্র সংকটের মধ্যে পড়েছে। এই সংকট থেকে উত্তরণে বিএনপির কাছে বড় চ্যালেঞ্জ হচ্ছে গণতন্ত্র ফিরিয়ে আনা। এজন্য আমাদের দল পুনর্গঠন করতে হবে। শহীদ জিয়ার দর্শনের আদলে পরিচ্ছন্ন রাজনীতি করতে হবে।”

বিএনপির প্রতিষ্ঠায় জিয়ার সহযোগীদের অন্যতম মওদুদ বলেন, “জিয়াউর রহমান উদার রাজনীতি করতে চেয়েছেন। তিনি বলেছেন, ‘বিএনপি চরম ডানপন্থি দল হবে না, এটা আমাদের মনে রাখতে হবে।’ শহীদ জিয়া যে দর্শন দিয়ে গেছেন, তা এখনো আমরা মানুষের কাছে পৌঁছে দিতে পারিনি।

“এখন আমাদের প্রথম কাজ হচ্ছে- দলকে পুনর্গঠন করা। শুধু তাই নয়, বিএনপির রাজনীতিকেও শহীদ জিয়ার আর্দশে পরিচ্ছন্ন করতে হবে। তবেই আমরা দেশের মানুষকে ঐক্যবদ্ধ করে সকল গণতান্ত্রিক শক্তির ঐক্যর মাধ্যমে গণতন্ত্রকে ফিরিয়ে আনতে পারবো।”

সকালে খালেদা জিয়ার নেতৃত্বে দলের জ্যেষ্ঠ নেতারা প্রয়াত রাষ্ট্রপতি জিয়ার কবরে পুস্পস্তবক অর্পণ করেন। এর আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মওদুদ আহমদ।

জিয়া সরকারের ডাক ও তারমন্ত্রী বলেন, “বিএনপি জিয়ার দর্শন প্রতিপালনে চেষ্টা করে যাচ্ছে। আমরা সেই রাজনীতি করতে চাই, যে রাজনীতি জিয়া আমাদের শিখিয়ে গেছেন।’’

একাত্তরে মুক্তিযুদ্ধের ঘোষণা, সেনা অভ্যুত্থানের পর ক্ষমতায় আসা, বিএনপি গঠন এবং দেশকে একদলীয় শাসন থেকে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠায় জিয়ার অবদান ছিল বলে মন্তব্য করেন তিনি।