দেশের আদর্শিক অবস্থান স্পষ্ট করেন জিয়া: আমীর খসরু

জিয়াউর রহমান ‘বাংলাদেশি জাতীয়তাবাদ’ প্রতিষ্ঠার মধ্য দিয়ে দেশের আর্দশিক অবস্থান স্পষ্ট করেছিলেন বলে দাবি করেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2015, 04:34 PM
Updated : 29 May 2015, 04:34 PM

শুক্রবার বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ‘শাহাদাত বার্ষিকী’ উপলক্ষে নগর বিএনপি আয়োজিত আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

আমীর খসরু বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে দেশের চরম ক্রান্তিলগ্নে শহীদ জিয়াউর রহমান দেশ প্রেমে উজ্জীবিত হয়ে বাংলাদেশের সীমারেখার মধ্যে বসবাসকারী সব ধর্ম-বর্ণের লোকজনকে নিয়ে বাংলাদেশি জাতীয়তাবাদ গঠন করেন।

“এর মধ্য দিয়ে তিনি দেশের আদর্শিক অবস্থান পরিস্কার করেছিলেন। তিনি সবাইকে নিয়ে আধুনিক বাংলাদেশ গঠন করেন। অনেকে চেষ্টা করেও সংবিধান থেকে আর বাংলাদেশি শব্দ বাদ দিতে পারেনি।

“বরং তারা বাঙালি জাতীয়তাবাদের কথা বলে ভেদাভেদ সৃষ্টি করে পরাজিত হয়েছেন।”

নগর বিএনপি সভাপতি আমীর খসরু বলেন, আওয়ামী লীগ স্বাধীনতা পরবর্তী সময়ে বাকশাল কায়েম করে গণতন্ত্রকে হত্যা করেছিল। আর শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান দেশে বহুদলীয় গণতন্ত্র প্রবর্তন করেছিলেন।

এতোদিন পর আবারও জনগণের ভোটাধিকার ও বাক-স্বাধীনতা কেড়ে নিয়ে আইনের শাসন ও গণতন্ত্রকে হত্যা করে ভোট ডাকাতির মাধ্যমে দেশকে বাকশালি অবস্থায় ফিরিয়ে নেওয়া হয়েছে বলে মন্তব্য করেন বিএনপির এই নেতা।

তিনি বলেন, জিয়াউর রহমান যেভাবে সবাইকে নিয়ে বহুদলীয় গণতন্ত্র প্রবর্তন করেছিলেন তেমনি দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে জনগণকে সাথে নিয়ে ভোটাধিকার ও বাক-স্বাধীনতা ফিরিয়ে আনা হবে।

নগর বিএনপির নাসিমন ভবনস্থ কার্যালয়ে নগর কমিটির সহ-সভাপতি আবু সুফিয়ানের সভাপতিত্ত্বে সভায় প্রধান বক্তা ছিলেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খন্দকার।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক হুইপ সৈয়দ ওয়াহিদুল আলম ও নগর বিএনপির সাধারণ সম্পাদক ডা. শাহাদাৎ হোসেন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সহ-শ্রম বিষয়ক সম্পাদক এ এম নাজিম উদ্দিন, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মাহবুবুর রহমান শামীম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হাসান মাহমুদ।