এত ‘সুনাম’ ভালো লাগে না নাছিরের  

সংবর্ধনা অনুষ্ঠানে ‘অতিরিক্ত সুনাম’ শুনতে ‘ভালো লাগে না’ বন্দরনগরী চট্টগ্রামের নতুন মেয়র আ জ ম নাছির উদ্দিনের।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2015, 10:17 AM
Updated : 22 May 2015, 04:51 PM

বৃহস্পতিবার রাতে নগরীর হোটেল র‌্যাডিসন ব্লু’তে এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়ে মেয়র বলেন, পারতপক্ষে তিনি এ ধরনের সংবর্ধনা ‘এড়িয়ে চলার’ চেষ্টা করেন।

চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার আয়োজনে সন্ধ্যা ৭টায় এ অনুষ্ঠান শুরুর কথা থাকলেও সিটি মেয়র আসেন রাত পৌনে ৯টার দিকে। অনুষ্ঠান চলে রাত সাড়ে ১১টা পর্যন্ত।  

বিভাগীয় কমিশনার মোহাম্মদ আব্দুল্লাহ, চট্টগ্রাম মহানগর পুলিশের কমিশনার আবদুল জলিল মণ্ডল, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোহা. শফিকুল ইসলাম ও চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে বিকালে নগরীর লালদীঘি মাঠে ‘আ জ ম নাছির নাগরিক সংবর্ধনা কমিটি’ মেয়রকে সংবর্ধিত করে। ওই অনুষ্ঠান চলে সন্ধ্যা পর্যন্ত।

হোটেল র‌্যাডিসনের অনুষ্ঠানে আ জ ম নাছির বলেন, প্রতিদিন কোনো না কোনো সংবর্ধনা হচ্ছে আর প্রতিদিনই তিনি এসব অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন, যা নিয়ে অনেকে কথা বলছে।

“এখন সংবর্ধনা এড়িয়ে চলার চেষ্টা করছি। অনুষ্ঠানে যারা আসেন তারা এত সুনাম করেন... এত সুনাম শুনতে কার ভালো লাগে? এ রকম সুনাম শুনলে অনেকেই নিজেকে বড় ভাবতে শুরু করবেন। আমিও তো মানুষ।”

নাছির বলেন, “এত সুনাম শুনলে অহংবোধ চলে আসে। আর অহংকারী হলেই পতন ত্বরান্বিত হয়। আমি ৬০ লাখ মানুষের সেবক হতে চাই। নগরপিতা নয়।”

গত ২৮ এপ্রিল এ সিটি করপোরেশনের নির্বাচনে জিতে মেয়র হিসাবে শপথ নেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাছির।    

সাবেক মেয়র মনজুর আলম কেন্দ্র দখল করে ভোট জালিয়াতির অভিযোগ এনে নির্বাচনের মাঝখানেই বর্জনের ঘোষণা দেন।

সংবর্ধনা অনুষ্ঠানে নাছির বলেন, “আমি ২৮ এপ্রিলের আগের মতই থাকতে চাই। আরও বিনয়ী হতে চাই। কারও যেন ধারণা না হয়- আমি বদলে গেছি। আমি কথায় নয়, কাজে বিশ্বাসী। খুব বেশি কথা না বলে কাজ করে যেতে হবে।”

আর মেয়র হিসেবে নিজের চলার পথ ‘ফুল বিছানো’ হবে না বলেই মনে করেন নাছির।

তিনি বলেন, নির্বাচনের প্রথম ধাপ তিনি সফলতার সঙ্গেই পেরিয়েছেন। ‘দ্বিতীয় ইনিংস’ এখনও শুরু হয়নি। দায়িত্ব পালন শুরুর আগে প্রতিদিনই তিনি সিটি করপোরেশনের বিভিন্ন বিষয়ে জেনে নেওয়ার চেষ্টা করছেন।

“যতদূর জেনেছি, এ পথচলা কুসুমাস্তীর্ণ হবে না। অনেকে চাপে স্বাভাবিকতা হারিয়ে ফেলেন। আমি চাপ এনজয় করি। আমি চাপকে ইনভাইট করি। চাপে আমি অভ্যস্ত।”

পাঁচ বছর পর চট্টগ্রাম সিটি করপোরেশনকে কোথায় রেখে যাবেন সে পরিকল্পনার কথা দায়িত্ব বুঝে নেওয়ার পর গণমাধ্যমে তুলে ধরবেন বলে জানান নাছির।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সিরাজউদ্দিন মোহাম্মদ আলমগীর, সহ-সভাপতি আলী আব্বাস, স্পন্সর প্রতিষ্ঠান এফএমসি লিমিটেডের চেয়ারম্যান মো. ইয়াসিন চৌধুরী।

কয়েকজন সাবেক খেলোয়াড়, ক্রীড়া সংগঠক ও সাংবাদিক নাছিরের ছাত্রজীবন, ক্রীড়া সংগঠক ও রাজনীতিবিদ হিসেবে সাফল্যের বিবরণ অনুষ্ঠানে তুলে ধরেন।

বর্তমান সিটি করপোরেশনের মেয়াদ আগামী ২৫ জুলাই শেষ হবে। তাই শপথ নিলেও ওই সময় পর্যন্ত দায়িত্ব গ্রহণ করতে পারছেন না নাছির।

তবে এরই মধ্যে নাগরিক কমিটি, নগর আওয়ামী লীগ, দক্ষিণ জেলা আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, শ্রমিক লীগ, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, বিজিএমইএসহ বিভিন্ন সংগঠনের সংবর্ধনা পেয়েছেন তিনি।