‘প্রতি ঘণ্টায় অবস্থান বদলাতেন’ সালাহ উদ্দিন 

লুকিয়ে থেকে ঘন ঘন অবস্থান পরিবর্তন করায় বিএনপি নেতা সালাহ উদ্দিন আহমেদকে গ্রেপ্তার করতে আইনশৃঙ্খলা বাহিনী সফল হয়নি বলে দাবি করেছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী খাঁন আসাদুজ্জামান কামাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2015, 12:02 PM
Updated : 21 May 2015, 12:04 PM

ভারতে অবস্থানরত বিএনপির এই যুগ্মমহাসচিবকে আইনি প্রক্রিয়ায় ফেরত আনা হবে বলে জানিয়েছেন তিনি।

বিএনপি জোটের লাগাতার অবরোধের মধ্যে লুকিয়ে থেকে দলের পক্ষে বিবৃতি পাঠিয়ে আসা সালাহ উদ্দিনকে গত ১১ মার্চ আইনশৃঙ্খলা বাহিনী রাজধানীর উত্তরার একটি বাড়ি থেকে তুলে নেয় বলে বিএনপির অভিযোগ।

তখন সরকারের পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হয়েছিল। প্রতিমন্ত্রী তখন বলেছিলেন, সালাহ উদ্দিনকে পুলিশ খুঁজছে, পেলে গ্রেপ্তার করা হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের এক অনুষ্ঠানে আসাদুজ্জামান বলেন, “তাকে আমরা খুঁজছিলাম, প্রতিদিন-প্রতিঘণ্টায় তিনি অবস্থান পরিবর্তন করতেন। তাই আমাদের গোয়েন্দারা তাকে ধরতে পারত না।”

সালাহ উদ্দিনকে দুই মাস পর ভারতের বাংলাদেশ লাগোয়া রাজ্য মেঘালয়ে পাওয়া যায়। একদল লোক তাকে উত্তরার ওই বাড়ি থেকে ধরে নিয়েছিল জানিয়ে তিনি বলছেন, এরপর আর কিছু মনে করতে পারছেন না তিনি।

অবৈধ অনুপ্রবেশের অভিযোগে বাংলাদেশের সাবেক এই প্রতিমন্ত্রীর বিরুদ্ধে মামলা করেছে মেঘালয় পুলিশ, যা আদালতে গড়াবে। ভারত সরকার তাকে ফেরত পাঠাতে চাইলে আদালতের অনুমোদন নিতে হবে।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে সালাহ উদ্দিনকে ফেরত আনতে তৎপরতা চালাবে সরকার।

“এটা ভারতের ব্যাপার, তাদের ইমিগ্রেশন রুলস কতটুকু ভঙ্গ করেছে এগুলো তারা বিশ্লেষণ করে যদি এমনি আমাদের দিয়ে দেয়, তাহলে নিয়ে আসব। আর যদি বলে বিচার করতে হয়, তাহলে অবশ্যই বিচার করবে।”

“সে যখন একজন বাংলাদেশি নাগরিক, তাকে ফিরিয়ে আনার প্রচেষ্টা নেব। দুই দেশের আইনি প্রক্রিয়ার মাধ্যমেই তা হবে।”

গত সপ্তাহে সালাহ উদ্দিনের সন্ধান পাওয়ার পর তার স্ত্রী হাসিনা আহমেদ ইতোমধ্যে শিলং গেছেন। হাসপাতালে থাকা স্বামীর সঙ্গে দেখাও করেছেন তিনি।