ছাত্র হত্যার রাজনীতি জিয়ার হাতেই শুরু: আমু

বাংলাদেশে শিক্ষাঙ্গনে সন্ত্রাসের জন্য জিয়াউর রহমানকে দায়ী করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2015, 04:33 PM
Updated : 20 May 2015, 04:33 PM

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বুধবার জাতীয় প্রেসক্লাবে কৃষক লীগ আয়োজিত এক আলোচনা সভায় তিনি বলেন, “ময়মনসিংহ বিশ্ববিদ্যালয়ের ১১ জন মেধাবী ছাত্রকে হত্যার মধ্য দিয়েই ছাত্র হত্যার রাজনীতির শুরু।”

ছাত্র রাজনীতিতে সন্ত্রাসের বিষয়ে বিএনপি নেতারা ১৯৭৪ সালে আওয়ামী লীগ সমর্থক ছাত্রলীগের অন্তর্কোন্দলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুহসীন হলে সাতজনকে হত্যাকাণ্ডের কথা বলে থাকেন।

ওই হত্যাকাণ্ডের প্রধান আসামি ছাত্রলীগের তৎকালীন নেতা শফিউল আলম প্রধানকে কারাবন্দি করা হয়েছিল। তবে জিয়া রাষ্ট্রক্ষমতা দখলের পর তিনি মুক্তি পান। বর্তমানে তিনি তার দল জাগপাকে নিয়ে বিএনপি নেতৃত্বাধীন জোটে রয়েছেন।

জিয়ার দল বিএনপিকে সন্ত্রাসীদের পৃষ্ঠপোষকতার জন্য দায়ী করে আমু বলেন, “আন্দোলনের নামে বিএনপি পেট্রোল বোমা দিয়ে মানুষ হত্যা করায় জনগণ তাদের প্রত্যাখ্যান করেছে। তারা আর বিএনপিকে ক্ষমতায় দেখতে চায় না।”

কৃষক লীগের সভাপতি মোতাহার হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় আওয়ামী লীগের কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক আব্দুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমও বক্তব্য রাখেন।