সালাহ উদ্দিনের সন্ধান পেয়ে বিএনপির ‘আলহামদুলিল্লাহ’

দলের ‘নিখোঁজ’ যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদের সন্ধান মেলার পর ‘আলহামদুলিল্লাহ’র বাইরে আর কোনো প্রতিক্রিয়া জানাল না বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2015, 01:57 PM
Updated : 14 May 2015, 01:33 PM

“দুই মাসের অধিক সময় নিখোঁজ থাকার পর তাকে পাওয়া গেছে। এতে আমরা আল্লাহর কাছে শুকরিয়া আদায় করছি। আলহামদুলিল্লাহ, আলহামদুলিল্লাহ,” বলেছেন বিএনপির মুখপাত্র আসাদুজ্জামান রিপন।

বুধবার বিকালে নয়া পল্টনে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকরা বিএনপির প্রতিক্রিয়া বারবার জানতে চাইলে তিনি ‘তার স্ত্রী ইতোমধ্যে গণমাধ্যমে বিবৃতি দিয়েছেন, এ বিষয়ে বিএনপি কোনো কথা বলবে না’ বলে মুখে কুলুপ আঁটেন।

গত ১১ মার্চ সালাহ উদ্দিন নিখোঁজ হওয়ার পর বিএনপি আইনশৃঙ্খলা বাহিনীকে এজন্য দায়ী করে আসছিল। গত সপ্তাহেও দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া বলেন, র‌্যাব সালাহ উদ্দিনকে তুলে নিয়ে গেছে।

বিএনপি জোটের আন্দোলনের মধ্যে লুকিয়ে থেকে বিবৃতি দিয়ে আসা সালাহ উদ্দিন অন্তর্ধানের পর অব্যাহত আলোচনার মধ্যে সোমবার ভারতের বাংলাদেশলাগোয়া রাজ্য মেঘালয়ের শিলংয়ে তার সন্ধান মেলে।

মঙ্গলবার ঘটনাটি প্রকাশ হওয়ার পর ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতারা বলেন, সালাহ উদ্দিন যে নিজেই লুকিয়ে ছিলেন, তা এখন প্রমাণিত হয়েছে।

ভারতে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে গ্রেপ্তার সালাহ উদ্দিন দাবি করেছেন, দুই মাস আগে ঢাকার উত্তরার একটি বাসা থেকে তাকে তুলে নেওয়া হয়েছিল। তারপর তার আর কিছু মনে নেই, কিভাবে শিলং গেলেন, তাও বুঝতে পারছেন না তিনি।  

সালাহ উদ্দিনের এই ছবিটি দ্য নর্থইস্ট টুডে থেকে নেওয়া

সালাহ উদ্দিনকে নিয়ে বিএনপি মিথ্যাচার করেছে বলে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম যে কথা বলেছেন, তার দায় বিএনপি নেবে কি না- প্রশ্ন করা হলে রিপন বলেন, “আমরা এর কোনো দায় নেব না।

“স্বাস্থ্যমন্ত্রী যদি রাজনৈতিক বিষয় বাদ দিয়ে তার নিজের মন্ত্রণালয়ের দিকে বেশি নজর দিতেন, তাহলে আমাদের স্বাস্থ্যসেবার মান বৃদ্ধি পেত, অচল অ্যাম্বুলেন্সগুলো সচল হত, সাধারণ মানুষ সুচিকিৎসা পেত ভালোভাবে।”

“একইভাবে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম সাহেবও যদি নিজের মন্ত্রণালয়ের দিকে বেশি নজর দিতেন, তাহলে প্রকৃত কৃষকদের কাছ থেকে সরকার নির্ধারিত মূল্যের চেয়ের কম মূল্যে গম কেনা হত না।”

সালাহ উদ্দিন নিখোঁজ হওয়ার পর বক্তৃতা-বিবৃতিতে সরকারের সমালোচনা করলেও তার সন্ধান মেলার পর মঙ্গলবার রাতে একটি অনুষ্ঠানে বক্তব্য দিলেও এই বিষয়ে কোনো কথা বলেননি খালেদা জিয়া।

মঙ্গলবার দুপুরে শিলংয়ে হাসপাতাল থেকে সালাহ উদ্দিনের টেলিফোন পাওয়ার পর তার স্ত্রী হাসিনা আহমেদ প্রথমে খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছিলেন। এরপর তিনি সংবাদ সম্মেলন করে স্বামীর সন্ধান পাওয়ার কথা জানান।

সাবেক প্রতিমন্ত্রী সালাহ উদ্দিনের স্ত্রী হাসিনা ২০০৮ সালে কক্সবাজারে স্বামীর আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। সালাহ উদ্দিন ১৯৯১ সালে তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার এপিএস ছিলেন, পরে সরকারি চাকরি ছেড়ে তিনি বিএনপিতে যোগ দেন।  

মানবপাচার রোধে শক্ত আইনের দাবি

অবৈধভাবে বিদেশ যাওয়ার সময় থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় বহু বাংলাদেশিকে আটকের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশের প্রেক্ষাপটে মানবপাচার ঠেকাতে শক্ত আইন প্রণয়নের দাবি জানিয়েছে বিএনপি।    

আসাদুজ্জামান রিপন বলেন, “এক শ্রেণির প্রতারকদের কবলে পড়ে বাংলাদেশের মানুষ পাচার হচ্ছে। তাদের অনেকে সমুদ্র পাড়ি দিতে গিয়ে অনাহারে মৃত্যুর মুখে পতিত হচ্ছেন। থাইল্যান্ডে বাংলাদেশের অনেকের গণকবরের সন্ধানও পাওয়া গেছে। এটা পাচার হওয়া পরিবারসহ গোটা দেশের জন্য উদ্বেগ-উৎকণ্ঠার ও কষ্টের।

“বর্তমানে প্রতারকদের শাস্তির প্রচলিত যে আইন বিদ্যমান রয়েছে, তাতে এই পাচার রোধ করা যাচ্ছে না। আমরা সরকারের কাছে দাবি জানাব, মানবপাচার বন্ধে শক্ত আইন প্রণয়ন করুন, যাতে পাচারকারীরা এই ঘৃণ্যতম কাজের কঠিন শাস্তি পায়।”

কঠোর আইন প্রণয়নের উদ্যোগ নিলে সরকারকে সহযোগিতার প্রতিশ্রুতি দেন বর্তমানে সংসদের বাইরে থাকা বিএনপির এই নেতা।

একই সঙ্গে ইন্দোনেশিয়া, মিয়ানমার ও থাইল্যান্ডের সরকারের সঙ্গে যোগাযোগ করে আটক হওয়া বাংলাদেশিদের দ্রুত ফেরানোর উদ্যোগ নিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।