গয়েশ্বর-শমসেরের জামিন

এক মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় এবং দুই মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরীকে অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছে হাই কোর্ট।

সুপ্রিম কোর্ট প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2015, 01:12 PM
Updated : 6 May 2015, 01:12 PM

বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. খসরুজ্জামানের হাই কোর্ট বেঞ্চ তাদের পৃথক আবেদন শুনে রুলসহ  জামিনের এই আদেশ দেয়।

দুই মামলায় জামিন পাওয়ায় শমসের মবিন চৌধুরীর কারামুক্তিতে আইনগত বাধা নেই, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন তার আইনজীবী মাসুদ রানা।

তাকে কেন নিয়মিত জামিন দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে। চার সপ্তাহের মধ্যে ঢাকার জেলা প্রশাসককে এর জবাব দিতে বলা হয়েছে।

সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামিনে থাকবেন বলে তার আইনজীবীরা জানিয়েছেন।

শমসেরের পক্ষে শুনানি করেন মাসুদ রানা। গয়েশ্বর রায়ের পক্ষে ছিলেন আইনজীবী নিতাই রায় চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফজলুর রহমান ও সহকারী অ্যাটর্নি জেনারেল আবদুল খালেক।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আদালতে হাজিরাকে কেন্দ্র করে সংঘর্ষ, পুলিশের ওপর হামলা ও বাধাদানের অভিযোগে গত ২৪ ডিসেম্বর চকবাজার থানায় এবং ওই হাজিরাকে কেন্দ্র করে সংঘর্ষের সময় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সামনে সংসদ সদস্য ছবি বিশ্বাসের গাড়ি ভাংচুর ও  হামলার ঘটনায় শাহবাগ থানায় করা মামলায় শমসের মবিনের জামিনের আবেদন করা হয়। চলতি বছরের ৮ জানুয়ারি শমসের মবিন গ্রেপ্তার হন।

সরকারি ও বেসরকারি যানবাহনের ক্ষতিসাধনের জন্য কার্যক্রম পরিচালনায় ষড়যন্ত্রের চেষ্টা, প্রস্তুতি ও সহায়তার অভিযোগে গত বছরের ২৬ ডিসেম্বর তুরাগ থানায় একটি মামলা হয়। ওই মামলায় গয়েশ্বর রায় জামিনের আবেদন জানান।

নিতাই রায় চৌধুরী জানান, শাহবাগ থানায় করা ওই মামলাটিতে গয়েশ্বর চন্দ্র রায়ের জামিন বিষয়ে রুল হয়েছে। নিম্ন আদালতে একটি মামলায় জামিন আবেদন শুনানির অপেক্ষায়।