সমস্যা ‘গুরুতর নয়’, ফখরুল ফের কারাগারে

নাশকতার মামলায় কারাবন্দি বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্বাস্থ্য পরীক্ষার পর তার অবস্থা ‘স্থিতিশীল’ বলে জানিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ছয় সদস্যের মেডিকেল বোর্ড।

জ্যেষ্ঠ প্রতিবেদকও গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2015, 11:19 AM
Updated : 5 May 2015, 12:47 PM

চিকিৎসকদের পরামর্শে বেশ কিছু পরীক্ষা করার পর এই বিএনপি নেতাকে মঙ্গলবার বিকাল পৌনে ৪টার দিকে গাজীপুরের কাশিমপুর কারাগারে ফিরিয়ে নেওয়া হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের পরিচালক আবদুল মজিদ ভূঁইয়া সাংবাদিকদের বলেন, “মির্জা ফখরুলের বর্তমান শারীরিক অবস্থা এমন নয় যে তাকে হাসপাতালে ভর্তি করতে হবে।”

অসুস্থ বোধ করায় বিএনপি নেতা ফখরুলকে মঙ্গলবার সকালে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে ঢাকার বঙ্গবন্ধু মেডিকেলে নিয়ে আসা হয়েছিল।

কারা তত্ত্বাবধায়ক প্রশান্ত কুমার বণিক জানান, কারাগারের চিকিৎসকের পরামর্শেই ফখরুলকে ঢাকায় পাঠান তারা।

কারা চিকিৎসক মো. আনোয়ার হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মির্জা ফখরুলের ‘ইন্টারনাল করোটিড আর্টারি ব্লক’ রয়েছে। এছাড়া তিনি আইবিএস, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও হৃদরোগে ভুগছেন।

বঙ্গবন্ধু মেডিকেলে আনার পর ফখরুলের স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিকেল বোর্ড গঠন করে হাসপাতাল কর্তৃপক্ষ।

অধ্যাপক রফিকুল আলমের নেতৃত্বে এই বোর্ডের সদস্যরা ফখরুলের স্বাস্থ্য পরীক্ষা করে দ্রুত কিছু পরীক্ষার সুপারিশ করে প্রতিবেদন দেন।

বোর্ডের অপর সদস্যরা হলেন- অধ্যাপক সজল ‍কৃষ্ণ ব্যানার্জি, অধ্যাপক হাসান মাসউদ, অধ্যাপক মনিরুজ্জামান খান, অধ্যাপক আতিকুর রহমান ও অধ্যাপক হাবিবুর রহমান।

হাসপাতালের পরিচালক আবদুল মজিদ ভূঁইয়া পরে সাংবাদিকদের বলেন, “মির্জা ফখরুলের জন্য গঠিত মেডিকেল বোর্ড তাকে দেখেছেন। বর্তমানে তার কোনো গুরুতর শারীরিক সমস্যা নেই। রুটিন চেকআপের জন্য কিছু পরীক্ষা-নিরীক্ষার সুপারিশ করেছেন চিকিৎসকরা। বোর্ডের প্রতিবেদন অনুযায়ী, তার শারীরিক অবস্থা স্থিতিশীল।”

বোর্ডের পরামর্শ অনুযায়ী বেলা ১টার দিকে ফখরুলের আল্ট্রাসোনোগ্রামসহ বিভিন্ন পরীক্ষা করা হয়।

এ সময় ফখরুলের পাশে ছিলেন তার স্ত্রী রাহাত আরা বেগম। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবের ওজন কমে গেছে বলে সাংবাদিকদের কাছে অভিযোগ করেন পরিবারের সদস্যরা।

ফখরুলের কেবিনের বাইরে অধ্যাপক রফিকুল আলম সাংবাদিকদের বলেন, “উনার হৃদযন্ত্রের সমস্যা রয়েছে। তার হৃদযন্ত্রে রিং লাগানো আছে। ব্যাক পেইনও রয়েছে।”

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবকে হাসপাতালে ভর্তি করার সুপারিশ করেছিলেন কিনা- এমন প্রশ্নে মেডিকেল বোর্ডের প্রধান বলেন, “আমরা রোগীর কিছু পরীক্ষা-নিরীক্ষার কথা বলেছি। ভর্তির বিষয়ে সিদ্ধান্ত নেবে হাসপাতাল কর্তৃপক্ষ। রিপোর্টগুলো দেখার পর আমরা পরবর্তী সুপারিশ করব।”

তবে ফখরুল ‘এখন ভালো আছেন’ বলেও তিনি উল্লেখ করেন।

নির্বাচনের বর্ষপূর্তি ঘিরে রাজনৈতিক উত্তাপের মধ্যে গত ৬ জানুয়ারি জাতীয় প্রেসক্লাব থেকে বের হওয়ার সময় নাশকতার মামলায় গ্রেপ্তার করা হয় ফখরুলকে। গত ৮ জানুয়ারি তাকে পাঠানো হয় কাশিমপুর কারাগারে।

দু'মাস আগেও একবার তাকে বঙ্গবন্ধু মেডিকেলে চিকিৎসা দেওয়া হয়।