পিন্টুর মৃত্যু: চিকিৎসায় অবহেলার অভিযোগ বিএনপির

সুচিকিৎসা না পাওয়ায় কারাবন্দি নাসির উদ্দিন আহমেদ পিন্টুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2015, 03:00 PM
Updated : 3 May 2015, 04:32 PM

ছাত্রদলের সাবেক সভাপতি পিন্টু বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ছিলেন।

পিলখানা হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত  পিন্টুকে রোববার দুপুরে রাজশাহী কেন্দ্রীয় কারাগার থেকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তার ‘হার্ট অ্যাটাক’ হয়েছিল বলে চিকিৎসক জানিয়েছেন।

পিন্টুর মৃত্যুতে শোক প্রকাশ করে এক বিবৃতিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, “কারা কর্তৃপক্ষের চরম অবহেলা এবং সুচিকিৎসা দিতে ডাক্তারদের পরামর্শ উপেক্ষা করার কারণে পিন্টুর অকাল মৃত্যু হয়েছে। আমরা কারা কর্তৃপক্ষের এ ধরনের ‘অমানবিকতা’র তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি।”

পরে বিকালে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের মুখপাত্রের দায়িত্বে থাকা আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন এ বিষয়ে সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়া জানান।

তিনি বলেন, “দলের কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক সাবেক সাংসদ নাসির উদ্দিন আহমেদ পিন্টুর মৃত্যু নিয়ে কিছু প্রশ্নের উদয় হয়েছে। উচ্চ আদালতের নির্দেশ উপেক্ষা করে তাকে নারায়ণগঞ্জ কারাগার থেকে রাজশাহী কারাগারে স্থানান্তরিত করা হয়েছে।

ফাইল ছবি

“২০ এপ্রিল অসুস্থতার মধ্যে পিন্টুকে রাজশাহী কারাগারে নেওয়ার পর ২৫ এপ্রিল তার অবস্থার আরো অবনতি ঘটে। কারাগারে তিনি সুচিকিৎসা পাননি। আমরা মনে করি, কারা কর্তৃপক্ষের অবহেলায় পিন্টু মৃত্যুর কোলে ঢলে পড়েন। আমরা একে স্বাভাবিক মৃত্যু মনে করি না।”

পিন্টুর পরিবারও তার মৃত্যুর জন্য চিকিৎসার ঘাটতির অভিযোগ করেছে। এ মৃত্যুকে ‘পরিকল্পিত হত্যাকাণ্ড’ বলছেন তারা।

পুরান ঢাকার লালবাগের সাবেক সাংসদ নাসির উদ্দিন পিন্টুর রাজনৈতিক কর্মকাণ্ড নিয়ে তার দলীয় সহকর্মী রিপন বলেন, “স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ জনগণের গণতান্ত্রিক আন্দোলনে তিনি ছিলেন নিবেদিত প্রাণ। আমি যখন ছাত্রদলের সভাপতি ছিলাম, পিন্টু আমার কমিটির লালবাগের আহ্বায়ক ছিল। সে ছিল একজন সাহসী ছাত্র নেতা।”

পিন্টুকে নিয়ে খালেদা জিয়া তার বিবৃতিতে বলেছেন, “পিন্টুর মৃত্যুতে দেশবাসী ও বিএনপির নেতা-কর্মীর সঙ্গে আমিও গভীরভাবে শোকাহত ও মর্মাহত। স্বৈরাচারবিরোধী ও সকল গণতান্ত্রিক আন্দোলনে পিন্টুর ভুমিকা দেশবাসী চিরকাল স্মরণ রাখবে, তার শূন্যতা সহজে পূরণ হবার নয়।”

ফাইল ছবি

শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি।

পিন্টুর মৃত্যুতে শোক জানাতে সোমবার সারা দেশে দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন করবে বিএনপি।

রাতে দলের সহদপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার বেলা সাড়ে ১১টায় নয়া পল্টনের কার্যালয়ের সামনে পিন্টুর জানাজা হবে।

সেখানেই ছাত্রদলের সাবেক এই সভাপতির প্রতি শ্রদ্ধা জানাবেন বিএনপি ও ছাত্রদলের নেতারা।

এরপর দুপুর ২টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় তার আরেক দফা জানাজার উদ্যোগ নেওয়া হয়েছে বলে বিএনপির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

আজিমপুর কবরস্থানে বাবা নিজাম উদ্দিন আহমেদের কবরেই পিন্টুকে সমাহিত করা হবে বলে তার পরিবারের সদস্যরা জানিয়েছেন।