‘আপাতত হরতাল-অবরোধ আসছে না’

বিএনপি আপাতত হরতাল-অবরোধের মতো কর্মসূচিতে যাচ্ছে না বলে ইঙ্গিত দিয়েছেন দলটির এক জ্যেষ্ঠ নেতা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2015, 08:28 PM
Updated : 2 May 2015, 08:36 PM

শনিবার বিবিসির ‘বাংলাদেশ সংলাপ’ এ বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ একথা বলেছেন বলে বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে।

হান্নান শাহকে উদ্ধৃত করে এতে বলা হয়, “এতকিছুর পরেও আমরা কিন্তু রাস্তায় যাইনি। আমাদের বিরুদ্ধে যে বলা হয় আমরা জঙ্গি, এটা করি ওটা করি-সেটা কিন্তু এবার হয় নাই।”

“হরতাল বা অবরোধের মতো কর্মসূচি আসবে কি না সেটি নির্ভর করবে ভবিষ্যতের পরিস্থিতির উপর।”

সিটি করপোরেশন নির্বাচন বর্জন সত্ত্বেও এ নির্বাচনে বিএনপি ‘নৈতিকভাবে বিজয়ী’ হয়েছে বলে মন্তব্য করেন হান্নান শাহ।

চলতি বছরের শুরু থেকে তিন মাস অবরোধ-হরতাল চালিয়ে আসা বিএনপি জোট সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের সমর্থন দেয়। সমর্থিতদের পক্ষে প্রচারে নামেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

তবে গত ২৮ এপ্রিল অনুষ্ঠিত ঢাকা দক্ষিণ, উত্তর ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ তুলে বিএনপি মাঝপথে সরে দাঁড়ানোয় জনমনে আবার সহিংস রাজনীতি ফিরে আসার শঙ্কা দেখা দেয়।

পুলিশি বাধায় দশম সংসদ নির্বাচনের কর্মসূচি পালনে ব্যর্থ হয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গত ৫ জানুয়ারি সারা দেশে লাগাতার অবরোধের ডাক দেন। তিন মাসের অবরোধ-হরতালে গাড়িতে পেট্রোল বোমা নিক্ষেপ, অগ্নিসংযোগ ও হাতবোমা বিস্ফোরণে ১৩০ জনের বেশি মানুষের মৃত্যু হয়। আহত হন কয়েকশ মানুষ।

এরই মধ্যে মার্চের শেষ দিকে তিন সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা হলে তাতে প্রার্থীদের সমর্থন দেয় বিএনপি, যার মধ্য দিয়ে দৃশ্যত তিন মাসের অবরোধের সমাপ্তি ঘটে।