নীরব প্রতিবাদ করে ঠিক করেছি: হান্নান শাহ

সিটি করপোরেশন নির্বাচনের পর বিএনপি পরবর্তী কর্মকৌশল শিগগিরই ঠিক করবে বলে জানিয়েছেন দলের নীতি-নির্ধারকদের অন্যতম আ স ম হান্নান শাহ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2015, 06:58 AM
Updated : 2 May 2015, 04:27 PM

“নির্বাচনের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেখাইনি কেন অনেকে প্রশ্ন করেছেন। আমরা নীরব প্রতিবাদ করেছি। আমরা মনে করি, এটা ঠিক করেছি,” বলেছেন তিনি।

সরকারবিরোধী আন্দোলন শিথিল করে সিটি নির্বাচনে আসা বিএনপি ভোট জালিয়াতির অভিযোগ করলেও কোনো কর্মসূচি দেয়নি।

শনিবার শ্রমিক দলের নেতাদের নিয়ে জিয়াউর রহমানের কবরে ফুল দেওয়ার পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য হান্নান শাহ সাংবাদিকদের বলেন, দলের পরবর্তী কর্মকৌশল নির্ধারণে শিগগিই নীতি-নির্ধারণী বৈঠক হবে।

কবে নাগাদ আন্দোলনের পরবর্তী কর্মসূচি আসবে- প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমি সেনাবাহিনীর একজন কর্মকর্তা ছিলাম। আমরা কখনোই সময়, দিক ও শক্তির কথা প্রকাশ করি না। আন্দোলনের পরবর্তী কর্মসূচির কথা বলছেন, অপেক্ষা করতে হবে।”

গত মঙ্গলবার ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোটগ্রহণের মাঝপথে কারচুপির অভিযোগ তুলে নির্বাচন বর্জনের ঘোষণা দেয় বিএনপি। তিন সিটিতে হেরেছে দলটি সমর্থিত প্রার্থীরা।

আ স ম হান্নান শাহ (ফাইল ছবি)

সিটি নির্বাচন নতুন করে আয়োজনের দাবি জানিয়ে হান্নান শাহ বলেন, “২৮ এপ্রিল কারচুপি ও প্রহসন থেকে এটা প্রমাণ হয়ে গেছে, সরকার ২০১৪ সালের ৫ জানুয়ারি জাতীয় নির্বাচনে কী ঘটিয়েছিল। এই সিটি নির্বাচনে সরকারের কালো মুখ উন্মোচিত হয়েছে।”

এই নির্বাচন বাতিল না করলে জনগণ আওয়ামী লীগ সরকারকে সমুচিৎ জবাব দেবে, হুঁশিয়ারি দেন তিনি।

গত তিন মাসে নাশকতার অভিযোগ দায়ের করা বিভিন্ন মামলার বিচার শুরুর উদ্যোগের সমালোচনাও করেন বিএনপি নেতা।

শ্রমিক দলের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সহযোগী সংগঠনটির সভাপতি আনোয়ার হোসাইনসহ নেতা-কর্মীদের নিয়ে বিএনপির প্রতিষ্ঠাতার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান হান্নান শাহ। পরে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।