একবার মেয়র হওয়ার সুযোগ দিন: নাছির

শেষ দিনের প্রচারণায় চট্টগ্রাম নগরবাসীর কাছে ‘একটিবার’ নির্বাচিত করার অনুরোধ জানিয়ে আ জ ম নাছির উদ্দিন বলেছেন, মেয়রের সম্মানী ও সুবিধা তিনি নেবেন না।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2015, 01:26 PM
Updated : 26 April 2015, 05:05 PM

রোববার বিকালে নগরীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলনায়তনে নাগরিক কমিটি আয়োজিত সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী নাছির।

সংবাদ সম্মেলনে নাগরিক কমিটির সদস্য সচিব ও দলের নগর সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী উপস্থিত না থাকলেও চট্টগ্রাম জেলার শীর্ষ নেতারা ছিলেন।

নাছির বলেন, ২৮ এপ্রিল ৬০ লাখ চট্টগ্রামবাসীর ভাগ্য নির্ধারণ হবে। আগামী পাঁচ বছর তারা কোন ধরণের চট্টগ্রাম দেখতে চান তা নির্ধারিত হবে। এটা এসিড টেস্ট।

“প্রচারণার নির্ধারিত সময়ে ৪১টি ওয়ার্ডের ভোটারদের কাছে যেতে চেষ্টা করেছি। তবু সব ভোটারের কাছে যেতে পারিনি বলে ক্ষমাপ্রার্থী। ভোটারদের ওপর আমার আস্থা ও বিশ্বাস আছে।”

মূল প্রতিদ্বন্দ্বী বিএনপি সমর্থিত চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের প্রার্থী মনজুর আলমের সমালোচনা করে নাছির বলেন, যিনি সদ্য বিদায়ী তিনি ২০১০ সালে দেওয়া ইশতেহারের কতটুকু পূরণ করতে পেরেছেন, আপনারা জানেন।

“জলাবদ্ধতা ভয়াবহ পরিস্থিতি ধারণ করেছে। মেয়র হিসেবে দায়িত্ব পালনে উপদেষ্টা কমিটি গঠনের প্রতিশ্রুতি দিয়ে রহস্যজনক কারণে তিনি কথা রাখেননি। অনেক কিছু খেয়াল-খুশিমতো করেছেন।”

নাছির বলেন, “দয়া করে আমাকে একটিবার সুযোগ দিন। আপনাদের প্রতি আমার ভালোবাসা-দুর্বলতা আছে। নির্বাচিত হলে প্রতিদিন কোনো না কোনো ওয়ার্ডে যাব।

“এলাকার সমস্যা সচক্ষে দেখব। এলাকাবাসীর প্রস্তাবের ভিত্তিতে পরিকল্পনা ঠিক করব। ঘোষণা করছি- নির্বাচিত হলে মেয়রের সম্মানী গ্রহণ করব না। মেয়র হিসেবে যেসব সুবিধা তাও গ্রহণ করব না।”

নাছির বলেন, সবাইকে সাথে নিয়ে সততা-জবাবদিহিতার মাধ্যমে দলমতের উর্ধ্বে উঠে কাজ করব। প্রধানমন্ত্রীর সহযোগিতা নিয়ে জলাবদ্ধতা থেকে মুক্তির জন্য স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা করব। সুস্থ ও সুন্দর, জলাবদ্ধতা-দুর্গন্ধমুক্ত আধুনিক এবং সন্ত্রাস-মাদকমুক্ত চট্টগ্রাম গড়ব।

আসন্ন বর্ষা মৌসুমে জলাবদ্ধতার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নাছির বলেন, এমন কিছু নেই যে রাতারাতি সমাধান হয়ে যাবে। তবে বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে একটু হলেও স্বস্তি দেওয়ার চেষ্টা করব।

মহিউদ্দিন চৌধুরীর অনুপস্থিতির বিষয়ে নাছির বলেন, গত রাত ১২টার দিকে সংবাদ সম্মেলনের সময় নির্ধারণ হয়েছে। উনার নির্ধারিত শিডিউল আছে। সব সময় সব নেতাকে এক মঞ্চে থাকতে হবে এমন কোনো কথা নেই। সবাই মঞ্চে থাকলে এত বড় শহরে প্রচারণা করবে কে?

ভোট গ্রহণের দিন নিয়ে নগরবাসীর মধ্যে ‘আতঙ্ক’ আছে কি ‍না জানতে চাইলে নাছির বলেন, কাল্পনিক ইস্যু তৈরি করে শুরুর দিন থেকেই ধারাবাহিক অপপ্রচার চালানো হচ্ছে।

“বিভিন্ন ওয়ার্ডে তাদের (বিএনপির) একাধিক কাউন্সিলর প্রার্থী আছে। তাদের মধ্যে বিবাদ হচ্ছে। যে মিথ্যাচার চালানো হচ্ছে, গোয়েবলস বেঁচে থাকলে তিনিও লজ্জিত হতেন।”

বিএনপি নেতারা কয়েকদিন ধরে অভিযোগ করছেন চট্টগ্রামে তাদের এজেন্টদের ভয়ভীতি দেখানো হচ্ছে।

এ বিষয়ে প্রশ্ন করা হলে নাছির বলেন, “উনারা তো শুরুতে বললেন, এজেন্টই খুঁজে পাচ্ছেন না। আবার বলছেন, ভয়ভীতি দেখানো হচ্ছে। এক সাংবাদিকের কাছে জানলাম, তারা দাবি করছেন ৮৬ শতাংশ ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ।

“উনি একটা দলের নেতা। তাদের দলের নেতাকর্মী-সমর্থকরা কোথায়? এত কেন্দ্র কিভাবে ঝুঁকিপূর্ণ হয়?”

তার কোনো এজেন্টকে হুমকি দেওয়া হচ্ছে কি না প্রশ্ন করা হলে ক্রীড়া সংগঠক নাছির বলেন, “খেলার মাঠে অনেক কিছু হবে। এগুলো সব আমি বলতে চাই না।

রোববার পলিটেকনিক এলাকায় মনজুরের গাড়ি বহরে হামলার বিষয়ে জানতে চাইলে নাছির বলেন, সেখানে কাউন্সিল প্রার্থী একজনের নাম ঘোষণা করায় অন্যজন হামলা করেছে। এখন মিথ্যাচার করছেন। এটা ভোটারদের বোকা ভেবে অপমানিত করার চেষ্টা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাংসদ সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি, নজরুল ইসলাম, এবিএম ফজলে করিম চৌধুরী ও আবু রেজা মো. নেজাম উদ্দিন নদভি এবং দক্ষিণ জেলার সভাপতি মোসলেম উদ্দিন, উত্তর জেলার সভাপতি নুরুল আলম চৌধুরী ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম আমিন।