আব্বাসের জামিন আবেদন শুনতে নতুন বেঞ্চ

হাই কোর্টের এক বেঞ্চে বিভক্ত আদেশ আসার পর ঢাকা দক্ষিণে বিএনপিসমর্থিত মেয়র প্রার্থী মির্জা আব্বাসের জামিন আবেদন শুনতে নতুন বেঞ্চ ঠিক করে দিয়েছেন প্রধান বিচারপতি। 

সুপ্রিম কোর্ট প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2015, 06:47 AM
Updated : 26 April 2015, 06:47 AM

হাই কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মির্জা আব্বাসের দুটি আবেদন আগামীকাল (সোমবার) বিচারপতি রুহুল কুদ্দুসের বেঞ্চে কার্যতালিকায় আসবে।”

দুদকের আরেক মামলায় আব্বাসের জামিন আবেদনও সোমবার হাই কোর্টে শুনানির জন্য ওঠার কথা রয়েছে। 

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী হলেও মামলা মাথায় নিয়ে গত তিন মাস আত্মগোপনে ছিলেন বিএনপির মহানগর আহ্বায়ক মির্জা আব্বাস। দীর্ঘদিন পর গত ১৩ এপ্রিল তিন মামলায় জামিন চাইতে তিনি প্রকাশ্যে আসেন।

এর মধ্যে পল্টন ও মতিঝিল থানার মামলা দুটি পুলিশ করেছে নাশকতার অভিযোগে। আর প্লট বরাদ্দে দুর্নীতির অভিযোগে শাহবাগ থানায় করা দুদকের মামলায় আব্বাসের নাম না থাকলেও ‘গ্রেপ্তারের আশঙ্কায়’ তিনি আগাম জামিন চান।

নাশকতার দুই মামলায় আব্বাসের আবেদন শুনে গত ১৫ এপ্রিল বিভক্ত আদেশ দেয় বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের হাই কোর্ট বেঞ্চ। জ্যেষ্ঠ বিচারপতি জামিন দিলেও কনিষ্ঠ বিচারপতি জামিন নাকচ করে আসামিকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন।    

এর ১১ দিনের মাথায় বিষয়টি নিষ্পত্তির জন্য নিয়ম অনুযায়ী নতুন বেঞ্চ ঠিক করে দিলেন প্রধান বিচারপতি এস কে সিনহা। 

হাই কোর্টে দুদকের মামলা শোনার জন্য নির্ধারিত বেঞ্চ থাকায় বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের বেঞ্চ আব্বাসের অন্য আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দিয়েছিল।

আব্বাসের আইনজীবীরা পরে দুদকের মামলা শোনার দায়িত্বে থাকা বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাই কোর্ট বেঞ্চে আবেদন নিয়ে যান এবং শুনানির জন্য সময়ের আবেদন করেন। সে অনুযায়ী আদালত শুনানির জন্য ২৭ এপ্রিল দিন ঠিক করে দেয়।

যেদিন বিষয়টি আদালতে উঠতে যাচ্ছে, তার পরদিন, অর্থাৎ মঙ্গলবার ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ভোট হওয়ার কথা রয়েছে।