ভোটকেন্দ্র ‘পাহারা’ দেবে বিএনপি

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের শতকরা ৯৯ ভাগ ভোটকেন্দ্র ‘ঝুঁকিপূর্ণ’ মন্তব্য করে ‘ভোট ছিনতাই’ ঠেকাতে পাহারার ব্যবস্থা করার ঘোষণা দিয়েছে বিএনপি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2015, 07:27 AM
Updated : 24 April 2015, 09:35 PM

ঢাকা দক্ষিণে বিএনপি সমর্থিত মেয়রপ্রার্থী মির্জা আব্বাসের নির্বাচনী প্রচারের প্রধান সমন্বয়ক ও দলের স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

তিনি বলেন, “ক্ষমতাসীন দলের প্রার্থীদের পক্ষে মন্ত্রী-এমপিরা বিশেষ উদ্দেশ্য নিয়ে ‘নীলনকশা’র অংশ হিসাবে প্রহসনের নির্বাচন করতে চায়। তারা আমাদের কর্মীদের উপর হামলা করছে, পোস্টার ছিঁড়ে ফেলছে। প্রশাসন থেকে নেতাকর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে, তারা নির্বাচনী কাজে হস্তক্ষেপ করছে।

“নির্বাচন কমিশন এ বিষয়ে কোনো ব্যবস্থা নিচ্ছে না। তাহলে কি আমরা ধরে নেব, সরকারের সঙ্গে হাত মিলিয়ে নির্বাচন কমিশনও একটা প্রহসনের নির্বাচন করতে চায়?”

“আমরা প্রহসনের নির্বাচন করতে দিব না। ভোটাররা আমাদের সঙ্গে আছে। আমরা কেন্দ্রে কেন্দ্রে পাহারা দিব। ভোট ছিনতাই করতে কেউ আসলে আমরা তা প্রতিহত করব।”

মির্জা আব্বাসের নির্বাচনী প্রচারের প্রধান দপ্তরে সকালে সংবাদ সম্মেলন করেন হান্নান শাহ।

ভোট কারচুপির আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, “আমরা শুনেছি, নির্বাচনের দিন আমাদের এজেন্টদের কাজ করতে দিবে না। গণনার পর সরকারি দলের প্রার্থীর মোট ভোটের জায়গা খালি রেখে দেওয়া হবে, যাতে পরে ইচ্ছামত সংখ্যা বসানো যায়।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর কর্মী-সমর্থকরা প্রকাশ্যে আগ্নেয়াস্ত্র নিয়ে ঘুরছে বলে অভিযোগ করেন বিএনপি নেতা হান্নান শাহ।

“সরকারি দলের প্রার্থীর পক্ষে যারা মাঠে নামছেন, তাদের কোমরে আগ্নেয়াস্ত্র দেখা যায়। পাশে পুলিশ থাকলেও তাদের ধরছে না। তাড়া করছে বিরোধী নেতাকর্মীদের,” বলেন তিনি।

ভোটের দায়িত্বে যেসব কর্মকর্তা থাকবেন তাদের হুমকি দেওয়া হচ্ছে অভিযোগ করে তিনি বলেন, “পোলিং এজেন্টদের বাড়ি বাড়ি গিয়ে হুমকি দেওয়া হচ্ছে, যাতে তারা কাজ না করে। যেখানে নির্বাচনী প্রচারকালে সাবেক প্রধানমন্ত্রীকে হামলা করা হয়, সেখানে বাকীদের অবস্থা আপনারাই বুঝতে পারছেন।”

এ পরিস্থিতিতে শতকরা ৯৯ ভাগ কেন্দ্রই ‘ঝুঁকিপূর্ণ’ মনে করছেন বলে জানান বিএনপি নেতা হান্নান শাহ।

সকালে ১৫ নম্বর ওয়ার্ডের কমিশনার প্রার্থী আবুল খায়ের বাবলুকে পুলিশ গ্রেপ্তার করেছে বলে অভিযোগ করেন তিনি।

এই বিএনপি নেতা বলেন, মির্জা আব্বাসের পক্ষে তার স্ত্রী আফরোজা আব্বাসের নির্বাচনী প্রচারের সময় তার সঙ্গে ছিলেন বাবলু।

“এ সময় তাকে ধরে নেওয়া হয়েছে।”

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরী ও যুবদল সভাপতি মোয়াজ্জেম হোসেন আলাল এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

ইসকনকেও পাহারায় ডাকলেন আফরোজা

ঢাকা দক্ষিণে বিএনপি সমর্থিত মেয়রপ্রার্থী মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাসও ভোটের দিন কেন্দ্র পাহারা দেওয়া কথা বলেছেন ভোটারদের।

শুক্রবার নারিন্দার শ্রী শ্রী মাধ্ব গৌড়ীয় মঠ থেকে প্রচার শুরু করে স্বামীবাগে ইসকনের মন্দির ‘স্বামীবাগ আশ্রম’-এ যান আফরোজা। সেখানে তিনি ভোট আর স্বামীর জন্য আশীর্বাদ চান।

আফরোজা বলেন, “আপনারা ভোটার। আমি আপনাদের কাছে নালিশ জানাতে এসেছি। সরকার মির্জা আব্বাসকে নানা মিথ্যা মামলা দিয়ে প্রচার চালাতে দিচ্ছে না।”

বিএনপিসমর্থিত প্রার্থীসহ নেতাকর্মীদের সরকার ‘মামলা দিয়ে’ হয়রানি করছে বলে তিনি অভিযোগ করেন।

“সরকারের এই অন্যায় অবিচারের বিরুদ্ধে আপনাদের কাছে নালিশ জানিয়ে গেলাম। আপনারা সকাল সকাল কেন্দ্রে যাবেন। মগ মার্কায় নিজেদের ভোট দেবেন। কেউ যেন ভোট ডাকাতি করতে না পারে সে জন্য আপনারা কেন্দ্র পাহারা দেবেন।”

পরে আফরোজা স্বামীবাগ ও নারিন্দার বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন।