বাস পুড়িয়ে এখন বাস মার্কায় ভোট চান, প্রশ্ন হাসিনার

সিটি নির্বাচনের প্রচারে নেমে তাবিথ আউয়ালের পক্ষে বাস প্রতীকে খালেদা জিয়ার ভোট চাওয়ার সমালোচনায় বিএনপি জোটের অবরোধে গাড়ি পুড়িয়ে মানুষ হত্যার বিষয়টি তুলে এনেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2015, 12:49 PM
Updated : 19 April 2015, 06:36 PM

রোববার রাজধানীর খামার বাড়ির কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় আওয়ামী লীগ সভানেত্রী যখন এ বিষয়ে কথা বলছিলেন, তখনও রাজধানীর উত্তরায় বাস প্রতীকে ভোট চাইছিলেন বিএনপি চেয়ারপাসন। 

সরকারবিরোধী আন্দোলন শিথিল করে সিটি নির্বাচনে আসা বিএনপি ঢাকা উত্তরে মেয়র পদে সমর্থন দিয়েছে দলীয় চেয়ারপারসনের উপদেষ্টা এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আব্দুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথকে।

তাবিথের পক্ষে শনিবার গুলশান, বনানী, মহাথালী এলাকায় ভোট চাওয়ার পর রোববার বিকালে উত্তরায় জনসংযোগে যান খালেদা। 

একই সময় কৃষক লীগের অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, “এখন আবার উনি নেমেছেন। আগে পেট্রোল বোমা আর ককটেল বিলি করেছেন। এখন লিফটলেট বিলি করছেন, সেই বাস মার্কায়। আব্দুল আউয়াল মিন্টুর টাকায়ই এসব হয়েছে। সে-ই টাকা দিল বাস পোড়ানোয়।

“চার/পাঁচশ’ মানুষ এখনও আগুনে পোড়া। ছোট শিশুটাকে কেন আগুন দিয়ে পোড়ানো হল? এর জবাব খালেদা জিয়াকে একদিন জাতির কাছে দিতে হবে।”

জানুয়ারির শুরু থেকে তিন মাসে খালেদা জিয়ার ডাকা লাগাতার অবরোধে কয়েক হাজার গাড়ি পোড়ানো হয়। নাশকতায় মারা যান শতাধিক মানুষ।

শেখ হাসিনা বলেন, “যে এভাবে মানুষ পুড়িয়ে মারে, সে ঘৃণ্য বস্তু। যে জীবন্ত মানুষ পুড়িয়ে মেরেছে, মানুষের ক্ষতি সাধন করেছে, সে কোন মুখে আবার বাস মার্কা নিয়ে নামে। পত্র-পত্রিকাও আবার ফলাও করে তা দেয়।”

লাগাতার অবরোধ ডেকে ৯২ দিন কার্যালয়ে খালেদা জিয়ার অবস্থানের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, “এখনও সে রহস্য বুঝে উঠতে পারলাম না।”

অবরোধ-হরতালে পেট্রোল বোমা নিক্ষেপ ও অগ্নিসংযোগে জামায়াতে ইসলামী ও বিএনপি নেতাদের জড়িত থাকার তথ্য পাওয়া যাচ্ছে বলেও জানান সরকার প্রধান।

শনিবার বিভিন্ন বেসরকারি টেলিভিশনে এবং রোববার বিভিন্ন জাতীয় দৈনিকে খালেদা জিয়ার প্রচারণার সংবাদ প্রধানমন্ত্রীর রেলের প্রকল্পের উদ্বোধনের চেয়ে বেশি গুরুত্ব পাওয়ায় বিস্ময় প্রকাশ করেন শেখ হাসিনা।

“যে আগুন দিয়ে পোড়াবে, তাকেই বেশি পাবলিসিটি দেবে! উন্নয়নের কাজ উদ্বোধন করলাম, সাংবাদিক আর মালিকদের আকর্ষণ করতে পারলাম না। তার লাল টুকটুকে শাড়ি আকর্ষণ করল?”

“মানুষ পোড়ালেই টপ লাইন পাওয়া যায়, উন্নয়নে পাওয়া যায় না, এদের কী ঘেন্না পিত্তি নেই?” অসন্তোষের সুর প্রধানমন্ত্রীর।

সহিংস আন্দোলনের পরও বিএনপির প্রতি জনসমর্থন নিয়ে বিস্ময় প্রকাশ করে তিনি বলেন, “অবাক লাগে কিভাবে এদেশের মানুষ বিএনপিকে সমর্থন দেয়?”

এই প্রসঙ্গে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে জিয়াউর রহমানের বিমান ও সেনাবাহিনীর সহস্রাধিক সদস্যকে সামরিক আদালতে বিচারের নামে হত্যার কথাও তুলে ধরেন আওয়ামী লীগ সভানেত্রী।

খালেদা জিয়া ক্ষমতায় থাকাকালে ১৯৯৫ সালে সারের দাবিতে আন্দোলনরত কৃষকদের ওপর গুলি চালিয়ে ১৮ জনকে হত্যার কথাও বলেন তিনি।

বিএনপির সময়ে উন্নয়ন সহযোগীদের পরামর্শে কৃষিপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ ২০০৯ সালে ক্ষমতায় গিয়ে তা পুনর্গঠন করে।

২০০৯ সালের পর থেকে কৃষকদের সহায়তায় ৪০ হাজার কোটি টাকা দেওয়ার কথাও বলেন তিনি। ১ কোটি ৪৫ লাখ কৃষি উপকরণ দেওয়ার কথা তুলে ধরে তিনি বলেন, আগামীতেও যত প্রয়োজন তত দেওয়া হবে।

অষ্টম জাতীয় সংসদ নির্বাচনের আগে খুলনায় এক জনসভায় খালেদা জিয়ার বন্ধ কলকারখানা খুলে দেওয়ার প্রতিশ্রুতির কথা মনে করিয়ে শেখ হাসিনা বলেন, “উনি মিথ্যা প্রতিশ্রুতি দিতে পারে। ক্ষমতায় এসেই আদমজী বন্ধ করে দেয়।”

কৃষক লীগের সভাপতি মোতাহার হোসেন মোল্লার সভাপতিত্বে সংগঠনের ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর এই অনুষ্ঠানে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক আব্দুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম বক্তব্য রাখেন।