যৌন নিপীড়কদের বিচার ট্রাইব্যুনালে করার দাবি

বর্ষবরণের অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নারীদের যৌন হয়রানির সঙ্গে জড়িতদের চিহ্নিত করে দ্রুত বিচার ট্রাইব্যুনালে তাদের বিচার দাবি করেছে বিএনপি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2015, 11:22 AM
Updated : 18 April 2015, 05:27 PM

শনিবার এক সংবাদ সম্মেলনে দলের মুখপাত্রের দায়িত্বপালনকারী আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন এই দাবি জানান।

তিনি বলেন, “আমরা যখন নারীর ক্ষমতায়নের কথা বলছি, তখন দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠে নববর্ষের দিন নারী হয়রানির ঘটনা ঘটেছে। কেবল তাই নয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে একজন নৃ-জাতি গোষ্ঠীর নারী শাসক দলের ছাত্র সংগঠনের কর্মীর হাতে লাঞ্ছিত হয়েছেন। এটা আমাদের জন্য লজ্জাজনক ও বেদনার।

“আমরা সরকারকে বলতে চাই- ওইসব নিপীড়ক ও ধর্ষকদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিন। এদের গ্রেপ্তার করে দ্রুত বিচার টাইব্যুনালে বিচার করুন।”

সরকার যৌন নিপীড়কদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে তাতে বিএনপির পূর্ণ সমর্থন থাকবে বলে জানান আসাদুজ্জামান।

তিনি বলেন, “নিপীড়ক ও ধর্ষকদের কোনো দল বা গোত্র নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পয়লা বৈশাখের নারী নিপীড়নের ঘটনার পর নিপীড়কদের পুলিশ ধরে পরে ছেড়ে দিয়েছে বলে ক্ষমতাসীন দলের এক উপদেষ্টা গণমাধ্যমে বলেছেন। এটা কোনোভাবে ভালো দিক নয়।”

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ক্ষমতাসীন দলের নেতাদের দ্বারা লাঞ্ছিত হওয়ার ঘটনারও নিন্দা জানান বিএনপি নেতা।

“ক্ষমতাসীন দলের কর্মী বলে আজ তারা আশকারা পাচ্ছে।”

নয়া পল্টনে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে আসাদুজ্জামানের সঙ্গে ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সুজাউদ্দিন, সহ আইন বিষয়ক সম্পাদক নিতাই রায় চৌধুরী, কেন্দ্রীয় নেতা মুস্তাফিজুর রহমান বাবুল, হাবিবুল ইসলাম হাবিব, শামীমুর রহমান শামীম, আসাদুল করীম শাহিন প্রমুখ।

ছাত্রদলের বিক্ষোভ

বর্ষবরণের দিন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নারীদের যৌন হয়রানিতে জড়িতদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বিক্ষোভ করেছে জাতীয়তাবাদী ছাত্রদল।

শনিবার সকাল সাড়ে ৮টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কেন্দ্রীয় শহীদ মিনারে এক বিক্ষোভ সমাবেশে এ দাবি জানান তারা। 

এর আগে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি আলমগীর হাসান সোহানের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল হয়। মিছিলটি বকশীবাজার মোড় হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

সমাবেশে সোহান ছাড়াও বক্তব্য দেন ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক উজ্জ্বল হোসেন, অর্থ সম্পাদক মোস্তাফিজুর রহমান মোস্তাক ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রনেতা রজিবুল ইসলাম প্রমুখ।