চট্টগ্রামে সেনা মোতায়েন চান আমীর খসরু

চট্টগ্রামে নির্বাচন ঘিরে নানা অনিয়মের বিষয়ে পুলিশকে জানানো হলেও তারা ‘নির্লিপ্ত’ রয়েছে অভিযোগ করে ভোটের আগে সেনা মোতায়েনের দাবি জানিয়েছেন নগর বিএনপির সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2015, 08:58 AM
Updated : 18 April 2015, 08:58 AM

চট্টগ্রাম নগরী এবং ভোটকেন্দ্রের নিরাপত্তায় পুলিশই যথেষ্ট বলে নগর পুলিশের শীর্ষ কর্মকর্তার বক্তব্য প্রচারের পরদিন শনিবার সংবাদ সম্মেলন করে তিনি এ দাবি জানান।

তিনি বলেন, “৫ জানুয়ারির নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি। তারা আগ্রহ নিয়ে সিটি নির্বাচনে ভোট দেওয়ার অপেক্ষায় আছে। ঠিক এ সময়ে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে যে নির্লিপ্ততা দেখা যাচ্ছে তা উদ্বেগজনক।”

নগরীর বায়েজিদ এলাকার জালাবাদ ওয়ার্ড, লালখান বাজার ও পাহাড়তলী এলাকায় মেয়র প্রার্থী মনজুর আলমসহ বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থীদের পোস্টার-ব্যানার ছিঁড়ে ফেলার পাশাপাশি কর্মীদের ওপর হামলা হয়েছে বলে অভিযোগ করেন আমীর খসরু।

এসব বিষয়ে নির্বাচন কমিশনের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর কাছে অভিযোগ করেও কোনো প্রতিকার মিলছে না বলে অভিযোগ করেন তিনি।

“নেতাকর্মীদের ওপর হামলা ক্রমান্বয়ে বাড়ছে। আগে কয়েকদিন পরপর হলেও এখন তা ঘণ্টায় ঘণ্টায় বাড়ছে।”

যদিও চট্টগ্রাম নগরী এখনো নিরাপত্তা এবং ভোটের নিরাপত্তায় পুলিশই যথেষ্ট বলে মহানগর পুলিশ কমিশনারের বক্তব্য নিয়ে আগের দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে প্রতিবেদন প্রকাশ হয়।

বিএনপি নেতা আমীর খসরু বলেন, ভোট সামনে রেখে ফেনী-রাউজান থেকে ক্ষমতাসীন দলের ‘ক্যাডাররা’ চট্টগ্রামে ঢুকছে।

“ভোটের দিন কেন্দ্র দখলসহ বিভিন্ন কাজের দায়িত্ব দেওয়া হচ্ছে তাদের।”

এছাড়া ক্ষমতাসীন দলের লোকজনের হুমকিতে বিএনপির মেয়র প্রার্থী মনজুর বায়েজিদসহ বেশ কিছু এলাকায় প্রচারে যেতে পারছেন না বলেও অভিযোগ করেন তিনি।

 খসরু বলেন, “নির্বাচনের আগে সরকারদলীয় মেয়র প্রার্থী জামিন পাচ্ছেন, কিন্তু বিরোধীদলের কর্মীদের জামিন দেওয়া হচ্ছে না। অনেক প্রার্থী এলাকায়ও যেতে পারছেন না। সীমিত কিছু কর্মী যারা প্রচারে আছেন তাদের বাড়িতে পুলিশ অভিযান চালাচ্ছে। নির্বাচনকে সামনে রেখেই সরকার এসব করছে।”

সেনা মোতায়েন ছাড়া নির্বাচনে সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ করা সম্ভব নয় মন্তব্য করে তিনি বলেন, “শুধু নির্বাচনের দিন নয়, কয়েকদিন আগে থেকেই সেনা মোতায়েন দরকার।”

সাম্প্রতিক সময়ে চট্টগ্রামে কয়েক মন্ত্রীর বৈঠক, সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের কয়েক দফায় চট্টগ্রামে আসা এবং তার উন্নয়নের প্রতিশ্রুতি নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

আমীর খসরু বলেন, “একজন মন্ত্রী প্রেসক্লাবের সদস্য হওয়ার জন্য চট্টগ্রাম এসেছেন। বিভিন্ন কথা বলছেন। নির্বাচনে সেনা মেতায়েনের প্রয়োজন নেই বলে মন্তব্য করছেন।

“তিনি সেনা মোতায়েন নিয়ে কথা বলার কে? তিনি কি নির্বাচন কমিশনের মুখপাত্র? উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে সেনা মোতায়েন প্রসঙ্গে কথা বলে তিনি কি নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করছেন না?”

নগরীর মেহেদীবাগে খসরুর বাসায় ওই সংবাদ সম্মেলনে সাবেক হুইপ সৈয়দ ওয়াহিদুল আলম, বিএনপির কেন্দ্রীয় সদস্য মাহবুবুর রহমান শামীম, নগর কমিটির সহ-সভাপতি আবু সুফিয়ান ও শামসুল আলম উপস্থিত ছিলেন।