খোকন ও আনিসুলের পক্ষে সহস্র নাগরিক কমিটি নামছে শনিবার

ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনে আওয়ামী লীগসমর্থিত মেয়র প্রার্থী সাইদ খোকন ও আনিসুল হকের পক্ষে শনিবার থেকে পুরোদমে প্রচারণায় নামবে ‘সহস্র নাগরিক কমিটি’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2015, 01:03 PM
Updated : 17 April 2015, 03:42 PM

নির্বাচন পরিচালনার জন্য শাহবাগের বঙ্গবন্ধু সমাজ কল্যাণ মিলনায়তনের তৃতীয় তলায় একটি অস্থায়ী কার‌্যালয় খোলা হয়েছে বলে জানিয়েছেন সহস্র নাগরিক কমিটির সদস্য সচিব গোলাম কুদ্দুস।

রাজনীতিসৃষ্ট নাশকতা ও সাম্প্রদায়িক জঙ্গিবাদের উন্মত্ততার আতঙ্ক কাটিয়ে আধুনিক ঢাকা গড়তে আনিসুল হক ও সাঈদ খোকনকে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে নির্বাচনে আওয়ামী লীগসমর্থিত প্রার্থীদের পক্ষে প্রচারণার জন্য সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে আহ্বায়ক করে গত ১৩ এপ্রিল সহস্র নাগরিক কমিটি গঠিত হয়।

গোলাম কুদ্দুস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শুক্রবারের মধ্যে দুই সিটি করপোরেশনের এলাকাভিত্তিক টিম গঠন করে শনিবার থেকে দুই প্রার্থীর পক্ষে পুরোদমে প্রচারণা শুরু করবে সহস্র নাগরিক কমিটি।”

তিনি বলেন, “সৎ, আদর্শবান, মানবিক ও আধুনিক দৃষ্টিভঙ্গিসম্পন্ন আনিসুল হক ও সাঈদ খোকন নির্বাচিত হলে এই নগরী প্রকৃত অর্থেই মুক্তিযুদ্ধে চেতনায় উদ্ভাসিত এক আধুনিক নগরী হিসাবে বিশ্বসভায় মাথা উঁচু করে দাঁড়াবে।”

আগামী ২০ এপ্রিল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে সাইদ খোকনের সমর্থনে এবং ২২ এপ্রিল মিরপুর ২ নম্বর সেকশনের সনি সিনেমা হলের পাশে সিটি করপোরেশন মিলনায়তনে সুধী সমাবেশ হবে বলে তিনি জানান।  সমাবেশে মুক্তিযুদ্ধের সপক্ষের বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধি ও সংগঠনগুলো উপস্থিত থাকবে।

গত ২৭ মার্চ শুক্রবার সন্ধ্যায় গণভবনে ঢাকা মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে এক মতবিনিময় সভায় দলীয় প্রধান শেখ হাসিনা এই দুই প্রার্থীকে সামনে নিয়ে এসে দল সমর্থিত প্রার্থী হিসাবে পরিচয় করিয়ে দিয়ে ‘বৃহত্তর স্বার্থে’ দলের যে কোনো সিদ্ধান্ত মেনে নিতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।

এদিকে দলসমর্থিত প্রার্থীদের পক্ষে প্রচারণার জন্য বিএনপিপন্থি পেশাজীবি নেতা অধ্যাপক এমাজউদ্দীন আহমেদকে আহ্বায়ক এবং আরেক পেশাজীবী নেতা শওকত মাহমুদকে সদস্য সচিব করে ৭ এপ্রিল ‘আদর্শ ঢাকা আন্দোলন’ গঠিত হয়।

সদস্য সচিব সাংবাদিক নেতা শওকত মাহমুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রাজধানী ঢাকাকে সুন্দর ও পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়তে আমরা এই মঞ্চ গঠন করেছি। আসন্ন সিটি নির্বাচন যাতে সবার অংশগ্রহণের সুযোগ হয়, সেজন্য আমরা কাজ করব।”

ওই রাতে এমাজউদ্দীন স্বাক্ষরিত ‘আদর্শ ঢাকা আন্দোলন’ প্যাডে পাঠানো এক বিবৃতিতে ১৩ সদস্যের একটি উপদেষ্টা পরিষদ ও ১৩ সদস্যের একটি প্রচার কমিটি গঠনের কথা জানানো হয়।

২৮ এপ্রিল অনুষ্ঠেয় ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে এ দুটি ফোরামের উৎপত্তি।