সিটি নির্বাচনকে স্বাগত: সুষ্ঠু ভোট চায় যুক্তরাষ্ট্র

ঢাকা ও চট্টগ্রামের তিন সিটি করপোরেশনের নির্বাচনকে স্বাগত জানিয়ে ‘অবাধ, সুষ্ঠু ও সহিংসতামুক্ত’ ভোট নিশ্চিতে যথাযথ পদক্ষেপ নিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2015, 05:19 AM
Updated : 17 April 2015, 06:24 PM

গণতান্ত্রিক প্রক্রিয়ায় ‘সহিংসতা ও ত্রাস সৃষ্টির’ সুযোগ না থাকার বিষয়টিও বাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে স্মরণ করিয়ে দিয়েছে ওয়াশিংটন।

বৃহস্পতিবার ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে ভারপ্রাপ্ত মুখপাত্র ম্যারি হার্ফ বলেন, “আমরা মিউনিসিপ্যাল নির্বাচনের (বাংলাদেশে) ঘোষণাকে স্বাগত জানাচ্ছি।”

ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন ভোটের তফসিল ঘোষণার মধ্য দিয়ে দৃশ্যত বাংলাদেশে গত তিন মাসের রাজনৈতিক অস্থিরতার সমাপ্তি ঘটেছে।

পুলিশি বাধায় গত ৫ জানুয়ারি দশম সংসদ নির্বাচনের বর্ষপূর্তির কর্মসূচি পালনে ব্যর্থ হয়ে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে সারা দেশে লাগাতার অবরোধের ডাক দেয় বিএনপি। তাদের অবরোধ-হরতালে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গাড়িতে অগ্নিসংযোগ, পেট্রোল বোমা নিক্ষেপ ও হাতবোমা বিস্ফোরণসহ নাশকতার নানা ঘটনায় ১৩০ জনের বেশি মানুষের মৃত্যু হয়।

গত মাসের শেষ দিকে সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার পর ভোটে প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রার্থীদের সমর্থন দিয়েছে বিএনপি। অবরোধের মধ্যে প্রায় দুই মাস ধারাবাহিকভাবে হরতাল ডাকার পর ওই কর্মসূচি থেকে সরে এসেছে তারা। আনুষ্ঠানিকভাবে অবরোধ প্রত্যাহারের ঘোষণা না এলেও কার্যত ওই কর্মসূচির পক্ষে কোনো তৎপরতা নেই বেশ কিছু দিন ধরে।

সিটি করপোরেশন নির্বাচন পরিচালনাকারী ও নির্বাচনে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে ‘অবাধ, সুষ্ঠু ও সহিংসতামুক্ত’ পরিবেশ নিশ্চিত করতে যথাযথভাবে দায়িত্ব পালনের আহ্বান জানান মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র।

নির্বাচনী প্রচার চলাকালে ‘কথা বলার ও সমবেত হওয়ার’ সুযোগ এবং ভোটের দিন ‘অবাধ ও সুষ্ঠু’ পরিবেশ নিশ্চিত করতে বাংলাদেশ সরকার ও নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান তিনি।

“সব পক্ষের কাছে গণতান্ত্রিক রীতি-নীতি মেনে চলারও প্রত্যাশা করছি আমরা। প্রকৃত অর্থে সহিংসতা ও ত্রাস সৃষ্টির কোনো সুযোগ নেই,” বলেন ম্যারি হার্ফ।

আগামী ২৮ এপ্রিল ঢাকা ও চট্টগ্রামের তিন সিটি করপোরেশনের ভোট হবে।