তাণ্ডবের জবাব ভোটেই পাবে বিএনপি: আশরাফ

‘অপশাসনের’ জবাব সিটি নির্বাচনের মাধ্যমে দিতে জনগণকে খালেদা জিয়ার আহ্বানের প্রেক্ষাপটে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, আসন্ন ভোটে বিএনপিই নাশকতার জবাব পাবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2015, 03:42 PM
Updated : 15 April 2015, 04:14 PM

বিএনপি চেয়ারপারসনের আহ্বানের পরদিন বুধবার আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভায় তিনি বলেন, “এবার ভোটারদের সুযোগ; বিএনপিকে না বলা, জামাতকে না বলা। অগ্নিসংযোগ, ধ্বংসাত্মক কর্মকাণ্ডকে জনগণ পছন্দ করে নাই।”

সরকার পতনের ডাক দিয়ে গত জানুয়ারি থেকে বিএনপি জোটের লাগাতার অবরোধে নাশকতায় শতাধিক মানুষের মৃত্যুর দিকে ইঙ্গিত করে এ কথা বলেন স্থানীয় সরকারমন্ত্রী আশরাফ।

অবরোধে ৫ জানুয়ারি থেকে পরবর্তী ৯২ দিন পেট্রোল বোমা নিক্ষেপের ঘটনায় অগ্নিদগ্ধ হয়ে ১৩০ জনের বেশি মানুষ মারা যান, আহত হন সহস্রাধিক। এই সময়ে কয়েক হাজার গাড়ি পোড়ানো হয় সারাদেশে।

তিন মাস কার্যালয়ে অবস্থান করার পর সরকার হটাতে ব্যর্থ হয়ে ঘরে ফেরা খালেদা জিয়া মঙ্গলবার ঢাকার দুই সিটি করপোরেশনে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থীদের ভোট দিয়ে ‘নীরব বিপ্লব’ ঘটাতে জনগণকে আহ্বান জানিয়েছিলেন।

গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির বৈঠকে প্রারম্ভিক বক্তব্যে আশরাফ ২৮ এপ্রিল অনুষ্ঠেয় তিন সিটি করপোরেশন নির্বাচনেই দল সমর্থিত প্রার্থীদের জয়ের আশাবাদ প্রকাশ করেন।

“আমার ধারণা, যে পরিবেশ পাচ্ছি, জনগণের কথা শুনে মনে হয়েছে, তিনটি সিটি করপোরেশনে আমাদের সমর্থিত প্রার্থী জয়লাভ করবে।”

তবে ভোটের ফল যা-ই হোক, তা মেনে নেওয়ার প্রস্তুতি সরকারের রয়েছে জানিয়ে তিনি বলেন, “ভোটাররা যাকেই ভোট দেবেন, সে রায় মেনে নেব। সেই স্পিরিট নিয়েই নির্বাচনে সমর্থন (দল থেকে সমর্থন) দিচ্ছি।”

বর্তমান স্থানীয় সরকার নির্বাচনের আইনের কাঠামোর মধ্যে থেকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যদের দল সমর্থিত প্রার্থীদের জন্য প্রচার চালানোর আহ্বান জানান স্থানীয় সরকারমন্ত্রী আশরাফ।

“যতদূর সম্ভব আইনের কাঠামোর মধ্যে থেকে প্রার্থীদের সহায়তা করবেন। কাঠামোর মধ্যে থেকেই প্রার্থীকে জয়ী করতে ব্যবস্থা নেবেন।”

ফাইল ছবি

 

কাউন্সিলর প্রার্থী নিয়ে দলের মধ্যে অসন্তোষের প্রেক্ষাপটে দলীয় সাধারণ সম্পাদক আশরাফ বলেন, সবকিছু পর্যবেক্ষণ করেই আওয়ামী লীগ কাউন্সিলর প্রার্থী ঠিক করেছে।

“কাউন্সিলরদের বিপক্ষে দলীয় কাউন্সিলর কম। আগামীতে আইন হলে আরও কম হবে।”

এই প্রসঙ্গে আগামীতে দলীয়ভিত্তিতে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠান আইন সংশোধনের পরিকল্পনার কথা জানান আশরাফ, যে বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ইতোমধ্যে তুলেছেন।

আশরাফ বলেন, “দলীয় ভিত্তিতে নির্বাচন হলে দলে ডিসিপ্লিন থাকে, জবাবদিহিতা থাকবে এবং গণতন্ত্র শক্তিশালী হবে।”

বাংলাদেশ ছাড়া সব দেশে স্থানীয় সরকার নির্বাচন দলীয় ভিত্তিতে হয় দাবি করে তিনি বলেন, “প্রধানমন্ত্রীর এবারই দলীয় ভিত্তিতে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠানের ইচ্ছা ছিল।

“নির্বাচন কাছাকাছি বলে আইন পরিবর্তন করা হয়নি। আস্তে আস্তে এই এই ব্যবস্থা থেকে সরে আসতে হবে।”