এইচএসসি পরীক্ষা শুরুর দিন হরতাল নেই

এসএসসি পরীক্ষার পুরো সময়টিতে অবরোধের সঙ্গে হরতাল দিয়ে সমালোচিত বিএনপি জোটের নামে আসা সর্বশেষ বিবৃতিতে এইচএসসি পরীক্ষা শুরুর দিনের কর্মসূচিতে পরিবর্তন দেখা গেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2015, 12:01 PM
Updated : 31 March 2015, 01:50 PM

বিএনপির যুগ্ম মহাসচিব বরকতউল্লাহ বুলুর নামে মঙ্গলবার আসা বিবৃতিতে বুধবার গণমিছিলের কর্মসূচি দিয়ে বৃহস্পতিবার হরতালের ঘোষণা দেওয়া হয়েছে।

নির্বাচনের কারণে ঢাকা ও চট্টগ্রাম মহানগরী হরতালের আওতামুক্ত থাকবে বলে বিবৃতিতে বলা হয়েছে। তবে অবরোধ চলবে বলে জানানো হয়েছে।

বুধবার সারা দেশে একযোগে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এইচএসসি পরীক্ষার সময় হরতাল না দিতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আন্দোলনকারী রাজনৈতিক জোটের প্রতি আহ্বান জানিয়ে আসছিলেন।

গত ২ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরুর পর থেকে বিএনপি জোট হরতাল ডাকায় পুরো পরীক্ষা সাপ্তাহিক ছুটির দুই দিনে নিতে হয়েছে। ওই সময় কর্মসূচি প্রত্যাহারের জন্য ২০ দলের প্রতি আহ্বান জানিয়ে আসছিলেন শিক্ষক-শিক্ষার্থীরা।

নির্দলীয় সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গত ৫ জানুয়ারি লাগাতার অবরোধ ডাকার পর ফেব্রুয়ারি থেকে শুরু হয় প্রায় লাগাতার হরতাল।

বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশের জয়ের পর ১০ মার্চ ১২ ঘণ্টার জন্য হরতাল শিথিল করা হয়। এরপর স্বাধীনতা দিবসের আগের দিন ২৫ মার্চ হরতাল ছিল না।

নির্বাচনে বিএনপি নেতাদের এগিয়ে আসার পর ২৮ মার্চ বুলুর নামে আসা এক বিবৃতিতে কর্মসূচিতে অবরোধ-হরতালের উল্লেখ দেখা যায়নি। পরে সংশোধিত বিবৃতি পাঠিয়ে অবরোধ চলতে থাকবে বলে জানানো হয়।

এরপর গত রোববার আসা বিবৃতিতে বুধবার সকাল ৬টা পর্যন্ত হরতালের ঘোষণা দেওয়া হয়। মঙ্গলবার আসা বিবৃতিতে বুধবার দিন বাদ দিয়ে বৃহস্পতিবার হরতালের বার্তা এল।

হরতাল-অবরোধের মধ্যে বেশ কিছুদিন ধরে ঢাকার সড়কে এই রকম যানজট চলছে

বিবৃতি পাঠিয়ে ডাকা হরতাল-অবরোধে এসএসসি পরীক্ষা পেছালেও সারা দেশে কলেজ-বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম এবং অফিস-আদালত খোলাই থাকছে। সড়ক, নৌ ও রেলপথে চলাচলও রয়েছে।

শুরুতে অবরোধ-হরতালে পেট্রোল বোমা ও গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটতে থাকলেও আড়াই মাস পর তা অনেকটাই কমে এসেছে।

নির্দলীয় সরকারের দাবি প্রত্যাখ্যানকারী ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা বলে আসছেন, জনগণ বিএনপি নেতৃত্বাধীন জোটের কর্মসূচি প্রত্যাখ্যান করেছে বলে হরতাল-অবরোধে এখন স্বাভাবিক সময়ের মতো যানজট দেখা যায় সড়কে।   

অজ্ঞাত স্থানে থাকা বুলুর নামে আসা বিবৃতিতে হরতাল ডাকার কারণ হিসেবে বিএনপির ‘নিখোঁজ’ যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদসহ জোটের নেতা-কর্মীদের অবিলম্বে সুস্থ ও অক্ষত অবস্থায় ফেরত দেওয়ার পাশাপাশি কারাবন্দি নেতাদের মুক্তির দাবির বিষয়টি উল্লেখ করা হয়েছে। নির্দলীয় সরকার ব্যবস্থার অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিটিও রয়েছে।