ভোটের জন্য মান্নাকে প্যারোলে হলেও মুক্তি দেওয়ার দাবি

ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদপ্রার্থী মাহমুদুর রহমান মান্নাকে নির্বাচনী প্রচারের জন্য =প্যারোলে হলেও মুক্তি দিতে সরকারকে আহ্বান জানিয়েছেন আ স ম আব্দুর রব।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 04:54 PM
Updated : 25 March 2015, 04:54 PM

জাসদ (জেএসডি) সভাপতি রব বুধবার জাতীয় প্রেসক্লাবে মান্নার দল নাগরিক ঐক্য আয়োজিত এক সভায় বক্তব্যে এই দাবি জানান।

এক সময়ের জাসদ নেতা মান্নার মুক্তি দাবি করে রব বলেন, “মান্না সরকারের কুটিল রাজনীতির শিকার। মান্নাকে মুক্তি দিয়ে তাকে নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ করে দিন। দরকার হলে তাকে প্যারোলে মুক্তি দিয়ে হলেও নির্বাচনে অংশ নিতে দিতে হবে।”

সেনা বিদ্রোহে উসকানি ও রাষ্ট্রদ্রোহ মামলায় কারাবন্দি মান্নার পক্ষে ইতোমধ্যে মেয়র পদে মনোনয়নপত্র কেনা হয়েছে। তিনি নির্বাচনে অংশ নেবেন বলে তার দলের নেতারা জানিয়েছেন। 

রব বলেন, “সরকার বলছে, মান্না সেনাবাহিনী নিয়ে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে। মান্না ষড়যন্ত্র তো দূরের কথা, ষড়যন্ত্রের গন্ধও শুঁকতে পারতেন না।

“আওয়ামী লীগ, বিএনপির বাইরে তৃতীয় রাজনৈতিক শক্তি গড়ে তোলার উদ্যোগ নেওয়ার কারণেই মান্নাকে গ্রেপ্তার করা হয়েছে।”

শেখ হাসিনাকে উদ্দেশ করে তার নেতৃত্বাধীন ১৯৯৬-২০০১ সরকারের মন্ত্রী রব বলেন, “উত্তরপাড়া বলেন কেন? সরাসরি সেনাবাহিনী বলতে পারেন না? এত রাখঢাকের দরকার কী? উত্তরপাড়া বলে গালি দেবেন না। সেখানে যারা আছেন তারা আমাদের দেশের বাইরে না।”

সভায় নাগরিক ঐক্যের নেতা মোস্তফা মহসিন মন্টু বলেন, “যারা নির্বাচনে আপনাদের চ্যালেঞ্জ করতে পারবে, তাদেরকে আটকে রেখে আপনারা আরেকটা নির্বাচন করে ফেলবেন, এটা স্বাধীনতা না।”

আলোচনা সভায় সভাপতিত্ব করেন নাগরিক ঐক্যের সদস্য ফজলুল হক। বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সুকোমল বড়ুয়া, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ।